সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

গোলরক্ষকের ঝলকে শিরোপা চেলসির

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বেলফাস্টের উইন্ডসর পার্কে ভিয়ারিয়ালকে হারিয়ে উয়েফা সুপার কাপের শিরোপা ঘরে তুলেছে চেলসি। এর আগে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতে মৌসুম শেষ করেছিল টিম ব্লæজরা। এবার নতুন মৌসুমেও সাফল্যের ধারা অব্যাহত রাখল টমাস টুখেলের শিষ্যরা। এ ম্যাচে টিম ব্লæজরা সব দিক থেকে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে দারুণ খেলে ভিয়ারিয়াল। নির্ধারিত সময়ে ম্যাচটি ১-১ গোলে অমীমাংসিত ছিল। ২৭ মিনিটে গোল করে চেলসিকে এগিয়ে দেন মরক্কোর মিডফিল্ডার হাকিম জিয়েখ। ম্যাচের দুই অর্ধেই ভিয়ারিয়ালের দুটি শট চেলসির গোলপোস্টে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। শেষ পর্যন্ত ৭৩ মিনিটে ভিয়ারিয়ালকে সমতাসূচক গোলটি এনে দেন স্প্যানিশ ফরোয়ার্ড জেরার্দ মোরেনো। ফলে সমতায় থাকা ম্যাচ অতিরিক্ত সময় পেরিয়ে গড়ায় টাইব্রেকারে। সেখানেও হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। টাইব্রেকারে গোলরক্ষক কেপা আরিজাবালাগার দৃঢ়তায় ৬-৫ ব্যবধানে জয় তুলে উল্লাসে মাতেন টিম ব্লæজরা। এ ম্যাচে চেলসি কোচ টমাস টুখেল বদলে ফেললেন কৌশল। ১১৯ মিনিট পর্যন্ত একটা গোলরক্ষক সামলে রাখলেন গোললাইন। কিন্তু ম্যাচ যখন টাইব্রেকারের দিকে যাচ্ছে, তখন চেলসির কোচ বদলে ফেললেন গোলরক্ষক। গোটা ম্যাচে পারফর্ম করা এদুয়ার্দ মেন্দিকে তুলে কেপাকে মাঠে নামান কোচ টমাস টুখেল। কৌশল পাল্টে ভুল করেননি চ্যাম্পিয়নস লিগ জয়ী কোচ। তার ওই বদলি গোলরক্ষকই চেলসিকে এনে দিয়েছেন সুপার কাপের শিরোপা। এর আগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২০১৯ সালে কারাবাও কাপের ফাইনালে যোগ করা সময়ে গোলরক্ষক উইলি কাবালেরোর বদলি হিসেবে মাঠ ছাড়তে অস্বীকৃতি জানিয়েছিলেন কেপা। ওই ম্যাচে তিনি একটি পেনাল্টি রুখে দিলেও হারতে হয়েছিল চেলসিকে। তাই কোচের নির্দেশ অমান্য করায় পরে জরিমানাও গুনতে হয় স্প্যানিশ এ গোলকিপারকে। তবে যাইহোক উয়েফা সুপার কাপের ফাইনালে টাইব্রেকারে ভিয়ারিয়ালের দুটি শট ঠেকিয়ে চেলসিকে শিরোপা জেতান কেপা।
এদিন বেলফাস্টের উইন্ডসর পার্কে চেলসি-ভিয়ারিয়াল দুদলই জয়ের খোঁজে বেশ হাড্ডাহাড্ডি লড়াই করছে। তবে ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে টিম ব্লæজরা। টমাস টুখেলের শিষ্যরা ৬২ শতাংশ বল দখলে রেখে গোলবারের উদ্দেশ্যে ২০টি শট নেয়, যার লক্ষ্যে ছিল ৭টি। অন্যদিকে ৩৮ শতাংশ বল দখলে রেখে ১২টি শটের ৫টি লক্ষ্যে রাখে ভিয়ারিয়াল। তবে ম্যাচের ২৭ মিনিটে সুযোগ পেয়ে গোল করেন চেলসির মিডফিল্ডার হাকিম জিয়েখ। বাঁ দিক থেকে কাই হাভার্টজের বাড়ানো পাস ডি-বক্সে ফাঁকায় পেয়ে লক্ষ্যভেদ করেন মরক্কোর এই মিডফিল্ডার। এরপর ৩২ মিনিটে গোল পরিশোধের দারুণ সুযোগ পেয়েছিল ভিয়ারিয়াল। কিন্তু ফরাসি ফরোয়ার্ড বুয়ে জিয়ার শট এগিয়ে এসে ঠেকান এডওয়ার্ড মেন্ডি। দুই মিনিটের ব্যবধানে