ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

লাখো মানুষের চলাচলে চরম দুর্ভোগ : গাবতলী-চৌকিরঘাট সড়কের ২৫ কিমিতে অসংখ্য গর্ত

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মুহাম্মাদ আবু মুসা, গাবতলী (বগুড়া) থেকে : গাবতলী-কাগইল চৌকিরঘাট সড়কে পাকা কারপেটিং উঠে গিয়ে অসংখ্য স্থানে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে সড়কটির উপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচলে প্রায় অযোগ্য হয়ে পড়েছে। যে কারণে জনসাধারণের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এই সড়কটি দ্রুত পুনর্নির্মাণ বা মেরামত করা না হলে উত্তর গাবতলীর মানুষ অনেকটা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বেন। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।
জানা গেছে, গাবতলী-চৌকিরঘাট সড়কটির সঙ্গে বগুড়া জেলা শহর ছাড়া মহাসড়কের অত্যান্ত সম্পর্ক রয়েছে। গাবতলী উপজেলার মধ্যে এই সড়কের পীরগাছা বন্দর ব্যবসায়ী কেন্দ্রস্থল হিসেবে গড়ে উঠেছে। তাছাড়া এই সড়কের সঙ্গে আরো বেশ কয়েকটি বন্দর ও হাটবাজারের সম্পর্ক রয়েছে। এগুলো থেকে প্রতি বছর সরকার কোটি কোটি টাকা রাজস্ব আয় করে থাকে। গাবতলী-চৌকিরঘাট সড়কে রয়েছে হাটবাজার, বন্দরে মাছের আড়ত থেকে শুরু করে বহু চাতালসহ সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। অনেক শিক্ষাপ্রতিষ্ঠান, কয়েকটি ব্যাংক, বিমা, এনজিওসহ সরকারি-বেসরকারি অনেক অফিসও রয়েছে। এই সড়কটির উপর দিয়ে প্রতিদিনই লাখো মানুষ শত শত যানবাহন নিয়ে চলাচল করেন। নানা ধরনের যানবাহন ও পায়ে হেঁটে যাতায়াত করে থাকে স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্রছাত্রী, অফিসগামীসহ লাখো মানুষ। প্রায় ২৫কিলোমিটার গাবতলী-চৌকিরঘাট সড়ক রয়েছে সড়ক ও জনপথের (সওজ) আওতায়। এই সড়কে তেমন কোনো কাজ না হওয়ায় ২-৩ কিলোমিটার ছাড়া সম্পূর্ণ সড়কটির বেহাল অবস্থা রয়েছে। সড়কটির পাকা কারপেটিং উঠে গিয়ে অসংখ্য স্থানে ছোট-বড় গর্তের সৃষ্টি হওয়ায় দেখে মনে হবে এটি কোনো সড়ক নয়।
এ কারণে প্রতিদিন ছোট-বড় দুর্ঘটনা লেগেই আছে। কিছু দিন আগে ওই সড়কের ছেও এলাকায় রাহেল নামের এক স্কুল শিক্ষকের প্রাণ দিতে হয়েছে। তাই দ্রুত সড়কটি নির্মাণের ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী ও ব্যবসায়ী মহল। এ বিষয়ে বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন টুকু, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম, শিক্ষক হাসানুজ্জামান রতন, ব্যবসায়ী আবু আছাদ, সাংবাদিক আল আমিন মণ্ডল, আতাউর রহমান, কৃষক শাহাদৎ হোসেন, আব্দুস সোবাহান জানান, সড়কটির বেহাল অবস্থা হওয়ায় ছাত্রছাত্রী, ব্যবসায়ীসহ সর্বশ্রেণির মানুষ অতিকষ্ট করে যাতায়াত বা চলাচল করছেন। ফলে সড়কটির দ্রুত পুনর্নির্মাণ বা মেরামত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানান।
কাগইল ইউপি চেয়ারম্যান আগা নিহাল বিন জলিল তপন জানান, এই সড়কটি দ্রুত পুনর্নির্মাণ বা মেরামত করা না হলে উত্তর গাবতলীর লাখো মানুষ অনেকটা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বেন। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন তিনি। এ ব্যাপারে বগুড়া সড়ক ও জনপথের (সওজ) নির্বাহী প্রকৌশলী মো. আসাদুজ্জামান জানান, সড়কটির অবস্থা খারাপ হওয়ার বিষয় আমাদের জানা থাকায় জেলা সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি আরো বলেন, দক্ষিণ গাবতলীর ধুনটের সীমানা থেকে উত্তর গাবতলীর শেষ সীমানা চৌকিরঘাট পর্যন্ত ৫২ কিলোমিটার পাকা সড়ক পুনর্নির্মাণের জন্য বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। আশা করছি, অচিরেই এই সড়ক পুনর্নির্মাণের জন্য বরাদ্দ পাওয়া যাবে। আপাতত ওই সড়কে যে স্থানে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে সেই স্থানে মেরামত করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়