নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

প্রিমিয়ার লিগের শিরোপা এবারো বসুন্ধরার

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাংলাদেশের ঘরোয়া ফুটবল মানেই এখন বসুন্ধরা কিংসের আধিপত্য। সেটি হোক ছেলেদের লিগ বা মেয়েদের লিগ, বসুন্ধরা শিরোপা জয় করবেই। ঘরোয়া ফুটবলে কয়েক দিন আগেই মেয়েদের লিগের শিরোপা জয় করে বসুন্ধরা কিংস। আর গতকাল ক্লাবটির ছেলেরা জয় করেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপা। তাও চার ম্যাচ হাতে রেখে।
জিতলেই চ্যাম্পিয়ন- এই সমীকরণ নিয়ে গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেখ জামালের বিপক্ষে খেলতে নামে বসুন্ধরা কিংস। নতুন মৌসুমের প্রথম থেকেই আধিপত্য দেখানো বসুন্ধরা শেখ জামালকে ২-০ গোলের ব্যবধানে হারায়। ম্যাচটিতে বসুন্ধরার হয়ে গোল করেন দুই ব্রাজিলিয়ান রবসন দ্য সিলভা রবিনহো ও জোনাথন দ্য সিলভেইরা ফার্নান্দেস। বসুন্ধরার বিপক্ষে ম্যাচটির আগে শেখ জামাল তাদের কোচ শফিকুল ইসলাম মানিককে বরখাস্ত করে। ফলে গতকাল শেখ জামাল তাদের ম্যাচটি খেলে নতুন কোচের অধীনে।
ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গতকাল ২-০ গোলের জয় তুলে নেয়ার মাধ্যমে বসুন্ধরা কিংস ২০ ম্যাচের মধ্যে ১৮টি ম্যাচেই জয় তুলে নিয়েছে। তারা ড্র করেছে একটি ম্যাচ। আর বাকি একটি ম্যাচে হেরেছে। তাদের পয়েন্ট হলো ৫৫। এক ম্যাচ কম খেলা শেখ জামাল ৩৯ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। লিগের রানার্সআপ হওয়ার লড়াইটা মূলত তাদের সঙ্গে চলছে আবাহনী লিমিটেডের। ১৯ ম্যাচ খেলে ৩৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে তারা।
এদিকে গতকাল শিরোপা নিশ্চিত হওয়ার মাধ্যমে তিন মৌসুমের মধ্যে দ্বিতীয় লিগ শিরোপা জিতল কিংস। ২০১৮-১৯ মৌসুমে প্রথম সেরা হয়েছিল তারা। প্রাণঘাতী করোনা ভাইরাসের ছোবলে অবশ্য ২০২০-২১ মৌসুমের লিগ শুরু হলেও শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়। বাতিল হওয়া লিগেও পয়েন্ট টেবিলে সবার চেয়ে এগিয়ে ছিল বসুন্ধরা। যদি করোনার লিগ বাতিল না হতো তাহলে হয়তো এবার টানা তিনবার শিরোপা নিশ্চিত হয়ে যেত তাদের।
চার ম্যাচ হাতে রেখেই লিগ জিতে নেয়ায় আরেকটি লাভও হলো কিংসের। আগামী ১৮ অগাস্ট এএফসি কাপ মিশন শুরু করবে তারা। ফলে দলের মূল খেলোয়াড়দের একটু বিশ্রাম দেয়ার এবং একই সঙ্গে এএফসি কাপের পরিকল্পনা সাজানোর সময় পাচ্ছেন কিংস কোচ।
