বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

শ্রদ্ধা ও ভালোবাসায় চট্টগ্রামে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বিন¤্র শ্রদ্ধা ও ভালোবাসায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শোককে শক্তিতে রূপান্তর করে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, সুখী ও সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার করে গতকাল সকাল থেকে চট্টগ্রামের রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করে। জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রামের হাজার হাজার মানুষ। করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে সংক্ষিপ্ত পরিসরে পুষ্পস্তবক অর্পণ, সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে স্মরণ করা হয়। নগরীর বিভিন্ন অলিগলিতে কালো পতাকা উত্তোলন, মাইকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের পাশাপাশি দেশাত্মবোধক গান, দুস্থ ব্যক্তিদের জন্য খাবারের ব্যবস্থা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, শোক র?্যালির মাধ্যমে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। এছাড়া জেলা প্রশাসন ও সিটি করপোরেশনসহ সব সরকারি- বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান দিবসটি পালন করে যথাযোগ্য মর্যাদায়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
সকালে নগরের শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুরু করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান ও জেলা প্রশাসক মো. মমিনুর রহমান। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর নগরীর দামপাড়াস্থ সিএমপি পুলিশ লাইন্সের জনক চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়া নগরের শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে জেলা সিভিল সার্জন অফিস, চট্টগ্রামের নৌপুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভূঁইয়ার নেতৃত্বে নৌপুলিশ, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, সরকারি-বেসরকারি কর্মকর্তা, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এদিকে হালিশহর বড়পোলে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্মিত জাতির পিতার ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনসহ নগর আওয়ামী লীগের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন। চসিক প্রধান কার্যালয়ের সামনে নির্মিত জাতির পিতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মেয়র রেজাউল করিম চৌধুরীসহ চসিকের কর্মকর্তারা।
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সিভাসুর কর্মসূচির মধ্যে ছিল সকালে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ম্যুরালে পুষ্পাঞ্জলি অর্পণ। বাদ জোহর খতমে কুরআন ও দোয়া মাহফিল। উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশেল নেতৃত্বে কর্মসূচিগুলোতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীরা অংশগ্রহণ করেন।
জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়। এ সময় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, অবিসংবাদিত নেতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির আলোকবর্তিকা; যার আলোয় বাঙালি জাতি আজ বিশ্ব দরবারে স্বমহিমায় আলোকিত। তাইতো তিনি বিশ্ব নেতা শেখ মুজিব।
এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন, বিশ্ববিদ্যালয়ের ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের সব মসজিদে দোয়া মাহফিল, বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, টিভি জার্নালিস্ট এসোসিয়েশন, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, চট্টগ্রামের নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়