গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

গাইবান্ধায় আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালি

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গাইবান্ধা প্রতিনিধি : কাউকে পেছনে ফেলে নয় : আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় নতুন সামাজিক অঙ্গীকারের আহ্বান এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার ভূতগাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে মানুষের জন্য ফাউন্ডেশন ও অবলম্বনের আয়োজনে র‌্যালি, সমাবেশ ও আদিবাসী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন- অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, আদিবাসী নেতা গৌর পাহাড়ি, আদিবাসী ছাত্র পরিষদের নেতা রিনা হাসদা, সখি পাহাড়ি, অবলম্বনের কোষাধ্যক্ষ মাসুদ হাসান লিচু, আদিবাসী নেত্রী কমলা মার্ডি প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, সারাদেশে আদিবাসী জনগোষ্ঠী প্রান্তিক অবস্থানে রয়েছে। আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় সমতলে আদিবাসীদের ভূমি কমিশন গঠন, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, মাতৃভাষায় শিক্ষা, সংস্কৃতি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানান।
এছাড়া বক্তারা বলেন, আদিবাসীদের বিভিন্নভাবে তাদের ভূমি থেকে উচ্ছেদ করা হচ্ছে। আজও সাঁওতালদের ভূমির অধিকার রক্ষায় জীবন দিতে হচ্ছে। আদিবাসীদের ঐতিহ্য, ভাষা-সংস্কৃতি রক্ষা জন্য প্রতিটি জেলায় কালচারাল একাডেমি গঠনের দাবি জানান বক্তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়