শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

জলে-স্থলে ড্রেসেল ও থমসন সেরা

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টোকিও অলিম্পিক ২০২০ যে কোনো ইভেন্টে সর্বোচ্চ ৫টি স্বর্ণপদক নিয়ে জলে রাজত্ব করেছেন আমেরিকান সাঁতারু মাইকেল ফেলপ্সের উত্তরসূরি ক্যালেব ড্রেসেল। আর অন্যদিকে স্থলে রাজত্ব করেছেন জ্যামাইকান কৃষ্ণকলি থমসন হেরা। অ্যাথলেটিক্সে তিনি পেয়েছেন সর্বোচ্চ ৩টি স্বর্ণপদক। অবশ্য স্থলে তার রাজত্বে ভাগ বসিয়েছেন কোরিয়ান নারী আরচার আন সান। প্রথমবার অলিম্পিকে এসেই ২০ বছর বয়সি এই তরুণী তুলে নিয়েছেন হেরার সমান ৩টি স্বর্ণপদক। জলের রাজা ক্যালেব ড্রেসেলের রাজত্বে অবশ্য রানী দুজন। তারাও আবার অস্ট্রেলিয়ান সাঁতারু। জলের রানী ইমা ম্যাককেয়ন টোকিও অলিম্পিক ২০২০ এ জিতেছেন ৪টি স্বর্ণপদক। আর কেইলি ম্যাককেয়ন জিতেছেন ৩টি স্বর্ণপদক।
জাপানের গ্রীষ্মকালীন টোকিও অলিম্পিক ২০২০ করোনার কারণে এক বছর পিছিয়ে পর্দা উঠেছে ২০২১ এ। এ বছরের ২৩ জুলাই শুরু হওয়া আসরের পর্দা নেমেছে গতকাল। পর্দা নামার আগে এই আসরে রাজত্ব করেছেন কিছু অ্যাথলেট। তাদের মধ্যে আবার সব ইভেন্ট মিলিয়ে সবচেয়ে বেশি ৫টি স্বর্ণপদক জিতেছেন অস্ট্রেলিয়ান সাঁতারু ক্যালেব ড্রেসেল। মাইকেল ফেলপ্সের এই উত্তরসূরি থেকে আসর শুরুর পূর্বে ৬টি স্বর্ণপদক আসা করলেও একেবারে নিরাশ করেননি তিনি। ১০০ মিটার ফ্রি স্টাইল ও বাটারফ্লাই সাঁতারে ২টি স্বর্ণপদক, ৫০ মিটার ফ্রি স্টাইলে একটি স্বর্ণপদকের পাশাপাশি মিশ্র ৪০০ মিটার ও ৪০০ মিটার ফ্রি স্টাইলে জিতেছেন দুটি স্বর্ণপদক। যেখানে আবার রয়েছে দুটি অলিম্পিক রেকর্ড। ১০০ মিটার ফ্র্রি স্টাইল সাঁতারে ৪৭.০২ সেকেন্ড সময় নিয়ে গড়েছেন রেকর্ড। অন্যটি ৪০০ মিটার রিলে সাঁতারে। এদিকে তার স্বদেশী ইমা ম্যাককয়েনের ৪টি স্বর্ণপদক এসেছে ৫০, ১০০ ও ৪০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে। আর অন্যটি এসেছে ৪০০ মিটার মিশ্র সাঁতারে। তছাড়াও তার ঝুলিতে রয়েছে ৩টি ব্রোঞ্জ। একটি এসেছে ১০০ মিটার বাটারফ্লাই সাঁতার ইভেন্টে, একটি ৪০০ মিটার মিশ্র সাঁতারে। আর অন্যটি এসছে ৮০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে। অন্যদিকে তাদের অন্য স্বদেশী সাঁতারু কেইলি ম্যাককয়েনের স্বর্ণপদকগুলো এসেছে ১০০ ও ২০০ মিটার ব্যাকস্ট্রোক ইভেন্টে। এছাড়াও আরেকটি স্বর্ণপদক এসেছে ৪০০ মিটার মিশ্র সাঁতারে। আর তার ঝুলিতে থাকা একমাত্র ব্রোঞ্জ এসেছে নারী-পুরুষ ৪০০ মিটার মিশ্র সাঁতারে।
এদিকে জ্যামাইকান ২৯ বছর কৃষ্ণকলি থমসন হেরার দুটি স্বর্ণপদকগুলো এসেছে ১০০ ও ২০০ মিটার অ্যাথলেটিক্সে এবং তৃতীয়টি এসেছে ৪০০ মিটার অ্যাথলেটিক্স রিলেতে। অন্যদিকে তিন স্বর্ণপদক নিয়ে হেরার সঙ্গে স্থলে রাজত্ব করা আরচার আন সান নিজের প্রথম অলিম্পিক আসরেই বাজিমাত করেছেন। কোরিয়ান ২০ বছর বয়সি এই তরুণী মিক্সড, ইন্ডিভিজুয়াল ও নারী দলীয় আরচার এই তিন ইভেন্ট থেকেই স্বর্ণপদক তুলে নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়