জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

রবীন্দ্র সাহিত্য থেকে সিনেমা

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ওপার বাংলা কিংবা এপার বাংলা দুই বাংলাতেই কবিগুরু রবীন্দ্রনাথের গল্প ও চরিত্র প্রাণবন্ত হয়েছে সিনেমার পর্দায়। তার রচিত উপন্যাস এবং ছোটগল্প থেকে নির্মিত হয়েছে বেশ কয়েকটি সিনেমা। রবীন্দ্র প্রয়াণ দিবস স্মরণে রবীন্দ্রনাথের সাহিত্য থেকে নির্মিত কয়েকটি সিনেমা সম্পর্কে জেনে আসা যাক। গ্রন্থনা : রেজা শাহীন
ঘরে বাইরে
১৯১৬ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘ঘরে বাইরে’ উপন্যাস অবলম্বনে বিখ্যাত পরিচালক সত্যজিৎ রায় নির্মাণ করেন সিনেমা ‘ঘরে বাইরে’। বাংলা এবং ইংরেজি ভাষায় ছবিটি মুক্তি পেয়েছিল। ১৯৮৪ সালে মুক্তি পওয়া এই ছবিতে অভিনয় করেন সৌমিত্র চট্টোপাধ্যায়, জেনিফার কাপুর, ভিক্টর বন্দ্যোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত।
ঘরে বাইরে লছবিটি ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও দামাস্কাস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পায়। ছবিটি ১৯৮৪ কান চলচ্চিত্র উৎসবে পাম ডি’অর-এর জন্য প্রতিযোগিতামূলক বিভাগে প্রদর্শিত হয়।

চোখের বালি
রবীন্দ্রনাথ ঠাকুরের চোখের বালি উপন্যাস থেকে পরিচালক ঋতুপর্ণ ঘোষ চোখের বালি সিনেমাটি তৈরি করেন। ছবিটি ২০০৩ সালে মুক্তি পায়। প্রথমে বাংলা ভাষায় মুক্তি পেলেও পরে হিন্দিতে মুক্তি দেয়া হয় ছবিটি। এতে অভিনয়ে করেন। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঐশ্বরিয়া রাই বচ্চন, রাইমা সেন, লিলি চক্রবর্তী, টোটা রায় চৌধুরী, টিনা দত্ত। ছবিটি বক্স অফিসেও বেশ ভালো ব্যবসা করে। এর আগে ১৯০৪ সালে অমরেন্দ্রনাথ দত্ত এই উপন্যাসের নাট্যরূপ দেন। ১৯৩৮ সালে এসোসিয়েট পিকচার্সের প্রযোজনায় চোখের বালি অবলম্বনে নির্মিত হয় চলচ্চিত্রটি।

তিনকন্যা
রবীন্দ্রনাথ ঠাকুর রচিত পোস্টমাস্টার, মনিহারা, সমাপ্তি এই তিনটি ছোট গল্প অবলম্বনে তিনকন্যা সিনেমাটি তৈরি করেন সত্যজিৎ রায়। এটি ১৯৬১ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ১০০তম জন্মবার্ষিকী উপলক্ষে মুক্তি পায়। তিনটি গল্পের তিনটি প্রধান চরিত্রই নারী, এই তিন নারী চরিত্রকে বোঝানোর জন্য সিনেমার নাম দেয়া হয়েছে তিন কন্যা।

কাবুলিওয়ালা
রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘কাবুলিওয়ালা’ ছোট গল্প থেকে নেয়া হয়েছিল। কাবুলিওয়ালা ১৯৫৬ সালে মুক্তিপ্রাপ্ত একটি ভারতীয় বাংলা চলচ্চিত্র। এই ছবিটি পরিচালনা করেন তপন সিংহ। এতে অভিনয় করেন রাধামোহন ভট্টাচার্য, মঞ্জু দে, ছবি বিশ্বাস, ঐন্দ্রিলা ঠাকুর (টিঙ্কু), আশা দেবী।
রবীন্দ্রনাথের কাবুলিওয়ালা’ ছোট গল্প থেকে ২০০৬ সালে বাংলাদেশেও সিনেমা নির্মিত হয়। কাবুলিওয়ালা পরিচালানা করছিলেন পরিচালক কাজী হায়াৎ। চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন কাজী হায়াৎ। [ইমপ্রেস টেলিফিল্ম এর ব্যানারের ছবিটি প্রযোজনা করেন ফরিদুর রেজা সাগর ও ইবনে হাসান খান। এতে অভিনয় করেন মান্না, প্রার্থনা ফারদিন দিঘী।