ম্যাচের তিন ঘণ্টা আগে কোচ শফিকুল ইসলাম মানিককে ছাঁটাই করে বসে শেখ জামাল। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে কোচকে হারানো খেলোয়াড়রা খুব একটা মেলে ধরতে পারেননি নিজেদের। এক পশলা বৃষ্টিতে ভেজা মাঠে শুরু হওয়া ম্যাচের তৃতীয় মিনিটে সুলাইমান সিল্লাহর হেড লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর শেখ জামাল ছিল নিজেদের ছায়া হয়ে। তবে রক্ষণ মোটামুটি জমাট রেখেছিল তারা।
সপ্তম মিনিটে রাউল অস্কার বেসেরার সঙ্গে বল দেয়া-নেয়া করে মাহবুবুর রহমান সুফিল বাইলাইনের একটু উপর থেকে কাটব্যাক করেছিলেন। বক্সের মাঝামাঝি থেকে পোস্টের বাইরে মারেন কিংসের মিডফিল্ডার বিপলু আহমেদ।
২১তম মিনিটে রবিনহোর দৃষ্টিনন্দন গোলে এগিয়ে যায় কিংস। ব্রাজিলিয়ান সতীর্থ ফের্নান্দেসের থ্রæ পাস ধরে ঠাণ্ডা মাথায় ২৫ গজ দূর থেকে ডান পায়ের বাঁকানো শটে লক্ষ্যভেদ করেন। লিগের সর্বোচ্চ গোলদাতা রবিনহোর গোল হলো ১৯টি।
প্রথমার্ধের শেষ দিকে মুনির হোসেনের ক্রসে সিল্লাহর হেড ক্রসবার কাঁপায়। সলোমন কিংয়ের ফিরতি শট যায় পোস্টের বাইরে। দ্বিতীয়ার্ধেও দৃশ্যপটে বদল আনতে পারেনি শেখ জামাল। বরং ৬২তম মিনিটে ডি-বক্সের ঠিক উপর থেকে ফের্নান্দেসের বুলেট গতির শট গোলরক্ষক সাইফুল ইসলাম মাসুমকে ফাঁকি দিয়ে জালে জড়ালে ম্যাচের ভাগ্য চলে যায় কিংসের মুঠোয়।
ম্যাচের শেষ দিকে আরেকটি গোল করতে পারত বসুন্ধরা। কিন্তু বদলি ফরোয়ার্ড মতিন মিয়া ৭৫তম মিনিটে গোলরক্ষক বরাবর শট নেন। আট মিনিট পর ইমন বাবুর শট গিয়ে ক্রসবারে আঘাত হানে। তবে আগেই দুটি গোল করে রাখায় বসুন্ধরার জয় পেতে আর কোনো সমস্যা হয়নি।
বাংলাদেশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ১৯টি গোল করে বসুন্ধরা কিংসের রবসন সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষস্থানে অবস্থান করছেন। ১৬টি গোল করে দ্বিতীয় স্থানে আছেন বসুন্ধরার আর্জেন্টাইন খেলোয়াড় রাউল বেসেরা। ১৪টি গোল করে তৃতীয় স্থানে আছেন সাইফ স্পোর্টিং ক্লাবের নাইজেরিয়ান খেলোয়াড় জন ওকোলি। প্রতিবারের ন্যায় এবারো বাংলাদেশ প্রিমিয়ার লিগে চলছে বিদেশি খেলোয়াড়দের আধিপত্য। দেশীয় ফুটবলাররা খুব বেশি ভালো করতে পারেননি। উত্তর বারিধারার সুমন মিয়া এখন পর্যন্ত ৮টি গোল করে দেশি খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি গোল করেছেন।
এদিকে এখন পর্যন্ত প্রিমিয়ার লিগের এ মৌসুমে সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছে বসুন্ধরা। গত ৩০ এপ্রিল তারা উত্তর বারিধারাকে ৬-০ গোলের ব্যবধানে হারিয়েছিল। তাছাড়া এ মৌসুমে টানা ম্যাচ জয়ের রেকর্ডও বসুন্ধরার। তারা এ মৌসুমে টানা ৯টি ম্যাচে জয় তুলে নিয়েছিল। এমনকি সবচেয়ে বেশি অপরাজিত থাকার রেকর্ডও বসুন্ধরা কিংসের। তারা সব মিলিয়ে ১৭টি ম্যাচে ছিল অপরাজিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়