গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

ড. অনুপম সেন : সিআরবি ধ্বংস চক্রান্তকারীরা দেশের শত্রæ

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের সিআরবি ধ্বংস করে যারা হাসপাতাল নির্মাণ করতে চান তারা চট্টগ্রামের তথা দেশের শত্রæ বলে মন্তব্য করেছেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. অনুপম সেন। সিআরবি রক্ষায় আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রামের চেয়ারম্যান ড. সেন বলেন, সিআরবি রক্ষায় চট্টগ্রামের মানুষ, তথা সারাদেশের মানুষ ঐক্যবদ্ধ। চট্টগ্রামের ফুসফুস সিআরবি রক্ষায় আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চাই।
গতকাল মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের ‘বঙ্গবন্ধু মিলনায়তনে’ নাগরিক সমাজ আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সিআরবি থেকে হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ প্রকল্প অন্য কোনো স্থানে সরিয়ে নিতে চট্টগ্রামবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানায় চট্টগ্রামের নাগরিক সমাজ।
এ সময় ড. সেন বলেন, হাসপাতাল হোক সেটা আমরা চাই। তবে কোনোভাবেই সিআরবিতে নয়। যারা সিআরবির প্রাণ-প্রকৃতি ধ্বংস করতে সেখানে হাসপাতাল নির্মাণের পক্ষ নেবেন, তারা চট্টগ্রামের তথা দেশের শত্রæ হিসেবে চিহ্নিত হবেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নাগরিক সমাজের সদস্য সচিব অ্যাডভোকট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণের স্থান হিসেবে সিআরবি এলাকাকে বাছাইয়ের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঠিক তথ্য দেওয়া হয়নি। অনেক কিছু গোপন করা হয়েছে।
লিখিত বক্তব্যে বলা হয়, সিআরবিতে গিয়ে নগরবাসী বুকভরে শ্বাস নিতে পারে। এখানে আয়োজন করা হয় পহেলা বৈশাখের সার্বজনীন অনুষ্ঠানসহ জাতীয় ও আঞ্চলিক অনেক অনুষ্ঠান। সব মিলিয়ে সংস্কৃতি চর্চার অন্যতম একটি কেন্দ্র সিআরবি এলাকা। তিনি আরো বলেন, একটি গবেষণা দেখা গেছে, সিআরবিতে ১৯৭টি প্রজাতির উদ্ভিদ আছে। দুর্লভ ঔষধি গাছ রয়েছে, রয়েছে শতবর্ষী অনেক গাছ। রয়েছে হরেক রকমের পাখির আবাস ও নানা প্রজাতির প্রাণীর আবাসও। তাই এখানে হাসপাতাল নির্মাণ করা হলে এসব জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাবে। আর এটা হবে দেশের সংবিধান ও পরিবেশ আইনবিরোধী আত্মঘাতী সিদ্ধান্ত।
সংবাদ সম্মেলনে নাগরিক সমাজ, চট্টগ্রামের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, নাট্যজন আহমেদ ইকবাল হায়দার, প্রফেসর হোসাইন কবির, ড. ইদ্রিস আলী, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাবু, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, শরীফ চৌহান, চবি শিক্ষক ওমর ফারুক রাসেল।
, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, আবৃত্তিশিল্পী রাশেদ হাসান প্রমুখ। সংবাদ সম্মেলন সঞ্চলনা করেন কবি ও সাংবাদিক শুকলাল দাশ।

এদিকে সিআরবি রক্ষার ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আজ বুধবার থেকে প্রতিদিন সিআরবি সাত রাস্তার মোড়ে সম্মিলিতভাবে অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়