জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

ছিটকে গেলেন আরচার

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ পেসার আরচারের পুরনো চোট ফের মাথাচাড়া দিয়েছে। তাতেই বছরের বাকি সময় মাঠের বাইরেই কাটাতে হবে তাকে। ডান হাতের কনুইয়ের ইনজুরি কাটিয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ফিরলেও পুরনো চোটের কারণে আবারো মাঠের বাইরে চলে যেতে হয়। ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজেও খেলতে পারেননি তিনি। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজেও নাম নেই তার। চোটের কারণে চলতি বছরের মে মাসেও ভারত সিরিজ অসমাপ্ত রেখেই ফিরতে হয়েছিল তাকে। তবে অস্ত্রোপচারের পর পুরোপুরি সেরে ওঠার খুব কাছেই ছিলেন আরচার। কাউন্টিতে সাসেক্সের হয়ে ফিরেছিলেন মাঠেও। তবে খুব বেশি দিন মাঠে থাকতে পারলেন না এই বিশ্বকাপজয়ী পেসার।
অস্ত্রোপচারের পর কয়েক সপ্তাহ আগে কাউন্টি ক্রিকেটে ফিরলেও অস্বস্তির কারণে আবারো স্ক্যান করা হয়। তখন জানা যায় ২০২০ সালে দক্ষিণ আফ্রিকা সফরে পাওয়া তার পুরনো চিড় এখনো আছে। এরপরই সামনের বড় দুটি টুর্নামেন্টে তার না খেলার বিষয়ে সিদ্ধান্ত জানায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে তার খেলতে না পারাটা ইংল্যান্ডের জন্য বড় সমস্যা মনে করছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। জোফরা আরচারের না খেলার বিষয়ে তিনি জানান, এটা অনেক বড় দুশ্চিন্তার খবর। দলে তার অনুপস্থিতি ভোগাবে। এর আগে ব্যথানাশক ইনজেকশন নিয়ে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলেছেন তিনি। তবে এই সফরের মাঝপথে তাকে ইংল্যান্ডে ফিরে আসতে হয়েছিল। বৃহস্পতিবার এক বিবৃতিতে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড জানিয়েছে, ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং বছরের শেষ দিকে অ্যাশেজেও খেলতে পারবেন না আরচার।

কনুইয়ের চোটের সঙ্গে সঙ্গে যুক্ত হয়েছিল আঙুলের অস্বস্তিও। সেখানে অস্ত্রোপচার করলে বের হয় কাঁচের টুকরা। সেরে উঠে গত মে মাসের শুরুতে আরচার মাঠে ফেরেন সাসেক্সের দ্বিতীয় একাদশের একটি ম্যাচ দিয়ে। পরে কাউন্টি চ্যাম্পিয়নশিপে সাসেক্সের হয়ে খেলেন একটি ম্যাচ। ওই ম্যাচেই আবার মাথাচাড়া দেয় কনুইয়ের ব্যথা।
এরপরই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন আরচার। মে মাসেই তার ডান কনুই থেকে একটি হাড়ের টুকরা সরানোর অস্ত্রোপচার করানো হয়। অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে গত জুলাইয়ে আবারো মাঠে ফেরেন আরচার। সাসেক্সের হয়ে খেলেন টি-টোয়েন্টি ব্লাস্টের একটি ম্যাচ, যেখানে বল করেন তিন ওভার। পরে ওয়ানডে কাপের একটি প্রস্তুতি ম্যাচে ছয় ওভার বোলিং করেন এই পেসার।
তবে এরপর আবারো কনুইয়ের সেই পুরাতন ব্যথা মাথাচাড়া দিয়ে ওঠে। এরপর গত সপ্তাহে করানো স্ক্যানে স্ট্রেস ফ্র্যাকচার ধরা পড়ে। ২০২০ সালের শুরুতে যেটা প্রথম ধরা পড়েছিল। ইসিবি জোর দিয়ে জানিয়েছে, অস্ত্রোপচারের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।
চোটের কারণে ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ থেকে ছিটকে তো গেলেনই সেই সঙ্গে একে একে আইপিএল, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং বছরের শেষে অ্যাশেজ থেকেও ছিটকে গেলেন ২৬ বছর বয়সি এই পেসার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়