বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

গাছতলাতেই পাঠদান রাবি শিক্ষকদের

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে এবার গাছতলায় বসে প্রতীকী ক্লাসে অংশগ্রহণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। গতকাল সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের সামনে লিচু চত্বরে ক্লাস করেন তারা। এদিন ক্লাসের বিষয়বস্তু ছিল ‘মিডিয়া ও ক্ষমতা’।
রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন এ বিষয়ের ওপর ঘণ্টাব্যাপী ক্লাস নেন। ক্লাস চলাকালে সেখানে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ ও ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক উপস্থিত হন এবং এমন সিদ্ধান্তের সঙ্গে তারাও সংহতি প্রকাশ করেন। এ দিনের ক্লাসে উপস্থিত ছিলেন রাবির কয়েক বিভাগের প্রায় ১৫ জন শিক্ষার্থী।
এ ব্যাপারে অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন সাংবাদিকদের বলেন, করোনাকালে শিক্ষা ও শিক্ষাব্যবস্থা নিয়ে সরকারের যে ভাবনা, আমি মনে করি তা যৌক্তিক নয়। এভাবে আসলে একটা দেশের শিক্ষাব্যবস্থা চলতে পারে না। এটা নিয়ে সরকারের ভাবা উচিত, অন্যদের সঙ্গে কথা বলা উচিত। ভ্যাকসিন দেয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা শোনা যাচ্ছে। কিন্তু সরকার সবাইকে তো ভ্যকসিন দিতে পারছে না। অথচ সারাদেশে সবকিছু খোলা রয়েছে। সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতেই এভাবে গাছতলায় ক্লাস নেয়া শুরু করেছি, শিক্ষার্থীরাও ক্লাসে উপস্থিত হয়েছে। এটি চলমান থাকবে।
এর আগে গত শুক্রবার রাতে অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন নিজের ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে সশরীরে ক্লাস নেয়ার ঘোষণা দিয়েছিলেন। তার ঘোষণার পর বিশ্ববিদ্যালয়ের আরো দুই শিক্ষক আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতেখার আলম মাসউদ এবং ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনকও সশরীরে ক্লাস নেয়ার ঘোষণা দেন।
তার আগেও গত ২৬ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে রাজশাহীতে ধারাবাহিক আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে ওই দিন নগরীর সাহেববাজার এলাকায় রাজপথেই ক্লাস শুরু করেন তারা। সে সময় রাবির আরবি বিভাগের অধ্যাপক ইফতেখার আলম মাসউদ ‘সমসাময়িক বাংলাদেশ ও শিক্ষা পরিস্থিতি’ বিষয়বস্তুর ওপর প্রতীকী ক্লাস নেন। সে দিনও রাকসুর সাবেক ভিপি রাগিব আহসান মুন্না, রাজশাহী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, করোনাজয়ী সাংবাদিক আমানুল্লাহ আমান, ছাত্রনেতা তামিম শিরাজীসহ বিশিষ্টজনরা সংহতি প্রকাশ করে রাস্তায় বসে ক্লাস করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়