নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

জুভেন্টাসকে হারিয়ে ট্রফি জিতল বার্সেলোনা

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অশ্রæভেজা নয়নে বার্সাকে বিদায় বলেছেন লিওনেল মেসি। দলের সবচেয়ে বড় তারকার আনুষ্ঠানিক বিদায়ের দিন ইতালির ক্লাব জুভেন্টাসের মুখোমুখি হয় স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। মেসিকে ছাড়া দলটি কেমন খেলবে তা দেখতে মুখিয়ে ছিল ফুটবলপ্রেমীরা। মেসির বিদায়ের পর দলের অধিনায়কত্ব বুঝে নিয়েছেন সার্জিও বুসকেটস। তবে অধিনায়ক হিসেবে শুরুটা খারাপ হয়নি তার। এমনকি প্রাক-মৌসুম প্রস্তুতি পর্বের শেষ দিকে হোয়ান গাম্পার ট্রফির ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাসকে ৩-০ গোলে হারিয়েছে কাতালানরা। এদিন বিজয়ী দলের হয়ে তিনটি গোল করেছেন মেমফিস ডিপাই, মার্টিন ব্রাথওয়েট এবং রিকি পুইগ। সেই সঙ্গে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছেন গোলরক্ষক নেতো।
এখন বার্সেলোনার নজর মূল মৌসুমের দিকে। আগামী ১৫ আগস্ট রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগার যাত্রা শুরু করবে বার্সেলোনা। মূল মৌসুম শুরুর আগে ১৪ আগস্ট আটলান্টার বিপক্ষে শেষ প্রীতি ম্যাচ খেলবে জুভেন্টাস।
এছাড়া এবারই প্রথম হোয়ান গাম্পার ট্রফির লড়াইয়ে মাঠে নেমেছিল বার্সেলোনা নারী দলও। মজার বিষয় হলো, সেখানেও প্রতিপক্ষ ছিল জুভেন্টাস। আর তাদের নারী দলকে ৬-০ গোলে হারিয়ে গাম্পার ট্রফি জিতে নিয়েছে কাতালান ক্লাবটি।
এর আগে প্রতিষ্ঠাতা সদস্য, সাবেক ফুটবলার ও সভাপতি হোয়ান গাম্পারের স্মরণে ১৯৬৬ সাল থেকে নতুন মৌসুমকে স্বাগত জানানোর লক্ষ্যে এ ট্রফির প্রচলন শুরু করেছে বার্সেলোনা।
২০০৫ সালে সবশেষ তারা এই ট্রফির ম্যাচ খেলেছিল জুভেন্টাসের বিপক্ষে। কিন্তু ম্যাচটি হেরে যায় টাইব্রেকারে। এবার তারা পেল সহজ জয়।
তাছাড়া এবারের আয়োজনে ছিল ভিন্নতা। বার্সেলোনা পুরুষ দলের আগে নারী দলও খেলেছে যার ফলে, ইতিহাসে প্রথমবারের মতো।
তাছাড়া এ প্রীতি ম্যাচে গত কয়েক বছরে সহজ সব প্রতিপক্ষ থাকায় খুব একটা আগ্রহ দেখা যায়নি ফুটবলপ্রেমীদের মধ্যে। কিন্তু এবার এ ম্যাচ নিয়ে আগ্রহের পারদটা বেশ চড়াই ছিল। বার্সেলোনা যে এবার প্রতিপক্ষ হিসেবে এক রাঘববোয়ালকেই টেনে এনেছিল। গাম্পার ট্রফিতে কাতালান কোনো দল নয়, জুভেন্টাসকেই আমন্ত্রণ জানিয়েছিল তারা।
তাই বেশ আগ থেকেই এ ম্যাচ নিয়ে উত্তেজনা। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে দুবার দেখা হয়েছিল দুই দলের। এর মধ্যে করোনা নিষেধাজ্ঞায় এক ম্যাচ খেলা হয়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর। তাই সময়ের সেরা দুই খেলোয়াড়ের প্রতিদ্ব›িদ্বতা এক ম্যাচ দেখেই সন্তুষ্ট থাকতে হয়েছিল সবাইকে। নতুন মৌসুমের শুরুতেই আরেকটি মেসি-রোনালদো দ্বৈরথ দেখা যাবে তা নিয়ে উত্তেজিত হয়েছিলেন সবাই। কিন্তু শেষ পর্যন্ত তা আর হলো না। কারণ দুপুরেই আনুষ্ঠানিকভাবে বার্সেলোনাকে বিদায় জানিয়েছেন মেসি।
এদিকে গতকাল বার্সার বিপক্ষে জুভেন্টাস পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নেমেছিল। মূল একাদশে ক্রিশ্চিয়ানো রোনালদো, আলভারো মোরাতা, ম্যাতিয়াস ডি লিখট, ফেদেরিকো বের্নারদেস্কিরা ছিলেন। বদলি হিসেবে নেমেছিলেন ইউরো জেতা কিয়েলিনি, বোনুচ্চি, কিয়েসারা। তবে এস্তাদি ইয়োহান ক্রুইফে মেসিকে ছাড়াই দাপট দেখিয়েছে বার্সেলোনা। এমনকি রোনাল্ড কোম্যানের শিষ্যদের শুরুটাও হয়েছিল দুর্দান্ত। ক্রিশ্চিয়ানো রোনালদোদের শুরুতেই চেপে ধরে বার্সার খেলোয়াড়রা। ম্যাচের তৃতীয় মিনিটেই দলকে এগিয়ে দেন এ মৌসুমেই বার্সায় আসা মেমফিস। ইউসুফ দেমিরের পাস থেকে দারুণ এক গোল করেন মেমফিস। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি দলটিকে।
দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ব্রাথওয়েট। এরপর অতিরিক্ত যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে বক্সের বাইরে থেকে জোরালো শটে ব্যবধান ৩-০ করেন রিকি পুজ। ফলে দারুণ এক জয় নিয়েই মাঠ ছাড়ে বার্সার খেলোয়াড়রা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়