চাঁদাবাজির মামলা ৪ দিনের রিমান্ডে দর্জি মনির

আগের সংবাদ

বন্যার পদধ্বনি : পদক্ষেপ এখনই নিতে হবে

পরের সংবাদ

পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

প্রকাশিত: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজীব দেব রায় রাজু, মাধবপুর (হবিগঞ্জ) থেকে : মাধবপুর উপজেলায় এ বছর পাটের বাম্পার ফলন হয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকরা পাট চাষ করেছেন। পাট বিক্রি করে ভালো আয় হবে এমনটা আশা করছেন কৃষকরা। মাধবপুর উপজেলায় এ বছর ৩৫০ হেক্টর জমিতে পাটের চাষ হয়েছে। গত বছর ছিল ৩৩০ হেক্টর। এবার দেশি জাতের পাটসহ বিভিন্ন উন্নত জাতের পাট চাষ করা হয়েছে। পাটের ভালো ফলন হওয়ায় পাট চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।কৃষক অজয় দেব বলেন, পাট করতে গিয়ে আমাদের অনেক খরচ। আমি ১ কানি জমির মতো করেছি। খরচ হয়েছে ৭ হাজার টাকার মতো। আমরা যে পাট করেছি সেটি ভারতীয় জাত। প্রতি কানিতে খরচ হয়েছে ৭-৮ হাজার টাকা। বিক্রি হবে ১২ থেকে ১৫ হাজার টাকা। বীজগুলোর দাম একটু কম হলে আরেকটু লাভ হতো। এ বছর মোটামুটি ভালো ফলন হয়েছে। ভালো লাভ হবে বলে আমরা আশাবাদী।
কৃষক মাহফুজ মিয়া বলেন, ৯ থেকে ১০ কানি জায়গায় পাট করেছি। ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হয়েছে। আশা করি এক লাখ টাকার ওপর পাট বিক্রি করতে পারব।

এ বছর সরকার পাটের ভালো দাম নির্ধারণ করেছে। পাট উৎপাদন করে আমরা লাভবান হয়েছি।
কৃষক সাদ্দাম মিয়া বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর পাট আল্লাহ দিলে ভালো হয়েছে। পাটও সুন্দর হয়েছে। অন্যান্য বছরের তুলনায় পাটের দামও বেশি আছে।
মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান, মাধবপুর উপজেলায় ৩৫০ হেক্টর জমিতে পাটের ফলন হয়েছে। গত বছর ছিল ৩৩০ হেক্টর। কৃষকরা গতবারের ভালো ফলনের কারণে এ বছর আগ্রহী হয়েছে। ভালো ফলন ও দাম পাওয়ার আশায় কৃষি অফিসের সহযোগিতার কারণে এই আবাদটি বেড়েছে। ৩৫০ হেক্টর জমির মধ্যে দেশি পাট ৮০ হেক্টর জমি, তুষা পাট ৭০ হেক্টর জমিতে, কেনাপ ১৯০, মেছতা পাট ১০ হেক্টর জমিতে হয়েছে। আশা করা যাচ্ছে কৃষকরা ভালো ফলন পাবে এবং দামও ভালো পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়