জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

ব্যবসায়ী ও শ্রমিকদের স্বস্তি : তাহিরপুরে শুল্ক স্টেশনে ফের আমদানি শুরু

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি : তিন মাস বন্ধ থাকার পর ফের আমদানি শুরু হয়েছে তাহিরপুর উপজেলার বড়ছড়া, চারাগাঁও বাগলী ৩টি শুল্ক স্টেশন। বৃহস্পতিবার বাংলাদেশের চুনাপাথর ব্যবসায়ীরা ভারত থেকে শুধু চুনাপাথর আমদানি শুরু করেছেন। আমদানি শুরু হওয়ার প্রথম দিন বড়ছড়া ও বাগলী দুটি শুল্ক স্টেশন দিয়ে ৩২টি ট্রাকে ১২ টন করে মোট ৩৮৪ টন চুনাপাথর আমদানির মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়। তবে, কয়লা আমদানি এখনো শুরু হয়নি বলে জানিয়েছেন আমদানিকারকরা।
বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্যবিধি মেনে বড়ছড়া শুল্ক স্টেশনে ফিতা কেটে চুনাপাথর আমদানির উদ্বোধন করেন তাহিরপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান হাজি রিয়াজ উদ্দিন খন্দকার লিটন।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বড়ছড়া শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা আলাউদ্দিন, উপপরিদর্শক তাজুল ইসলাম, তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের অর্থসম্পাদক জাহের আলী, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আবুল খায়ের, গ্রুপের কার্যকরী সদস্য স্বপন কুমার দাস, আমদানিকারক আলহাজ মুজিবুর রহমান তালুকদার প্রমুখ।
তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপ সূত্রে জানা যায়, ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়া ও লকডাউনের কারণে গত ১ মে থেকে তাহিরপুরের বড়ছড়া, চারাগাঁও ও বাগলী শুল্ক স্টেশন দিয়ে কয়লা ও চুনাপাথর আমদানি বন্ধ হয়ে যায়।
এতে চরম বেকায়দায় পড়েন ৫ শতাধিক আমদানিকারক। এছাড়া কর্মহীন হয়ে পড়েন আমদানিকারদের প্রায় ছয় হাজার কর্মচারী এবং ৪০ হাজার শ্রমিক। ক্ষতিগ্রস্ত হয় ৩টি বন্দরের প্রায় অর্ধলাখ মানুষ। পুনরায় চুনাপাথর আমদানি শুরু হওয়ার খবরে ব্যবসায়ী ও স্থানীয় শ্রমিকদের মধ্যে আনন্দের হাওয়া বইছে। বড়ছড়া লড়ি ট্রাক্টর মালিক ও শ্রমিক সমিতির সভাপতি খন্দকার রাজু আহমেদ বলেন, আমদানি-রপ্তানি বন্ধ থাকায় মালিক ও শ্রমিক পরিবারের লোকজন অনাহারে, অর্ধাহারে মানবেতর জীবনযাপন করছে। বৃহস্পতিবার থেকে চুনাপাথর আমদানি শুরু হয়েছে। যদি এটি নিয়মিত হয় তবে শ্রমিকরা কাজ করার সুযোগ পাবে।
তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আবুল খায়ের বলেন, তাহিরপুর সীমান্তের শুল্ক স্টেশন দিয়ে আসা চুনাপাথরের মান ভালো, চাহিদাও বেশি। করোনা পরিস্থিতি ও লকডাউনের কারণে ভারত সরকারের নির্দেশনা অনুযায়ী সে দেশের ব্যবসায়ীরা গত ১ মে থেকে তিন মাস চুনাপাথর রপ্তানি বন্ধ রেখেছিল। আবারো চুনাপাথর আমদানি শুরু হওয়ায় সবার মুখে হাসি ফুটেছে।
তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক হাজি মোশারফ হোসেন তালুকদার বলেন, তিন মাস চুনাপাথর রপ্তানি বন্ধ থাকায় তাহিরপুরের ৩টি বন্দর এবং ভারতীয় রপ্তানিকারকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকের চুনাপাথর কেনা ছিল। হঠাৎ ভারতের ব্যবসায়ীরা রপ্তানি বন্ধ রাখায় বাংলাদেশের অনেক ব্যবসায়ী আর্থিক লোকসানে পড়েন। এখন ভারতীয় ব্যবসায়ীরা পাথর রপ্তানি করলে ব্যবসা-বাণিজ্যে কর্মচাঞ্চল্য ফিরবে।
গত ১ আগস্ট চুনাপাথর রপ্তানির বিষয়ে ভারতের মেঘালয় মাইনওনার্স এক্সপোর্টার এসোসিয়েশনের সভাপতি জুলিও সিজার ও সাধারণ সম্পাদক মাইটার মারউইন তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি ও সাধারণ সম্পাদককে চিঠি দিয়েছিলেন। চিঠি দেয়ার চারদিনের মধ্যে বৃহস্পতিবার চুনাপাথর আমদানি শুরু হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়