একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

এস এম মনিরুল হক তালুকদার মেয়র, মোরেলগঞ্জ পৌরসভা > মাদকমুক্ত ও কল্যাণমুখী পৌরসভা গড়াই লক্ষ্য

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এইচ এম জসিম উদ্দিন, মোরেলগঞ্জ (বাগেরহাট) থেকে : সমুদ্র উপকূলবর্তী, সুন্দরবন সংলগ্ন বাংলাদেশের সর্বদক্ষিণের পৌরসভা মোরেলগঞ্জ, যা ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়। ছয় বর্গকিলোমিটার আয়তনের এ পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০৪ সালে। সেই নির্বাচনে তৎকালীন পৌর যুবলীগ সভাপতি ও পৌর আওয়ামী লীগের সভাপতি এস এম মনিরুল হক তালুকদার মেয়র পদে নির্বাচিত হন। এরপর আরো তিনবার নির্বাচন হয়। মোট চারবারের নির্বাচনে তিনিই জয়লাভ করেন। সেই থেকে আজ পর্যন্ত মেয়র পদে বহাল তিনি।
এরই মধ্যে এস এম মনিরুল হক তালুকদার তৃতীয় শ্রেণির এ পৌরসভাকে ধাপে ধাপে প্রথম শ্রেণিতে উন্নীত করেছেন। বহু সমস্যা সমাধান করেছেন। আবার অনেক সমস্যা এখনো বিদ্যমান। এসব নিয়ে এক সাক্ষাৎকারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ’৭৫-এর ১৫ আগস্ট যারা নিহত হয়েছেন, তাদের বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, পৌরসভার উন্নয়ন-অগ্রগতির ব্যাপারে বলতে গেলে সবার আগে যে বিষয়টি চলে আসে এবং প্রায় সব উন্নয়ন নির্ভর করে যে বিষয়টির ওপর, সেটি হলো জোয়ারের পানিতে পৌরসভা প্লাবিত হওয়া। জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের স্তর বৃদ্ধি পাওয়ায় বছরের চার মাস পানিতে তলিয়ে যায়। পৌরসভার টেকসই কোনো উন্নয়ন সম্ভব নয় যতক্ষণ না আমরা পৌরবাসীকে এ জোয়ারের পানি থেকে মুক্ত করতে পারছি। সেক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় তাদের দ্বারা বাস্তবায়ন করার লক্ষ্যে একটি প্রকল্প এখন একনেকে রয়েছে। এটি পাস হয়ে গেলে এবং নদী শাসনের কাজ শেষ হলে আমরা পানগুছি নদীর দুই পাড়ে বেড়িবাঁধ কাম রাস্তা করে দেব। তাই পৌরসভার সার্বিক উন্নয়নে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্লক পাইলিং হয়ে গেলে নদীর দুই পাড়ে শহররক্ষা বাঁধটি টিকবে। পানির স্তর বিবেচনা করে পৌরসভার সব মূল রাস্তা এ

