শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

জয়ে শুরু পিএসজির

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফ্রেঞ্জ লিগ ওয়ানে শিরোপা জয়ের অভিযান জয় দিয়ে শুরু করেছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। নতুন মৌসুমের প্রথম ম্যাচে তারা রুখে দিয়েছে ফ্রান্সের দ্বিতীয় সারির দল থেকে প্রথমবার লিগ ওয়ানে সুযোগ পাওয়া থোয়াকে। তবে লিগের শক্তিশালী দল হয়েও নবাগত প্রতিপক্ষকে হারাতে বেশ ঘাম জড়াতে হয়েছে এমবাপ্পেদের। গতকাল থোয়াকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে মূল্যবান তিন পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে পিএসজি। তবে এই ম্যাচে ছিলেন না ব্রাজিলিয়ান তারকা স্ট্রাইকার নেইমার।
এদিন নিজেদের মাঠে প্রথমেই হোঁচট খায় পিএসজি। প্রথমবার লিগ ওয়ানে নাম লেখানো থোয়া ম্যাচের নয় মিনিটেই ওয়ালিদ এল হাজ্জামের গোলে লিড পায়। এরপর অবশ্য সময় ফিরতে সময় লাগেনি মাউরিচিও পচেত্তিনোর শিষ্যদের। ম্যাচের ১৯ মিনিটে আশরাফ হাকিমের গোলে ১-১ সমতায় ফেরেন পিএসজি। এর দুই মিনিট পরেই আবার লিড নেয় তারা। ম্যাচের ২১ মিনিটে মাউরো ইকার্দি থোয়ার জ¦ালে বল জড়ালে ২-১ ব্যবধানে এগিয়ে যায় পিএসজি।
প্রথমবার লিগ ওয়ানে নাম লেখানো একটা দলের বিপক্ষে কষ্টের জয়ে সন্তুষ্ট নন পিএসজি কোচ পচেত্তিনো। ম্যাচটি ৫-০ ব্যবধানে জয়ের ইচ্ছা প্রকাশ করে পচেত্তিনো বলেন, ‘আমরা ভালোভাবে ম্যাচ শুরু করতে পারিনি। অনেক সুযোগ হাতছাড়া করেছি। থোয়াকে কৃতিত্ব দিতেই হবে, তারা আমাদের কাজ কঠিন করে তুলেছিল। ৫-০ ব্যবধানে জিতলে ভালো লাগতো, তবে যা পেয়েছি তাতেই সন্তুষ্ট থাকতে হচ্ছে।’
এদিকে বার্সাকে বিদায়বেলায় মেসি কোন ক্লাবের সঙ্গে চুক্তি হয়নি বললেও তার আগে ফরাসি ক্রীড়া দৈনিক লা’ কুইপে পোচেত্তিনো বলেছেন, ‘মেসির নাম বিভিন্ন ক্লাবের সঙ্গে জড়িয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। সামনের কয়েক দিনে কী হয়, আমরা তাতে নজর রাখছি। খেলোয়াড়রা তাদের কাজে মনোযোগী আছে।’
অন্যদিকে ইংলিশ ক্লাব ম্যানসিটিতে জ্যাকগ্রিলিশের প্রত্যাবর্তন সুখকর ছিল না। ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ম্যানসিটিতে যাওয়া গ্রিলিশ প্রথম ম্যাচেই দেখেছেন হারের মুখ। গতকাল ইংলিশ কমিউনিটি শিল্ডের শিরোপা জয়ের ম্যাচে তার দল ১-০ গোলের ব্যবধানে হেরেছে লেস্টার সিটির বিপক্ষে। অবশ্য ম্যাচের শুরু থেকে দুই দল ভালো খেললেও লেস্টার সিটির ভাগ্য খুলে ম্যাচের ম্যাচের ৮৯ মিনিটে।
কেলানচি ইহেনাচোকে ডি-বক্সে ফাউল করে বসেন ডিফেন্ডার নাথান আকে। অবশ্য রেফারির এ সিদ্ধান্ত মানতে পারেনি ম্যান সিটির ফুটবলাররা। ম্যাচের এমন সময় এমন সিদ্ধান্ত না মানাটাই স্বাভাবিক। সিদ্ধান্ত মানতে না পেরে বিবাদে জড়িয়ে পড়া রিও ফার্ডিনান্ড ও রুবেন ডিয়াজ শেষমেশ হলুদ কার্ড দেখেই ক্ষান্ত হন। এদিকে পেনাল্টি পেয়েই গোল করে বসেন কেলানচি ইহেনাচোকে। স্বল্প আয়ু বেঁচে থাকা ওই ম্যাচে আর ফিরতে পারেনি জ্যাক গ্রিলিশরা। ফলে ইহেনাচোকের পা থেকে পাওয়া ম্যাচের একমাত্র গোলের সুবাদে দীর্ঘ ৫০ বছর পর এফ এ কমিউনিটি শিল্ডের চ্যাম্পিয়ন হয় লেস্টার সিটি। ইংলিশ মৌসুম শুরুর আগে শক্তিশালী ম্যানচেস্টার সিটিকে হারিয়ে তাই ইংল্যান্ডের এই ক্লাবটি চ্যাম্পিয়ন হওয়ার দৌঁড়ে নিজেদের নামকেও জড়াতে সবাইকে ভাবাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়