গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

বাসায় গিয়ে টিকাদান : চসিকের স্বাস্থ্যকর্মী চাকরিচ্যুত তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আইনবহির্ভূতভাবে বাসায় গিয়ে টিকা দেয়ার অভিযোগে যিশু দত্ত (৩৫) নামে অস্থায়ী এক স্বাস্থ্যকর্মীকে বরখাস্ত করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ ঘটনায় খুলশি থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে চসিকের সচিব খালেদ মাহমুদ বিষয়টি নিশ্চিত করেন।
চসিক থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রামের উত্তর কাট্টলী মোস্তফা হাকিম ডিগ্রি কলেজ কেন্দ্রে দায়িত্বরত চসিকের ল্যাব টেকনিশিয়ান যিশু দত্তের বিরুদ্ধে বেআইনিভাবে (হাসপাতালের বাইরে) কোভিড-১৯ ভ্যাকসিন বাসায় গিয়ে প্রয়োগের খবর গণমাধ্যমে প্রচারিত হয়।
এতে করপোরেশনের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। পরে চসিক কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিয়ে যাচাই করে যিশু দত্তের বিরুদ্ধে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়ে তাকে চাকরি থেকে অব্যাহতি প্রদান করে। পরবর্তীতে এ নিয়ে খুলশী থানায় একটি মামলা করা হয়।
চসিকের সচিব বলেন, ল্যাব টেকনিশিয়ান যিশু দত্ত মূলত অস্থায়ী ভিত্তিতে কাজ করতেন। বাসায় গিয়ে টিকা দেয়ার অভিযোগে তাকে বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি ঘটনা তদন্তে প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলামকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটিও করা হয়েছে। কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন মেয়রের কাছে দাখিল করতে বলা হয়েছে। এ ঘটনার সঙ্গে যারা জড়িত থাকবে তাদের উপযুক্ত শাস্তি ভোগ করতে হবে।
তদন্ত কমিটির অপর চার সদস্য হলেন- চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার, চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ওয়াজেদ চৌধুরী অভি, চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী ও স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস।
প্রসঙ্গত, গত শনিবার এমডি হাসান নামে এক যুবক বাসায় বসে টিকাগ্রহণের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করলে বিষয়টি পুলিশের নজরে আসে।
তাকে আটকের পর জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে যিশু দত্ত এই অপকর্মের সঙ্গে জড়িত। এ ঘটনায় চসিকের স্বাস্থ্য কর্মকর্তা তপন কুমার চক্রবর্তী বাদী হয়ে ‘সরকারি ভ্যাকসিন আত্মসাৎ করে অবৈধভাবে ব্যবহারের অভিযোগে’ দণ্ডবিধির ৩৭৯, ৪০৬ ও ৪২০ ধারায় চার জনকে আসামি করে খুলশী থানায় মামলা করেন।
আসামিরা হলেন- মো. হাসান, মোবারক আলী, মো. সাজ্জাদ ও যিশু দত্ত। তাদের মধ্যে যিশু দত্ত গণটিকা কর্মসূচির আওতায় চসিকের অস্থায়ী ভ্যাকসিন কেন্দ্র মোস্তফা হাকিম ডিগ্রি কলেজ কেন্দ্রের ‘কোভিড ভ্যাকসিন’ কার্যক্রমে দায়িত্বরত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়