গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

গণপরিবহন চালু আজ : বরিশালে ঢাকামুখী যাত্রীদের জন্য প্রস্তুত লঞ্চ

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের দেয়া কঠোর লকডাউন শিথিল করে আজ বুধবার থেকে সারাদেশে শুরু হচ্ছে গণপরিবহন চলাচল। সরকারের এ ঘোষণার পর বরিশাল-ঢাকা রুটের লঞ্চ ও বাস চলাচলের প্রস্তুতি শুরু হয়েছে। চলছে পরিষ্কার-পরিচ্ছন্ন ও ধোয়া-মোছার কাজ। স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চলাচলের প্রস্তুতি নিয়েছেন সংশ্লিষ্টরা। এদিকে গত ২০ দিন পর লঞ্চ চলাচল শুরুর খবরে খুশি নৌযান শ্রমিকরা।
লঞ্চ কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে জানা গেছে, দীর্ঘদিন পর লকডাউন শিথিল করায় ঢাকামুখী যাত্রীদের চাপ বাড়বে। লঞ্চের কেবিনের আগাম টিকেটের ব্যাপক চাহিদা রয়েছে বলে জানান তারা।
বরিশাল নদীবন্দরের কর্মকর্তারা বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহন করতে হবে লঞ্চগুলোকে। এর ব্যতিক্রম হলেই নেয়া হবে কঠোর ব্যবস্থা।
গতকাল মঙ্গলবার দুপুরে সরেজমিন গিয়ে দেখা গেছে, করোনা সংক্রমণরোধে কঠোর লকডাউনকালীন বরিশাল নদীবন্দরে নোঙর করে রাখা বিলাসবহুল ৯টি লঞ্চ ঘাটে অলস থাকা অবস্থায় ধুলা-ময়লায় একাকার হয়ে আছে। ফলে সরকারের নির্দেশনা অনুযায়ী লঞ্চগুলোকে যাত্রী পরিবহনের উপযোগী করে তোলা হচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ইতোমধ্যে প্রতিটি লঞ্চের কেবিনের আগাম টিকেট বিক্রি প্রায় শেষ হয়ে গেছে। বরিশাল-ঢাকা রুটের সুন্দরবন নেভিগেশনের কাউন্টার ম্যানেজার জাকির হোসেন বলেন, দীর্ঘদিন লকডাউন থাকায় মানুষজন অনেক প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে পারেননি। লকডাউন শিথিল করায় আটকে থাকা মানুষ গন্তব্যে যেতে লঞ্চের আগাম কেবিন টিকেট সংগ্রহ করেছেন। ফলে ইতোমধ্যে কেবিন টিকেট বিক্রি প্রায় শেষ হয়ে গেছে। যাত্রীদের কাছ থেকে লকডাউনের আগের ভাড়া নেয়া হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।
বরিশাল বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক (বন্দর ও পরিবহন) মো. মোস্তাফিজুর রহমান বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চালাতে হবে। লঞ্চগুলো ধারণক্ষমতার সমসংখ্যক যাত্রী পরিবহন করতে পারবে। সাধারণ সময়ের নির্ধারিত ভাড়ায় যাত্রীরা চলাচল করতে পারবেন বলেও তিনি জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়