জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

নতুন ঠিকানার সন্ধানে মেসি

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সঙ্গে মেসি সম্পর্কের অবসান ঘটেছে সে খবর সবার জানা। এখন মেসির নতুন ঠিকানা কোথায় হচ্ছে সেটিই দেখার অপেক্ষায় রয়েছেন ফুটবলপ্রেমীরা। কেউ কেউ বলছেন ম্যানসিটিতে যাচ্ছে আর্জেন্টাইন সুপার স্টার। কেউ বলছেন পিএসজিতে যাচ্ছেন মেসি। কেউ বলছেন আমেরিকার মেজর লিগে খেলবেন লিওনেল মেসি। গত জুনে মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর থেকেই ধারাবাহিকভাবে আগ্রহ প্রকাশ করে এসেছে ক্লাবটি। কিন্তু বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা মেসির সঙ্গে নতুন চুক্তির কথা জানালে আর চুক্তি নিয়ে এগোতে পারেনি পিএসজি। অন্যদিকে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতো মেসিকে প্রায় দলেই ভিড়িয়ে ফেলেছিল। মেসিকে কেনার জন্য গতবছর ৭০০ মিলিয়ন ইউরো পর্যন্ত খরচ করার আগ্রহ দেখিয়েছিল তারা। কিন্তু বার্সেলোনার সঙ্গে আইনি ঝামেলায় জড়াতে হবে বিধায় তখন এ বিষয়ে আগায়নি মেসি। এবার আর বার্সেলোনার সঙ্গে চুক্তিসংক্রান্ত কোনো ঝামেলা নেই মেসির। তবে আর্থিক দিক থেকে খানিক পিছিয়ে গেছে ম্যান সিটি। কারণ সম্প্রতি ১১৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে অ্যাস্টন ভিলা থেকে জ্যাক গ্রিলিশকে দলে নিয়েছে তারা। এছাড়াও ম্যানসিটি হ্যারি কেনকেও দলে নেয়ার ব্যাপারে চুক্তি করতে যাচ্ছেন। এদিকে ইংলিশ ক্লাব ম্যান ইউ ও ইতালির ক্লাব জুভেন্টাসের কথা বাতাসে ভাসলেও সবার থেকে আগ্রহের দিকে এগিয়ে আছেন ফরাসি ক্লাব পিএসজিই। কারণ ক্লাবটির চেয়ারম্যান নাসের আল খেলাইফি নিজেও অনেক বেশি আগ্রহ দেখিয়েছেন মেসিকে নেয়ার ব্যাপারে।
এদিকে বার্সার সঙ্গে মেসির দীর্ঘ ২১ বছরের সম্পর্ক অবসান মানতেই পারছেন না তার ভক্তরা। অবশ্য বার্সার সঙ্গে সম্পর্ক ছেদের জন্য ক্লাব বা মেসি কেউই দায়ী নয়। লা লিগার বেঁধে দেয়া নিয়মই তাদের বিচ্ছেদ ঘটিয়েছে। মেসির বিদায়ের বিবৃতিতে বার্সেলোনা জানায়, ‘ক্লাব এবং খেলোয়াড় একটি সমঝোতায় পৌঁছানোর পর নতুন চুক্তি স্বাক্ষরের সবকিছু প্রায় চূড়ান্তই ছিল। কিন্তু অর্থনৈতিক ও কাঠামোগত কিছু বাধার কারণে এটি সম্ভব হচ্ছে না। স্প্যানিশ লিগের কিছু নিয়মের কারণে এ চুক্তি স্বাক্ষর করা যাচ্ছে না। যার ফলে মেসি আর বার্সেলোনায় থাকছেন না। দুপক্ষই এতে গভীরভাবে দুঃখপ্রকাশ করছে। কেননা শেষ পর্যন্ত তাদের ইচ্ছেপূরণ হলো না। এফসি বার্সেলোনার হয়ে অসামান্য অবদান রাখায় মেসির প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছে ক্লাব। পাশাপাশি তার পরবর্তী পেশাদার ও ব্যক্তিগত জীবনের জন্যও শুভকামনা জানাচ্ছে বার্সেলোনা।’