বছরের শেষ দিকে উঁচু করা হবে। রাস্তার সঙ্গে সঙ্গে ড্রেনেজ ব্যবস্থাও পরিবর্তন করতে হবে। প্রতিটি রাস্তার সঙ্গে ড্রেন এমনভাবে তৈরি করতে হবে, যাতে পৌরবাসী জোয়ারের পানিতে তলিয়ে যাওয়া থেকে রক্ষা পায়।
এছাড়া বিনোদনের জন্য শিশুপার্কসহ দুটি পার্ক তৈরি, বঙ্গবন্ধু চত্বর ও তন্ময় চত্বরকে সম্প্রসারণ ও আধুনিকায়ন করা। এ অঞ্চলে নলকূপ বা গভীর নলকূপ কার্যকর নয়, তাই সারফেস পানি সংরক্ষণ ও বিশুদ্ধ করে সরবরাহ লাইনের কাজ দ্রুত শুরু হবে। বারইখালী মোরেলগঞ্জ বাজারে একটি সংযোগ ব্রিজ রয়েছে। আরো একটি আধুনিক ব্রিজের কাজ বাজারের কাঠপট্টি থেকে শিগগিরই শুরু করা হবে। পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডে একটি গোরস্থান রয়েছে। আরো একটি ওয়ার্ডে গোরস্থান তৈরি করা হবে। কাঁঠালতলায় যে শশ্মানঘাটটি রয়েছে, সেটি আরো আধুনিকায়ন করা হবে।
পৌরসভার মধ্যে যে খালগুলো আছে, সেগুলো নতুন করে কেটে তার দুই পাশে সৌন্দর্যবর্ধক ওয়াকওয়ে তৈরি করার একটি প্রকল্প অগ্রাধিকার হিসেবে আছে। যাতে করে বিকালবেলা মানুষ একটু হাঁটতে ও ঘুরতে পারে। আপনারা জানেন, পৌরসভার মূল যে বাজার, সেটির তিন-চতুর্থাংশ নদীতে বিলীন হয়ে গেছে। সঙ্গে সঙ্গে বহু মানুষ নিঃস্ব হয়েছে এবং ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বিভিন্ন অসুবিধার সম্মুখীন হচ্ছে তারা। তাই নতুন কিছু মার্কেট করার পরিকল্পনা আমাদের রয়েছে। সুপার মার্কেট, সাধারণ মার্কেট- কিচেন মার্কেটটিকে আধুনিক করা এবং আরো একটি কিচেন মার্কেট করা। সব মিলিয়ে পৌরসভাকে আধুনিক অবস্থায় নিয়ে যাওয়া এবং পৌরবাসীর যে চাহিদা, সেগুলো পূরণ করার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।
মেয়র বলেন, পানগুছি নদীর ওপর যে ব্রিজ নির্মাণ প্রকল্প রয়েছে, তা এরই মধ্যে একনেক সভায় অনুমোদন হয়েছে এবং দ্রুততম সময়ের মধ্যে এর কাজ শুরু হবে। পৌরসভার উন্নয়নে পানগুছি নদীর ওপর ব্রিজ- সবটাই তদারকি করছেন আমার শ্রদ্ধাভাজন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রাজনৈতিক অভিভাবক শেখ হেলাল উদ্দিন। আমি আশাবাদী যে, তার নেতৃত্বে সারা দক্ষিণ বাংলায় উন্নয়নের যে প্রসার ঘটেছে, তার সঙ্গে মোরেলগঞ্জ পৌরসভা সন্নিবেশিত হবে এবং দ্রুত সময়ের মধ্যে এ পৌরসভার চিত্র আমরা পাল্টাতে সক্ষম হব।
মাদকের ব্যাপারে মেয়র বলেন, বাংলাদেশে মাদক এমন এক অবস্থায় গেছে যে, সম্পূর্ণ সাফ করে ফেললেও ঘাসের মতো আবার নতুন করে এটি গজিয়ে ওঠে। এ ব্যাপারে সরকার জিরো টলারেন্স নীতিতে রয়েছে এবং এরই মধ্যে বেশ কয়েকটি গ্রেপ্তারের ঘটনাও ঘটেছে। মোরেলগঞ্জে আমরাও জিরো টলারেন্স নীতিতে অবস্থান করছি। এরই মধ্যে এখানেও বেশ কিছু মাদক ব্যবসায়ী গ্রেপ্তার হয়েছে এবং মোরেলগঞ্জ থানার ওসিকে সুস্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে আমরা তাকে সব ধরনের সাহায্য-সহযোগিতা করব, তিনি অভিযান অব্যাহত রাখবেন। আমরাও খোঁজখবর রাখছি- সম্মিলিতভাবে এটিকে মোরেলগঞ্জ থেকে নির্মূল করতে সক্ষম হব ইনশাআল্লাহ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়