নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

মেসির পিএসজি যাওয়া রুখতে তৎপর বার্সা

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বার্সেলোনা ফুটবল ক্লাবের সঙ্গে আনুষ্ঠানিকভাবে ২১ বছরের সম্পর্ক শেষ হয়েছে লিওনেল মেসির। এখন তার সঙ্গে কাতালান ক্লাবটির আর কোনো সম্পর্ক নেই। তবে সম্পর্ক না থাকলেও মেসির পিছু এখনো ছাড়েনি বার্সা। এখন তারা চেষ্টা করছে মেসিকে পিএসজিতে যোগদান থেকে আটকাতে। আর এ জন্য ক্লাবটি আইনগতভাবেও এগুচ্ছে। বার্সার সঙ্গে পিএসজির সম্পর্ক যে ভালো না এটি ওপেন সিক্রেট। এখন মেসি সারা জীবন বার্সার হয়ে খেলার পর, তাদের চির প্রতিদ্ব›দ্বী পিএসজির হয়ে খেলবেন এটি মানতে পারছে না স্প্যানিশ জায়ান্টরা। তবে ভেতরের খবর হলো মেসি পিএসজিতেই যাচ্ছেন। ফ্রান্সের সময় অনুযায়ী রবিবার রাতে খবর বের হয় মেসি প্যারিসে আসবেন, এ খবর শুনে কয়েক হাজার সমর্থক প্যারিসের বিমানবন্দরে জড়ো হয়। সারা রাত সেখানে তারা অপেক্ষা করেন। গতকাল সোমবারও বিমানবন্দরের সামনে ছিল ভিড়। সবাই অপেক্ষায় ছিল মেসি কখন এসে নামবেন।
পিএসজি মেসিকে ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে দুই বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে। আর তাকে দলে ভেড়ানোর জন্য পিএসজিই এখন সবার চেয়ে এগিয়ে আছে। জানা যাচ্ছে মেসি বাৎসরিক ২৫ মিলিয়ন ইউরো পাবেন। যার মাধ্যমে পিএসজির সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড় হবেন তিনি।
মেসি ও বার্সা দুপক্ষই নতুন চুক্তির জন্য সম্মত হয়েছিলেন। কিন্তু লা লিগার ফেয়ার প্লে নিয়মের জালের ফাঁদে পরে দুপক্ষ চুক্তি সম্পাদন করতে পারেনি। মেসিকে বার্সা নতুন করে চুক্তিবদ্ধ করতে সমর্থ হলে তাদের আয়ের চেয়ে খেলোয়াড়দের বেতনের পরিমাণ বেশি হয়ে যেত। এটিই দুপক্ষকে এক হতে দেয়নি।
এখন বার্সা যে নিয়মের ফাঁদে পড়েছে পিএসজিকেও সেই নিয়মের মাধ্যমে বেকায়দায় ফেলতে চাইছে মেসির সাবেক ক্লাব। আর এজন্য বার্সা আইনের দারস্থ হয়েছে। একটি ল ফার্মের মাধ্যমে বার্সা জানিয়েছে পিএসজি মেসিকে নিতে পারবে না কারণ মেসিকে নিলে তাদের আয়ের তুলনায় বেতনের পরিমাণ বেশি হয়ে যাবে। তাছাড় আয়ের তুলনায় বেতন বেশি দেয়ার ক্ষেত্রে বার্সার চেয়ে পিএসজির অবস্থা আরো খারাপ বলেও দাবি করা হয়েছে সেই ল ফার্মের পক্ষ থেকে।
এ বিষয়ে বার্সার আইনজীবী জুয়ান ব্রানকো জানান, ‘বার্সার পক্ষ থেকে আমার ল ফার্ম ইউরোপিয়ান কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে এবং মেসির পিএসজির যাওয়া বিষয়টি স্থগিতের আবেদন জানিয়েছে, ফ্রান্সের কোর্ট এটি আটকানোর আগে।’
তিনি আরো বলেন, ‘পিএসজির ফেয়ার প্লের অনুপাত বার্সার চেয়েও খারাপ। ২০১৯-২০ মৌসুমে পিএসজির আয়ের তুলনায় বেতনের অনুপাত ছিল ৯৯ ভাগ। যেখানে বার্সার ছিল ৫৪ ভাগ।’
এদিকে বার্সার এমন প্রচেষ্টার পর মেসির বিষয়টি সত্যিই সত্যিই একটু জটিল হয়ে গেছে। বার্সার মতো যদি তারা একই আইনি জটিলতায় পড়ে তাহলে মেসির জন্যও বিষয়টি কঠিন হবে।
পিএসজি স্মরণকালে ইউরোপে সবচেয়ে শক্তিশালী ও অভিজ্ঞ দল গঠন করেছে ইতোমধ্যে। তারা রিয়াল মাদ্রিদ থেকে রামোসকে এনেছে এবার। মেসিও আসার পথে। নেইমার আছেন ২০১৭ সাল থেকে। বিশ্বকাপজয়ী এমবাপ্পেও খেলছেন দীর্ঘদিন। ইতালির ইউরোজয়ী গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুমাকে এনেছে। সব মিলিয়ে অভিজ্ঞ ও তরুণদের নিয়ে অসাধারণ একটি দল গঠন করেছে পিএসজি। রামোস ও মেসিকে একই বছর আনার মাধ্যমে ইউরোপের দুই সেরা ক্লাব ও দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার অধিনায়ককে নিয়ে আসতে সমর্থ হচ্ছে পিএসজি। এটিও তাদের জন্য বেশ বড় একটি বিষয়।
পিএসজি ফরাসি ক্লাব হলেও এটির মালিক হলো কাতার। মধ্যপ্রাচ্যের এ দেশটির সরকারি অর্থায়নে ক্লাবটি কেনা হয়। করোনার মধ্যে বড় বড় ক্লাব যখন আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে তখন পিএসজি সমানে খেলোয়াড় কিনে যাচ্ছে। এমনকি নিজ খেলোয়াড়দের বেতনও কাটেনি তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়