নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

দুদিনের ব্যবধানে কুয়াকাটা সৈকতে দুই মৃত ডলফিন

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি : কুয়াকাটা সমুদ্রসৈকতে দুই দিনের ব্যবধানে ভেসে এসেছে ইরাবতী ও হ্যামব্যাক প্রজাতির ৮ ফুট দৈর্ঘ্যরে আরো দুটি মৃত ডলফিন। গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে সৈকতের কম্পিউটার সেন্টার পয়েন্ট এলাকায় ডলফিন দুটি ভেসে আসতে দেখেন স্থানীয়রা। পরে কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার নির্দেশে ডলফিন দুটিকে মাটিচাপা দিয়ে দেয়া হয়। গত ৭ আগস্ট ভারতের গঙ্গা নদীর একটি মৃত ডলফিন ভেসে ওঠে। স্থানীয়রা জানান, ডলফিন দুটির মুখে আঘাতের চিহ্ন

রয়েছে। জেলেদের জালে আটকে ডলফিন দুটি মারা যেতে পারে। এর আগে শনিবার সন্ধ্যায় জোয়ারে একটি ডলফিন ভেসে এসে কুয়াকাটা সৈকতের পশ্চিম দিকের খাজুরা এলাকায় আটকা পড়ে। মৃত ডলফিন দুটির পিঠের দিকটা মেটে এবং নিচের দিকটা সাদা-গোলাপি রংয়ের। এর মুখে আঘাতের চিহ্ন রয়েছে। তাছাড়া মুখ রক্তাক্ত ছিল এবং মুখে জালের ছেড়া অংশ পেঁচানো রয়েছে। ডলফিন দুটি প্রায় ৮ ফুট লম্বা।
কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার সোহরাব হোসেন জানান, স্থানীয় লোকজন ও ট্যুরিস্ট পুলিশের লোকজন ডলফিন দুটিকে মাটিচাপা দিয়েছেন।
কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, প্রাথমিকভাবে একটি ডলফিনকে ইরাবতী ও অপরটিকে হ্যামব্যাক প্রজাতির বলে ধারণা করা হচ্ছে। বন্যপ্রাণী আইনে জটিলতা থাকায় ডলফিন দুটিকে পোস্টমর্টেম কিংবা সংরক্ষণ সম্ভব হয়নি। তাই স্থানীয়দের মাটিচাপা দিতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়