অন্যদিকে বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তা মেসির সঙ্গে সম্পর্কের অবসান বিষয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জানান, ‘সব কিছু ঠিকঠাকমতো হলেও লা লিগার আর্থিক নিয়মনীতির কারণেই আর মেসিকে রাখা সম্ভব হয়নি। আমি মেসিকে ধন্যবাদ দিতে চাই এবং সব মানুষকে যারা দুপক্ষের সমঝোতায় ভূমিকা রেখেছেন, কিন্তু দুর্ভাগ্যবশত লা লিগার নিয়মের কারণে আমরা তাকে চুক্তিবদ্ধ করাতে পারিনি। আমি খুবই মর্মাহত কারণ আমরা সবকিছুই করেছিলাম মেসিকে রাখার এবং সেও বার্সায় থাকার প্রস্তুতি নিয়েছিল। মেসিকে ছাড়াই বার্সেলোনার নতুন যুগ শুরু হচ্ছে আজ থেকে। আমাদের মেসির সঙ্গে পাঁচ বছরের চুক্তি হয়েছিল এবং তাকে আমরা দুই বছরের বেতন দিয়ে দিচ্ছিলাম। মেসিকে রাখলে ক্লাবকে ৫০ বছরের জন্য বিপদে ফেলতে হতো, এমনটা জানিয়ে লাপোর্তো বলেন, ‘ক্লাবের বয়স ১০০ বছর এবং ক্লাব সবার এবং সবকিছুর উপরে এমনকি সেটা বিশ্বের সেরা খেলোয়াড়ের জন্যও। আমাদের আর্থিক সংকট স্মরণকালের সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছেছে। আমাদের বেতন দেয়ার ভেতর কোনো সামঞ্জস্য নেই। ফিন্যানশিয়াল ফেয়ার প্লেও আমাদের ব্লক করে দিয়েছে। আমি ক্লাবকে ধ্বংস করার কোনো সিদ্ধান্ত নিতে পারি না।’
এছাড়া ক্লাবের আর্থিক অবস্থার দুর্দশা উল্লেখ করে তিনি বলেন, ‘প্রথমেই আমরা বলতে চাচ্ছি আমরা লা লিগার থেকে যে অর্থ পেয়েছি তা একদমই নগণ্য। ক্লাবের মোট আয়ের থেকেও খেলোয়াড়দের বেতন দিতে হয় ১১০% বেশি। আমাদের এত টাকা নেই খেলোয়াড়দের বেতন দেয়ার জন্য। লা লিগা ফিন্যানশিয়াল ফেয়ার প্লে অনুযায়ী চলে এবং আমাদের এত টাকা দেয়ার মতো ক্ষমতা বর্তমানে নেই। আমরা যখন প্রথম এই চেয়ারে বসি তখন বার্সেলোনার অডিট এবং তাদের পরিসংখ্যান যখন দেখাচ্ছিল তখন আমরা যা ভেবেছিলাম তার থেকেও অনেক খারাপ দেখাচ্ছে। আমরা যে পরিমাণ অর্থ হারিয়েছি সেটা সংখ্যায় অনেক। বর্তমান চুক্তিবদ্ধ খেলোয়াড়দের বেতনে কোনো লাগাম নেই। যেগুলো ফেয়ার প্লের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ।’ বার্সেলোনা ক্লাবে মেসির ২১ বছরের সম্পর্ক ছেদ মানতে না পারাটা কোটি ফুটবলপ্রেমীদের জন্য স্বাভাবিক। প্রায় দুই দশকের বেশি সময় মেসি বার্সেলোনার জার্সি গায়ে ৭৭৮টি ম্যাচ খেলেছেন, করেছেন ৬৭২টি গোল। দুটিই বার্সেলোনার ইতিহাসের রেকর্ড। শুধু তাই নয়, এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডও একমাত্র মেসির। ক্লাবটির হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন আর্জেন্টাইন এই জাদুকর। এর আগে ২০০০ সালের সেপ্টেম্বরে বার্সেলোনার ইয়ুথ দলে যোগদান করেছিলেন মেসি। এরপর ২০০৩ সালের নভেম্বরে তার অভিষেক হয় মূল দলে।
এদিকে পিএসজির সঙ্গে মেসির চুক্তি চলছে এমন খবরও পাওয়া যাচ্ছে। মেসির পিএসজিতে যুক্ত হওয়ার অপেক্ষায় আছেন তার বন্ধু নেইমার, অ্যাঞ্জেল ডি মারিয়াও। মেসিকে দলে ভেড়ানোর বিষয়ে নেইমার, মারিয়া কিছু না বললেও ব্রাজিলিয়ান গণমাধ্যম টিএনটি স্পোর্টসের একটি ইনস্টাগ্রাম পোস্টে মেসি ও নেইমারকে পিএসজির গায়ে আলিঙ্গন করতে দেখা যায়। যেখানে নেইমারকে লাইক দিতে দেখা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়