চারুলতা
রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নষ্টনীড়’ উপন্যাস থেকে চারুলতা সিনেমার গল্পটি নেয়া হয়েছে। নষ্টনীড় হলো ১৯০১ সালে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত বাংলা ভাষার একটি ছোটগল্প।
সিনেমাটি পরিচালন করেন সত্যজিৎ রায়। ১৯৬৪ সালে এটি মুক্তি পায়। সামাজিক বেড়াজালের মধ্যে নারীর এগিয়ে যাওয়াকে ফুটিয়ে তোলা হয়েছে ছবিটিতে। এই চলচ্চিত্রটি বিশ্বে ঞযব খড়হবষু ডরভব নামে পরিচিত। এতে অভিনয় করেন সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায়, শৈলেন মুখোপাধ্যায়, শ্যামল ঘোষাল।

চতুরঙ্গ
‘চতুরঙ্গ’ ভারতীয় বাঙালি পরিচালক সুমন মুখোপাধ্যায় পরিচালিত একটি বাংলা চলচ্চিত্র। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রসিদ্ধ উপন্যাস ‘চতুরঙ্গ’ অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রটির মুক্তি পায় ২০০৮ সালে। এতে অভিনয় করেন ঋতুপর্ণা সেনগুপ্ত, ধৃতিমান চট্টোপাধ্যায়, কবীর সুমন, সুব্রত দত্ত ও জয় সেনগুপ্ত।

নৌকাডুবি
ঋতুপর্ণ ঘোষ পরিচালিত নৌকাডুবি ছবিটি রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস অবলম্বনে তৈরি। ঝড়ের ফলে বিয়ের রাতে বদলে যাওয়া চারটি জীবনের সম্পর্কের টানাপড়েনের গল্প নিয়ে ছবির কাহিনী। এতে অভিনয় করেন প্রজেনজিৎ চট্টোপাধ্যায়, যিশু সেনগুপ্ত, রাইমা সেই, রিয়া সেন। ২০১১ সালে ছবিটি মুক্তি পায়। রবীন্দ্রনাথের উপন্যাস ‘নৌকাডুবি’ আগে হিন্দিতে চলচ্চিত্রায়িত হয়েছিল ১৯৪৬ সালে।

শাস্তি
বাংলাদেশে সর্বপ্রথম রবীন্দ্রসাহিত্য নিয়ে কাজ করেন পরিচালক চাষী নজরুল ইসলাম। রবীন্দ্রনাথের ‘শাস্তি’ গল্প অবলম্বনে ‘কাঠগড়া’ নামের একটি ছবির কাজ শুরু করেছিলেন তিনি। নানা কারণে কাজটি শেষ করতে পারেননি।
পরে ২০০৪ সালে ইমপ্রেস টেলিফিল্মের উদ্যোগে ‘শাস্তি’ গল্প নিয়ে ‘শাস্তি’ সিনেমা তৈরি হয়। এতে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন, চম্পা, রিয়াজ ও পূর্ণিমা। এ ছবির জন্য জাতীয় পুরস্কারও জিতে নেন চম্পা ও ইলিয়াস কাঞ্চন।

সুভা
সুভা ছবিটি নির্মিত হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের সুভা ছোটগল্প অবলম্বনে। চাষী নজরুল ইসলাম ছবিটি পরিচালনা করেন। এটি মুক্তি পায় ২০০৫ সালে। সুভা চলচ্চিত্রটি প্রযোজনা এবং পরিবেশনায় ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম। এই ছবিতে শাকিব খান ও পূর্ণিমা তাদের অসাধারণ অভিনয়ের জন্য সর্বস্তরে প্রশংসিত হয়েছিলেন। শাকিব খান এবং পূর্ণিমা ছাড়াও এই ছবিতে অভিনয় করেন তুষার খান, সুজাতা, সালেহ আহমেদ।
এছাড়াও উপহার, মিলন, এলার চার অধ্যায়, দালিয়া, মান ভঞ্জন, বিসর্জন, বিচারক, তপতী, গিরিবালা, নটীর পূজা, চিরকুমার সভা, গোরা, সোহাগ, রাজবাড়ি, অবুঝ বউ, ডাকঘর, লেকিনসহ বেশ কিছু সিনেমা নির্মিত হয়েছে রবীন্দ্র সাহিত্য থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়