খুলনায় মন্দির ও প্রতিমা ভাঙচুর : সম্প্রীতি পরিষদ ও বিশিষ্ট নাগরিকদের প্রতিবাদ

আগের সংবাদ

হার্ড ইমিউনিটি কতটা সম্ভব : নতুন নতুন ধরন নিয়ে শঙ্কা >> টিকার সুফল কিছুটা হলেও মিলবে : আশা বিশেষজ্ঞদের

পরের সংবাদ

মেহেরপুরে বর্জ্য থেকে তৈরি হবে জৈবসার

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুর শহর এখন থেকে পরিষ্কার থাকবে। কোনো সড়কে, এমনকি কারো বাড়ির সামনে কোনো ধরনের ময়লা আবর্জনা থাকবে না। সেসব ময়লা আবর্জনা পৌরসভার গাড়িতে করে নিয়ে এসে ফেলা হবে ডাম্পিংয়ে (পয়োবর্জ্য পরিশোধনাগারে)। বিশেষ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে সেই আবজর্নাগুলো পরবর্তীতে জৈব সারে রূপান্তরিত হবে যা এলাকার কৃষি কাজে ভূমিকা রাখবে। একই সঙ্গে পয়োবর্জ্যরে জন্য শোধনাগার করা হয়েছে। সেখানেও এগুলো ফেলা হবে। সেখান থেকেও জৈব সার উৎপাদন হবে।
গত মঙ্গলবার দুপুরে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের ব্র্যাক অফিসের পেছনে ২ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত স্যানিটারি ল্যান্ড ফিল্ড ও পয়োবর্জ্য পরিশোধনাগার উদ্বোধন করা হয়। নগর পরিচালন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প (ইউজিআইআইপি-৩) এর অর্থায়নে ৩ একর জমির ওপর স্যানিটারি ল্যান্ড ফিল্ড (ডাম্পিং) ও পয়োবর্জ্য পরিশোধনাগার নির্মাণ করা হয়েছে। ২০১৮ সালে এ প্রকল্পের কাজ শুরু হয়।
মেহেরপুর পৌরসভা সূত্রে জানা যায়, মেহেরপুর পৌরসভার ৯টি ওয়ার্ডের মধ্যে পরীক্ষামূলক ৭ ও ৮নং ওয়ার্ডের বর্জ্য পৌরসভার নিজস্ব উদ্যোগে সংগ্রহ করে ডাম্পিং এ ফেলা হবে। প্রতিদিন ১৪ টন বর্জ্য এই ডাম্পিং এ ফেলা হবে। পরবর্তীতে ৩ ফুট উচ্চতা হয়ে গেলে এর ওপর ৬ ইঞ্চি মাটির প্রলেপ দেয়া হবে। যাতে করে সহজেই জৈব সার তৈরি হবে বলে আশা করছে পৌরসভার নির্বাহী প্রকৌশলী মাহাবুবুর রহমান। তিনি বলেন, পয়োবর্জ্য পরিশোধনাগার নির্মাণের ফলে একদিকে যেমন পৌরসভা হবে পরিষ্কার পরিচ্ছন্ন অন্যদিকে জৈবসার বিক্রি করে পৌরসভার আর্থিক উন্নয়নও হবে। পৌর মেয়র মাহাফুজুর রহমান রিটন বলেন, পরিষ্কার পরিচ্ছন্ন একটি শহর, একটি সমাজ গড়তে চাই। সেই উদ্দেশ্য নিয়ে পয়োবর্জ্য পরিশোধনাগার নির্মাণ করা হয়েছে। এটা বাংলাদেশের অনেক পৌরসভার ভাগ্যে জোটেনি। তবে মেহেরপুর পৌরসভার স্যানিটারি ল্যান্ডফিল্ড ও পয়োবর্জ্য পরিশোধনাগার যেটা মেহেরপুর পৌরসভা করতে সক্ষম হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়