পরীমনরি ঘনষ্ঠি কে এই কবীর

আগের সংবাদ

তালিকায় হাইপ্রোফাইলদের নাম

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর শোক : চিরবিদায় নিলেন প্রফেসর ড. গাজী সালেহ উদ্দীন

প্রকাশিত: আগস্ট ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ফুলেল শ্রদ্ধা ও রাষ্ট্রীয় সম্মানে চিরবিদায় নিলেন বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. গাজী সালেহ উদ্দীন। গতকাল শনিবার সকালে চট্টগ্রাম নগরীর আকবরশাহ থানার পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা শেষে তাকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার দেয়া হয়। এ সময় প্রকৃতিও যেন এ বীর মুক্তিযোদ্ধার শোকে কাঁদছিল। বৃষ্টির মধ্যেই নগরীর বিভিন্ন শ্রেণিপেশার মানুষ তাকে ফুলেল শ্রদ্ধা জানান।
এরপর মরদেহ নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নের বদরপুর গ্রামে নেয়া হয়। সেখানে আরেক দফা জানাজা শেষে পরিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।
জানাজা ও গার্ড অব অনার প্রদানকালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মোহাম্মদ মমিনুর রহমান, এনডিসি মাসুদ রানা, জেলা প্রশাসনের স্টাফ অফিসার উমর ফারুক, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাসসহ মুক্তিযোদ্ধা সংসদের বীর মুক্তিযোদ্ধারা।

ফুলেল শ্রদ্ধা জানান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার, প্রোভিসি প্রফেসর বেনু কুমার দে, খেলাঘর চট্টগ্রাম মহানগর ও কেন্দ্রীয় কমিটির নেতারা।
এ সময় পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পরিচালক (উপসচিব) সালেহীন তানভীর গাজী পাহাড়তলী বধ্যভূমি সংরক্ষণে তার পিতা যে আন্দোলন সংগ্রাম করেছিলেন তা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বাস্তবায়নে বীর মুক্তিযোদ্ধা ও চট্টগ্রামের সচেতন নাগরিকদের প্রতি আহ্বান জানান।
ড. গাজী সালেহ উদ্দীনের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পৃথক বাণীতে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। পৃথক বিবৃতিতে আরো শোক ও সমবেদনা জানান শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।
ড. গাজী সালেহ উদ্দিনের জন্ম ১৯৪৯ সালের ২৮ সেপ্টেম্বর। শহীদ পরিবারের সন্তান গাজী সালেহ উদ্দিন চট্টগ্রামের পাহাড়তলীর পাঞ্জাবী লেনে বেড়ে ওঠেন। তিনি মুক্তিযুদ্ধে শহীদ আলী করিম ও মা হুরমোজা বেগমের দ্বিতীয় পুত্র। তার বড়ভাই ছিলেন বিএলএফ কমান্ডার। সেখানে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। গত শুক্রবার রাত ৮টার দিকে ঢাকার শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে ৭৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়