শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

বিজিএমইএতে নেতারা : ইয়ার্নের মূল্য বাড়ায় পোশাক শিল্পে উদ্বেগ

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশীয় বাজারে ক্রমবর্ধমান হারে ইয়ার্নের দাম বাড়ায় পোশাক শিল্পের উদ্যোক্তাদের মধ্যে গভীর উদ্বেগের সৃষ্টি হয়েছে। পোশাক শিল্পের প্রধান রপ্তানি বাজারগুলোয় করোনা সংক্রমণ প্রতিরোধে গণহারে টিকাদান কার্যক্রম চলায় দেশগুলোর বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে। তবে এরই মধ্যে স্থানীয় পর্যায়ে বেড়েছে ইয়ার্নের দাম।
বর্তমানে পোশাক শিল্পে প্রচুর ক্রয়াদেশ এলেও উদ্যোক্তারা তা নিতে পারছেন না শুধু স্থানীয় পর্যায়ে ইয়ার্নের অনিশ্চিত ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধি পাওয়ার কারণে। বিজিএমইএ অফিসে গতকাল রবিবার স্থানীয় পর্যায়ে উৎপাদিত ইয়ার্নের মূল্যবৃদ্ধি নিয়ে এক সভায় এসব কথা বলেন বিজিএমইএ, বিকেএমইএ ও টেরিটাওয়েল নেতারা।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে গতকাল সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি মো. শহিদউল্লাহ আজিম, সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক রাজিব চৌধুরী, সাবেক পরিচালক আশিকুর রহমান তুহিন, বিকেএমইএর ১ম সহসভাপতি মোহাম্মদ হাতেম, পরিচালক ফজলে শামীম এহসান এবং বিটিটিএলএমইএর চেয়ারম্যান এম শাহাদাত হোসাইন।
সভায় রপ্তানিকারকরা বলেন, বর্তমানে স্থানীয় মিলগুলো ইয়ার্নের দাম বাড়িয়েই যাচ্ছে, যা এক কথায় অসহনীয়। ন্যূনতম সময় দিয়ে প্রোফর্মা ইনভয়েস (পিআই) দিচ্ছে, এ সময়ের মধ্যে এলসি খোলা দুরূহ। অথচ ক্রেতাদের সঙ্গে অর্ডার কনফার্ম হতেও তার থেকে অনেক গুণ বেশি সময় লেগে যায়। এ কারণে অনেক উদ্যোক্তা অর্ডার ফিরিয়ে দিতে বাধ্য হচ্ছেন। অন্যদিকে অনেকে লোকসান দিয়ে অর্ডার নিচ্ছেন শুধু কারখানা চালু রাখতে। আর ক্রেতারা শুধু এফওবি দেখছেন, মূল্য বাড়াচ্ছেন না, যার ফলে আন্তর্জাতিক বাজারে পোশাক শিল্প প্রতিযোগিতার সক্ষমতা ক্রমেই হারাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়