জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

বাংলাবাজার-শিমুলিয়া নৌপথ : ছয় শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায়

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি : বিধিনিষেধের মধ্যে গতকাল শুক্রবার সকাল থেকে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ঢাকামুখী যাত্রীদের প্রচন্ড চাপ শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীদের চাপ আরো বৃদ্ধি পায়। এ পথে লঞ্চসহ অন্যান্য নৌযান বন্ধ থাকায় যাত্রীরা ফেরিতেই হুমড়ি খেয়ে পড়েন। বাংলাবাজার ঘাটে যাত্রী চাপে ফেরিতে জরুরি গাড়ি ওঠাতে হিমশিম খায় কর্তৃপক্ষ। যাত্রীরা বরিশাল, পটুয়াখালী, খুলনা, ফরিদপুর, মাদারীপুরসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে বাংলাবাজার ঘাটে আসছেন।
দূরপাল্লার বাস বন্ধ থাকায় যাত্রীরা মোটরসাইকেল, ইজিবাইক, থ্রী হুইলারসহ হালকা যানবাহনে প্রায় তিনগুণ ভাড়া গুনে বাংলাবাজার ঘাটে এসে ফেরিতে গাদাগাদি করে পদ্মা পাড়ি দেন। সকাল থেকে ১০ টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হয়। তবে, ফেরি বা ঘাট এলাকায় দেখা যায়নি স্বাস্থ্যবিধি মানার কোনো লক্ষণ। অনেককেই দেখা গেছে মাস্কবিহীন। ফেরিতে যাত্রীদের প্রচন্ড চাপ থাকায় উভয় ঘাটে ৬ শতাধিক পন্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় আটকা পরেছিল। এদিকে, পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ¯্রােতের গতিও বৃদ্ধি পেয়ে ফেরি পারাপারে দীর্ঘ সময় লাগছে।
বরিশাল থেকে ঢাকাগামী রিফাত হোসেন বলেন, ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। ঈদের সময় পরিবার নিয়ে গ্রামের বাড়ি এসেছিলাম। ১১ আগস্ট থেকে অফিসে যোগদান করতে হবে। তাই আগে-ভাগেই পরিবারের সবাইকে নিয়ে ঢাকা ফিরে যাচ্ছি। কোনো বাস চলাচল না করায় ইজিবাইকে ভেঙে ভেঙে জনপ্রতি ৪শ টাকার ভাড়া ১২শ টাকা দিতে হয়েছে। নদী পার হয়ে মতিঝিল পর্যন্ত আরো কত টাকা ভাড়া গুনতে হবে কে জানে।
নড়াইল থেকে ঢাকাগামী শরিফুল ইসলাম বলেন, এখন যা চলছে এটা কোনো লকডাউন না। এটা হচ্ছে ভোগান্তি। স্ত্রীকে ডাক্তার দেখাতে ঢাকা যাব। অ্যাম্বুলেন্স নিয়ে সকাল ১০টা থেকে বাংলাবাজার ঘাটে বসে আছি। দুপুর ১২টা বাজলেও যাত্রীদের ভিড়ে এখনো ফেরিতে অ্যাম্বুলেন্স উঠাতে পারিনি।
খুলনা থেকে আসা তুলি আক্তার বলেন, জরুরী কাজে ঢাকা যাচ্ছি। পথে অনেক ভোগান্তি হয়েছে, ভাড়া তিনগুন দিতে হয়েছে। অনেক কষ্টে ফেরিতে উঠেছি।
বাংলাবাজার ঘাট ম্যানেজার মো. সালাউদ্দিন বলেন, সকাল থেকে ফেরিতে যাত্রীদের চাপ রয়েছে। ফলে, ঘাটে কিছু পন্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে। পন্যবাহী ট্রাক, অ্যাম্বুলেন্স, জরুরী গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়