গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

মাহমুদউল্লাহর সামনে রেকর্ডের হাতছানি

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সফরকারী অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে নাকানিচুবানি খাইয়ে ছেড়েছে টাইগাররা। এমনকি বাংলাদেশ প্রথমবারের মতো পাঁচ ম্যাচের সিরিজ জিতেছে ৪-১ ব্যবধানে। এক কথায় বলা যায়, দুর্দান্ত পারফরম্যান্সের সঙ্গে পরিসংখ্যান আর রেকর্ড সবখানেই দাপট দেখিয়েছেন মাহমুদউল্লাহ বাহিনী। তবে এখানেই শেষ নয়।
অজিদের টি-টোয়েন্টি সিরিজে কুপোকাত করে নতুন একটি মাইলফলক স্পর্শ করেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি অধিনায়ক হিসেবে কুড়ি ওভারের ক্রিকেটে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে ছুঁয়েছেন। লাল-সবুজের জার্সি গায়ে মাশরাফি ২৮ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন।
তার নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ১০টি ম্যাচ। জয়ের হার শতকরা ৩৭ ভাগ। গত সোমবার (৯ আগস্ট) অস্ট্রেলিয়াকে ৬০ রানের বড় ব্যবধানে হারিয়ে মাহমুদউল্লাহর জয়ও এখন ১০টি। এর ফলে ম্যাচ জয়ের সংখ্যায় মাশরাফিকে স্পর্শ করলেন মাহমুদউল্লাহ।
কিন্তু ম্যাশের চেয়ে ৬ ম্যাচ কম নেতৃত্ব দিয়েছেন বর্তমান অধিনায়ক। মাহমুদউল্লাহর জয়ের হার ৪৫ ভাগ। তাই সব মিলিয়ে মাশরাফির চেয়ে অনেকটাই এগিয়ে আছেন তিনি।
এছাড়া লাল-সবুজের জার্সি গায়ে এখন পর্যন্ত কুড়ি ওভারের ক্রিকেটে দলকে নেতৃত্ব দিয়েছেন সাতজন। এর মধ্যে শাহরিয়ার নাফীস ও লিটন দাস একটি করে ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। যেখানে নাফীসের এক ম্যাচের নেতৃত্বে বাংলাদেশ জিতলেও লিটনের নেতৃত্বে দল হেরেছিল।
সংক্ষিপ্ত এই ফরমেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি দলকে নেতৃত্ব দিয়েছেন সাবেক অধিনায়ক মাশরাফি। তার ২৮ ম্যাচের নেতৃত্বে দল জিতেছে ১০ ম্যাচে। মাহমুদউল্লাহ ছাড়া মুশফিকের নেতৃত্বে বাংলাদেশ ২৩ ম্যাচ খেলে জিতেছে ৮টিতে। অন্যদিকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের নেতৃত্বে বাংলাদেশ ২১ ম্যাচ খেলে জিতেছে ৭টি ম্যাচ। বাংলাদেশের সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান মোহাম্মদ আশরাফুল ১১ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন দুই ম্যাচ।
এছাড়া ক্রিকেটপ্রেমীরা জানেন, কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে সফল অধিনায়ক ছিলেন ভারতের মহেন্দ্র সিং ধোনি। তারকা এই সাবেক অধিনায়কের নেতৃত্বে ভারত ৭২ ম্যাচ খেলে ৪১টি জিতেছে।
এদিকে আগামী ২৪ আগস্ট বাংলাদেশে আসার কথা রয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দলের। এরপর ১ থেকে ১০ সেপ্টেম্বর হোম অব ক্রিকেট মিরপুরে টাইগারদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে কিউইরা। সেখানে বাংলাদেশ ম্যাচ জিতলেই মাশরাফিকে টপকে যাবেন মাহমুদউল্লাহ। সেই সঙ্গে তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে মরিয়া হয়ে আছেন।
তাছাড়া ক্রিকেট মাঠে বাংলাদেশের ব্যাটিং স্পিন অলরাউন্ডার মাহমুদউল্লাহর দাপট নতুন কিছু নয়। তিনি ব্যাট হাতে ক্রিজে থাকলে প্রতিপক্ষের বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। তাই ক্রিকেটপ্রেমীরা অনেকেই মাহমুদউল্লাহকে দুঃসময়ের বন্ধু নামে ডাকেন।
গত ৬ আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে দায়িত্বশীল ব্যাটিং ও চমৎকার নেতৃত্বে ম্যাচসেরা পুরস্কার জেতেন মাহমুদউল্লাহ। ওই দিন তার ৫৩ বলে ৪ বাউন্ডারিতে গড়া ৫২ রানের ইনিংসটিই দলকে ইতিহাস গড়া সিরিজ জয়ের ভিত গড়ে দিয়েছে। নেতৃত্বের পাশাপাশি দলের বিপদের সময়ও গর্জে ওঠে মাহমুদউল্লার ব্যাট। সব কিছু মিলিয়ে অজিদের বিপক্ষে বেশ ফুরফুরে মেজাজে দেখা গেছে মাঠে তাকে। সেই সঙ্গে ব্যাটিংয়ে অবদান রাখতে পেরে উচ্ছ¡সিত ছিলেন মাহমুদউল্লাহ। যে কোনো ম্যাচে দলের বিপদে মাথা ঠাণ্ডা রেখে ব্যাটিংয়ে অতুলনীয় তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়