শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

চট্টগ্রামে বঙ্গমাতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকীতে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে চট্টগ্রামে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। আওয়ামী লীগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে পৃথকভাবে আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হয়। গতকাল রবিবার নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা, খতমে কুরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব ত্যাগ, শৃঙ্খলা ও কর্তব্যনিষ্ঠার প্রতীক। তিনি আওয়ামী লীগের কঠিন দুঃসময়ে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে দলীয় নেতাকর্মীদের মধ্যে সাহস ও প্রেরণা যুগিয়েছিলেন। তিনি পাকিস্তানিদের দুঃশাসনের বিরুদ্ধে লড়াইয়ে সাহসী যোদ্ধা এবং বাঙালির সকল অর্জনের নেপথ্যের অগ্রসারথী।’ নগর কমিটির সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বঙ্গবন্ধু যখনই কোনো রাজনৈতিক ও সাংগঠনিক সিদ্ধান্ত নিয়েছেন, তখন শেখ ফজিলাতুন্নেছা ছিলেন একজন পরামর্শক। নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, সহসভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা শফর আলী ও শেখ মো. ইছহাক, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান প্রমুখ।
এদিকে বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে চবি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল প্রাঙ্গণে বঙ্গমাতার ম্যুরাল উন্মোচন ও পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আখতার। এ সময় উপাচার্য বলেন, ‘শেখ ফাজিলাতুন্নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক প্রেরণার উৎস।
বঙ্গমাতা ছায়ার মতো পাশে থেকে জাতির পিতাকে সকল ক্ষেত্রে দেশ ও জনগণের কল্যাণে কাজ করার উৎসাহ-অনুপ্রেরণা যোগাতেন। তিনি বাঙালির কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন।’ ম্যুরাল উন্মোচনের সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য বেনু কুমার দে, চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, শহীদ আবদুর রব হলের প্রভোস্ট ও প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট প্রকাশ দাশগুপ্ত, শামসুন নাহার হলের প্রভোস্ট লায়লা খালেদা।
অপরদিকে চট্টগ্রামের জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা এবং দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন ও অনুদান বিতরণ করা হয়। এ সময় মহানগরী এলাকার ৭ জন ও বিভিন্ন উপজেলার ১০৫ জনকে সেলাই মেশিন দেয়া হয়। ডাক বিভাগের ‘নগদ’ অ্যাপসের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে চট্টগ্রামের ৩০ জনকে ২ হাজার টাকা করে দেয়া হয়। চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া এ সময় উপস্থিত ছিলেন।
এছাড়া চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ নগরীর দোস্ত বিল্ডিংয়ে দলীয় কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়