সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

প্রস্তুতি আছে : শিক্ষামন্ত্রী >> নভেম্বরে এসএসসি এইচএসসি পরীক্ষা ডিসেম্বরে

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরের মাঝামাঝি এইচএসসি পরীক্ষা নেয়ার সব ধরনের প্রস্তুতি আমাদের রয়েছে। এ জন্য সংক্ষিপ্ত সিলেবাসের ওপর এসাইনমেন্ট কার্যক্রম চলছে। আশা করি, করোনা পরিস্থিতি উন্নতি হলে উল্লিখিত সময়ে দুটি পরীক্ষা নিতে পারব।
গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে মহিলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও হুইল চেয়ার বিতরণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে আসলে নভেম্বরে এসএসসি, ডিসেম্বরের মাঝামাঝি এইচএসসি পরীক্ষা নেয়া হবে। তবে পরিস্থিতি যদি অনুকূলে না আসে তাহলে গত বছরের মতো সাবজেক্ট ম্যাপিং করে ফলাফল দেয়া হবে। তবে আমরা এখনো পরীক্ষা নিয়েই ফল দিতে চাই। তিনি বলেন, শিক্ষার্থীদের যাতে প্রস্তুতিতে কোনো ঘাটতি না হয়, সংক্ষিপ্ত সিলেবাস ওইভাবেই ডিজাইন করা হয়েছে। আশা করি, শিক্ষার্থীদের প্রস্তুতিতে কোনো সমস্যা হবে না। একইসঙ্গে শিক্ষার্থীদের টিকা কার্যক্রম চলছে। এ কার্যক্রম আরো জোরদার করা হবে। এর আগে বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে সরকার চিন্তা-ভাবনা করছে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। ওই দিন তিনি বলেছিলেন, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সার্বিক প্রস্তুতি নিয়ে কাজ করছে সরকার। আগামী সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে সরকার চিন্তাভাবনা করছে। তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত স্কুল-কলেজ খুলছে না। এখনই অটোপাসের চিন্তা নয়। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নভেম্বর-ডিসেম্বরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে।
উল্লেখ্য, দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দফায় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে সর্বশেষ তা আগামী ৩১ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়