গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

মডার্নার প্রথম ডোজ বন্ধ হচ্ছে কাল

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামীকাল বৃহস্পতিবারের পর থেকে সারাদেশে করোনা প্রতিরোধী মডার্না টিকার প্রথম ডোজ বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। একই সঙ্গে এই টিকার দ্বিতীয় ডোজ দেয়ার নির্দেশও দেয়া হয়েছে। তবে যেসব স্থানে মডার্না টিকার উদ্বৃত্ত রয়েছে সেসব স্থানে দ্রুত প্রথম ডোজের কাজ শেষ করে দ্বিতীয় ডোজ শুরু করতে হবে। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) এক নির্দেশনায় এ কথা জানানো হয়। এতে বলা হয়, চাহিদা মোতাবেক সারাদেশে মডার্না টিকার দ্বিতীয় ডোজ পাঠানো হবে। ১৪ আগস্ট থেকে সারাদেশে আবশ্যিকভাবে সিনোফার্ম টিকার দ্বিতীয় ডোজ শুরু করতে হবে।
ঔষুধ প্রশাসন অধিদপ্তর জরুরি ব্যবহারের জন্য গত ২৯ জুন মডার্নার টিকার অনুমতি দেয়। চলতি বছরের ১ ও ২ জুলাই মডার্নার ২৫ লাখ ডোজ টিকা আসে দেশে। আর ১৯ জুলাই কোভ্যাক্স সুবিধার আওতায় আসে আরো ৩০ লাখ ডোজ । এ নিয়ে মডার্নার ৫৫ লাখ ডোজ টিকা এসেছে। দেশে করোনা ভাইরাস প্রতিরোধী গণটিকাদান কার্যক্রমে মডার্নার টিকা যুক্ত হয় ১৩ জুলাই। রাজধানীসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় এই টিকা দেয়া হচ্ছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ৪০টি সরকারি হাসপাতাল ও রাজধানীর বাইরের সিটি করপোরেশন এলাকার বিভিন্ন হাসপাতালে এ টিকা দেয়া হচ্ছে।
এদিকে আগামী শনিবার থেকে সিনোফার্মের টিকার দ্বিতীয় ডোজ শুরু করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়, আগামী ১৪ আগস্ট থেকে সারাদেশে আবশ্যিকভাবে সিনোফার্মের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেয়া শুরু করতে হবে। এ লক্ষ্যে দেশের টিকাকেন্দ্রগুলোয় চাহিদা অনুযায়ী দ্বিতীয় ডোজের ভ্যাকসিন শিগগিরই পাঠানো হবে।
প্রসঙ্গত, সরকারের হাতে এখন সিনোফার্মের টিকাই সবচেয়ে বেশি রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়