চাঁদাবাজির মামলা ৪ দিনের রিমান্ডে দর্জি মনির

আগের সংবাদ

বন্যার পদধ্বনি : পদক্ষেপ এখনই নিতে হবে

পরের সংবাদ

দিনাজপুরে কর্মহীন মানুষের হাহাকার

প্রকাশিত: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : কঠোর লকডাউনে চরম দুর্ভোগে দিনাজপুরের কর্মহীন ও অসহায় মানুষ। শহরের ষষ্টিতলা নামক স্থানে সকালে গেলে দেখা যেত দিনমজুর মানুষের ঢল, এখন আর তা চোখে পড়ে না। এখন শুধু শহর দেখে মনে হয় ফাঁকা শহরে ব্যস্ত মানুষ। জেলার ১৩টি উপজেলার অসহায় ও কর্মহীনের পাশে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ত্রাণ বিতরণ কার্যক্রম দেখা গেলেও বিএনপি বা বিত্তবানদের সহযোগিতার হাত চোখে পড়েনি। কী এক অজ্ঞাত কারণে দিনাজপুরের বিভিন্ন সমাজসেবী সংগঠন, ব্যাংক, বিমা, এনজিও, দানশীল ব্যক্তি ও বিত্তবানরা এবারের কঠোর বিধিনিষেধে ঘরবন্দি ও কর্মহীন অসহায় মানুষের পাশে দাঁড়াননি।
এ ব্যাপারে জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক মো. রাইসুল ইসলাম জানান, লকডাউনে সব হোটেল ও রেস্তোরাঁ বন্ধ থাকায় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপির সার্বিক দিকনির্দেশনা ও সহযোগিতায় দেশে সর্ব প্রথম দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের রোগীর স্বজনদের মাঝে প্রতিদিন খাদ্য বিতরণসহ বিভিন্নভাবে সাধ্য অনুযায়ী অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি।
এদিকে দিনমজুর সামসুল হক, আকবর আলী, লেবু মিয়া, আজগার আলী ও শরিফ উদ্দিনের সঙ্গে কথা হলে তারা বলেন, আমরা অসহায় দিনমজুর মানুষ। আমরা শুধু হুইপ ইকবালুর রহিম এমপির নির্দেশনায় পেয়েছি প্রধানমন্ত্রীর উপহার (খাদ্য সহায়তা)। তবে করোনা যেন আমাদের কাছে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। একদিকে কোথাও কোনো কাজ নেই, বাড়িতে বাজার নেই, অন্যদিকে বন্ধ নেই বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের ঋণ আদায়। এভাবে চলতে থাকলে আমরা পরিবার-পরিজন নিয়ে বাঁচার রাস্তা খুঁজে পাব না। কান্নাজড়িত কণ্ঠে এসব কথা বলছিলেন কর্মহীন মানুষরা। তারা আরো বলেন, বর্তমানে আমরা পরিবার নিয়ে অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছি।
যদি লকডাউন বৃদ্ধি পায় আর সমিতির কিস্তি আদায় বন্ধ না থাকে তাহলে আমাদের মৃত্যু ছাড়া আর কোনো পথ খোলা থাকবে না। হ্যাঁ আমরা জানি দেশে বর্তমানে করোনার প্রকোপ ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে, কিন্তু আমরা কিস্তির জন্য এক পেশা থেকে অন্য পেশায় নিয়োজিত হচ্ছি জীবনের ঝুঁকি নিয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়