গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

একনেকে ৪৬৭ কোটি টাকার প্রকল্প অনুমোদন : বাগেরহাট-রামপাল-মোংলা মহাসড়ক প্রশস্ত করা হচ্ছে

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাগেরহাটে সড়ক ও জনপথ বিভাগের অধীনে বাগেরহাট-রামপাল-মোংলা মহাসড়কের যথাযথ মান ও প্রশস্তকরণ কাজ হচ্ছে। ফলে বাগেরহাটের সঙ্গে রামপাল-মোংলা দুটি উপজেলা ও মোংলা বন্দরের যোগাযোগ ব্যবস্থা সহজ হবে। এতে প্রায় ৩ লাখ মানুষ যানজটমুক্ত সড়কে নিরাপদে চলাচল করতে পারবেন এবং কমবে মোংলা বন্দরের সঙ্গে বাগেরহাটের দূরত্ব।
রাজধানীর শেরেবাংলা নগরে (এনইসি) গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত এক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। শেরেবাংলা নগরের মন্ত্রিসভা কমিটি পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যুক্ত ছিলেন। অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির এ সভায় বাগেরহাট-রামপাল-মোংলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন শীর্ষক প্রকল্পের অনুমোদন দেয়া হয়।
সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম যৌথভাবে সাংবাদ সম্মেলন করে জানান, এর আগে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় বাগেরহাট- রামপাল-মোংলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন শীর্ষক প্রকল্পের অনুমোদন দেয়া হয়।
মহাসড়ক প্রশস্ততায় উন্নয়নকরণ প্রকল্পে সরকার ব্যয় ধরেছে ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকা। ৩৩.৮২৮ কিলোমিটার দীর্ঘ এ সড়কের প্রস্থ ১২ ফুটের স্থলে ১৮ ফুট করা হবে। বিভিন্ন বাজার ১২ ফুটের স্থলে ৩০ ফুট করা হবে এবং ২১টি আরসিসি বক্স-কালভার্ট ও আটটি আরসিসি গার্ডার সেতু নির্মাণ করা হবে। প্রকল্পের কিলোমিটারের কাজ চারটি প্যাকেজে শেষ হবে। প্যাকেজের আওতায় সড়কে বাঁধ নির্মাণ, সড়ক বাঁধ উঁচুকরণ, বিদ্যমান সড়ক প্রশস্তকরণ, মজবুতকরণ, রিজিড পেভমেন্ট নির্মাণ এবং সার্ফেসিং (ডিবিএস) আরসিসি প্যালাসাইডিং ইউ-ড্রেন রিটেইনিং ওয়াল করা হবে।
প্রকল্পটি বাস্তবায়ন হলে বাগেরহাট সদর দূরত্ব কমবে এবং বাগেরহাট শহর ও প্রত্যন্ত অঞ্চলের জনগণের আর্থসামাজিক উন্নয়ন হবে। সড়কের ১৪টি বিপজ্জনক বাঁক সরলীকরণ হবে। সড়কের দশানী ও বাগামোড়ে দুটি ইন্টারসেকশন করা হবে। প্রকল্পের আওতায় চারটি প্যাকেজে পূর্ণ কাজ সম্পাদিত হবে। প্রকল্পে মাটির কাজ, সড়ক মজবুতকরণ, প্রশস্তকরণ, হার্ডসোল্ডার, সড়ক বাঁক সরলীকরণ কিলোমিটার, সার্ফেসিং (ডিবিএস), পিসি গার্ডার সেতু, আরসিসি বক্স-কালভার্ট, আরসিসি প্যালাসাইডিংসহ আনুষঙ্গিক কাজ সম্পন্ন করা হবে বলে বাগেরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ফরিদ উদ্দিন জানান।
তিনি বলেন, শিগগিরই দরপত্র আহ্বান করা হবে। আগামী ২০২৪ সালে জুন মাসে প্রকল্পটির কাজ শেষ হবে। বাগেরহাটের মহাসড়কটি একনেকে অনুমোদন হওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, রামপাল উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন ও বাগেরহাট আন্তঃজেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ এ বাকি তালুকদার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়