পাল্টা আক্রমণ করে চেলসি। মার্কো আলোনসোর নিচু শট ঝাঁপিয়ে ঠেকান ভিয়ারিয়াল গোলরক্ষক সার্জিও আসেনহো। ফলে বিরতির আগে গোল শোধের ভালো সুযোগ পেয়েও ব্যর্থ হয় তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ভিয়ারিয়াল। চেলসির রক্ষণকে পরীক্ষায় ফেলে দেয় তারা। সাফল্যও পেয়ে যায় ৭৩ মিনিটে। জিয়ার ব্যাকপাস থেকে বল পেয়ে জোরাল উঁচু শটে গোল করেন জেরার্দ মোরেনো। ফলে ১-১ সমতায় শেষ হয় নির্ধারিত সময়। পরে অতিরিক্ত সময়েও আর গোলের দেখা পায়নি দুই দল। তাই ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুট আউটে চেলসির প্রথম শট নেন কাই হাভার্টজ। জার্মান স্ট্রাইকারের শট ঠেকিয়ে দারুণ শুরু করেন ভিয়ারিয়াল গোলরক্ষক আসেনহো। এরপরই অবশ্য ভিয়ারিয়ালের নেয়া শটও ফিরিয়ে দেন চেলসির গোলরক্ষক কেপা। এরপরের ৫টি শটে দুদলই গোল করে। চেলসির সাত নম্বর শটটি অ্যান্তোনিও রুডিগার জালে পাঠান। এরপর ভিয়ারিয়ালের রাউল আলবিওলের শট রুখে দেন কেপা।
অন্যদিকে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করে ইংলিশ ক্লাব চেলসি। এবার ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নিজেদের করে নিতে শক্তিশালী দল গড়েছে ক্লাবটি। এরই অংশ হিসেবে ক্যারিয়ারের তুঙ্গে থাকা বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকুকে রেকর্ড ১১৫ মিলিয়ন ইউরোতে দলে ভিড়িয়েছে চেলসি। বুধবার চেলসিতে নিজের মেডিকেল পরীক্ষার প্রথম ধাপ সম্পন্ন করেছেন তিনি। ইন্টার মিলানের হয়ে সিরি আ লিগে মাঠ দাপিয়ে ভেড়ানো লুকাকু এবার চেলসির জার্সি গায়ে মাঠে নামার অপেক্ষায়।
গত মৌসুমে ইন্টার মিলানের হয়ে ২৪ গোল করা লুকাকুর সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছে চেলসি। বলা হচ্ছে তার সাপ্তাহিক বেতন দুই লাখ পাউন্ডের কাছাকাছি হতে পারে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় দুই কোটি ৩৫ লাখ টাকা। লুকাকুকে পেতে অনেক দিন ধরেই চেষ্টা করছিল চেলসি। ইন্টার মিলানকে দুটি প্রস্তাবও দিয়েছিল। তবে তখন সমঝোতা হয়নি।
এর আগে ২০১৪ সালে চেলসি ছেড়ে ইংলিশ ক্লাব এভারটনে যোগ দেন তিনি। চেলসির প্রতি তার পুরনো ভালোবাসা এখনো রয়েছে। চেলসিও পুরনো খেলোয়াড়কে দলে পেয়ে উচ্ছ¡সিত।
অলিভার জিরুড চেলসি ছেড়ে ইতালিয়ান ক্লাব এসি মিলানে যোগ দেয়ায় তার বিকল্প খুঁজছিল চেলসি। লুকাকুকে মূলত তার বিকল্প হিসেবেই দলে ভিড়িয়েছে ইউরোপের চ্যাম্পিয়নরা। এভারটনের জার্সি গায়ে ১৬৬ ম্যাচে ৮৭ গোল করেছিলেন লুকাকু। এমন ঈর্ষণীয় পারফরমেন্সের পরই ২০১৭-১৮ মৌসুমে তাকে দলে টানে ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু রেড ডেভিল শিবিরে নিজেকে মেলে ধরতে পারেননি বেলজিয়ামের এই মহাতারকা। তাছাড়া ক্লাবের কর্মকর্তা ও কোচদের সঙ্গেও বিভিন্ন বিষয় নিয়ে তার দ্ব›দ্ব ছিল। ফলে তিনি তখন ম্যানইউ ছেড়ে পাড়ি জমিয়েছিলেন ইতালিতে। আর যোগ দিয়েছিলেন ইন্টার মিলানে। এখন চেলসিতে যোগ দেয়ার মাধ্যমে ফের ইংলিশ ফুটবলে ফিরছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়