জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

বিশ্বকবির প্রয়াণ দিবস : কুমারখালীতে ভার্চুয়াল আলোচনায় স্মরণ কবিগুরুকে

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কুমারখালী (কুষ্টিয়া) প্রতিনিধি : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম প্রয়াণ দিবস উদযাপনে এবারো কুমারখালীর শিলাইদহ কুঠিবাবাড়ীতে নেই কোনো আয়োজন। বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে সরকারি নির্দেশনায় কোনো আয়োজন করা হয়নি বলে জানান, কুঠিবাড়ীর কাস্টোডিয়ান (ভারপ্রাপ্ত) মোখলেছুর রহমান ভূঁইয়া।
তবে স্থানীয় রবীন্দ্র গবেষক ও ভক্ত-অনুরাগীরা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে কবিগুরুর জীবনী নিয়ে ভার্চুয়াল আলোচনা করেছেন।
এ বিষয়ে কুমারখালীর কবি ও নাট্যকার লিটন আব্বাস জানান, করোনা পরিস্থিতির কারণে সবকিছুই থমকে রয়েছে। তবুও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটু আলোচনা করতে কাছের ও দূরের কবিদের সঙ্গে মতবিনিময় করেছি।
রবীন্দ্র গবেষক ও সংগীতশিল্পী রেফুল করিম জানান, করোনা পরিস্থিতির কারণে কবিগুরুর মহাপ্রয়াণ দিবসে কোনো অনুষ্ঠানমালার আয়োজন করা হয়নি। তবুও সকালে এসেছি কবিগুরুর স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়ীতে। এখানে এসে কোলাহলমুক্ত, নির্জন পরিবেশে সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে ভারত ও বাংলাদেশের বিশিষ্ট কবি, গবেষকদের সঙ্গে যুক্ত হয়ে শ্রদ্ধায় স্মরণ করেছি কবিগুরুকে।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের উল্লেখযোগ্য সময় কেটেছে কুমারখালীর শিলাইদহ কুঠিবাড়ীতে। জমিদারি পরিচালনার জন্য তিনি কুমারখালীর শিলাইদহে এলেও সাহিত্য রচনায় বেশি মনোযোগী ছিলেন। কুঠিবাড়ির ছায়াঘেরা পরিবেশ ও পদ্মা নদী যে কবিকে মুগ্ধ করেছিল, তার প্রমাণ মেলে সাহিত্য রচনায়।
রবীন্দ্রনাথ তার সাহিত্যকর্মে কুঠিবাড়ীকে বারবার তুলে ধরেছেন। এখানে বসেই তিনি রচনা করেন সোনার তরী, চিত্রা, চৈতালী, নোবেলজয়ী গীতাঞ্জলিসহ অসংখ্য গান ও কবিতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়