জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

সেমির অভিশাপ থেকে কানাডার মুক্তি

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টোকিও অলিম্পিকে মেয়েদের ফুটবলের প্রথম সেমিফাইনালে গতকাল বিশ্বচ্যাম্পিয়ন আমেরিকাকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে কানাডা। কোয়ার্টার ফাইনালে আরেক শক্তিশালী দেশ কানাডাকে বিদায় করে সেমিতে গিয়েছিল কানাডার মেয়েরা। ম্যাচটিতে কানাডার হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন জেসি ফ্লেমিং। ম্যাচের ৭৩ মিনিটের সময় পেনাল্টি থেকে এ গোলটি করেন জেসি। আমেরিকার তির্না ডেভিডসন কানাডার ডিন রোজকে ফাউল করলে পেনাল্টি শট নেয়ার সুযোগ পেয়ে যায় কানাডা। আর এই এক গোলই তাদের শেষ পর্যন্ত ফাইনালে পৌঁছে দেয়।
কানাডার মেয়েরা লন্ডন অলিম্পিক ২০১২ ও ২০১৬ সালের রিও অলিম্পিকের সেমিফাইনালে খেলেছিল। কিন্তু দুই বারই তাদের সেমিতে হতাশ হতে হয়েছে। তবে একবারে যে খালি হাতে ফিরেছিল তারা, সেটি নয়। কারণ শেষ দুটি অলিম্পিকেই ব্রোঞ্জপদক জয় করেছিল। তবে তাদের আক্ষেপ ছিল যে পর পর দুটি অলিম্পিকের সেমিতে জায়গা করে নেয়ার পরও ফাইনাল না খেলতে পারা। অবশেষে তাদের সেই আক্ষেপ গতকাল শেষ হয়েছে, সঙ্গে সেমিফাইনালের অভিশাপ থেকে মুক্তি পেয়েছে তারা।
২০১৯ সালে ফ্রান্সে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল আমেরিকার মেয়েরা। যাদের নিয়ে আমেরিকানরা বিশ্ব জয় করেছিল তাদের নিয়েই অলিম্পিকে স্বর্ণপদক জয়ের মিশনে এসেছিল তারা। কিন্তু বিশ্ব জয় করলেও অলিম্পিকে আর সেরা হতে পারল না তারা। গতকাল সেমিফাইনালে হারের মাধ্যমে কানাডার বিপক্ষে ২০০১ সালের পর প্রথম হারের স্বাদ পেয়েছে। মেয়েদের অপর সেমিফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়াকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে সুইডেন। এখন ফাইনালে কানাডা ও সুইডেন খেলতে নামবে।
এদিকে আজ হবে পুরুষদের সেমিফাইনাল ম্যাচ। এবারের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল, মেক্সিকো, স্বাগতিক দেশ জাপান ও স্পেন। বাংলাদেশ সময় দুপুর ২টায় ২০১২ লন্ডন অলিম্পিকের চ্যাম্পিয়ন মেক্সিকোর বিপক্ষে খেলতে নামবে ব্রাজিল। অন্যদিকে ফাইনালের টিকেটের জন্য দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ সময় বিকাল ৫টায় খেলতে নামবে স্পেন ও জাপান। অলিম্পিকে নিজেদের স্বর্ণপদক ধরে রাখার মিশন নিয়ে এবার টোকিওতে এসেছে সেলেসাওরা। আর এদিক দিয়ে এখন আরো একধাপ এগিয়ে গেল তারা। সেমিফাইনালে ব্রাজিল খেলবে ২০১২ লন্ডন অলিম্পিকের চ্যাম্পিয়ন মেক্সিকোর বিপক্ষে।
মেক্সিকো কোয়ার্টার ফাইনালের ম্যাচে এশিয়ার পরাশক্তি দক্ষিণ কোরিয়াকে গুঁড়িয়ে দেয়। ২০১২ অলিম্পিকের চ্যাম্পিয়নরা কোরিয়াকে হারায় ৬-৩ গোলের বড় ব্যবধানে। আজ মেক্সিকোর বিপক্ষে বড় পরীক্ষা দিয়ে তবেই ফাইনালে যেতে হবে। আর যদি মেক্সিকো ব্রাজিলের চেয়ে ভালো খেলে ফেলে তাহলে ব্রাজিলের স্বর্ণ জয়ের মিশন এখানেই শেষ হবে।
মেক্সিকো গ্রুপ পর্বে তিনটি ম্যাচের মধ্যে দুটি ম্যাচে জয় তুলে নেয়। তারা জয় পায় দক্ষিণ আফ্রিকা ও ফ্রান্সের বিপক্ষে। গ্রুপ পর্বে তারা জাপানের বিপক্ষে ২-১ গোলে হারের স্বাদ পায়। মেক্সিকো গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ও ফ্রান্সকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারায়। অপরদিকে ব্রাজিল গ্রুপ পর্বে জার্মানির বিপক্ষে ৪-২ গোলে ও সৌদি আরবের বিপক্ষে ৩-১ গোলে জয় পায়। কিন্তু আইভরিকোস্ট তাদের ০-০ গোলে রুখে দেয়। তবে এবার ব্রাজিল এসেছে তাদের স্বর্ণপদক ধরে রাখার উদ্দেশ্য নিয়ে। ব্রাজিল দলের সিনিয়র খেলোয়াড় রিচার্লিসন এখন পর্যন্ত দলের সবচেয়ে সেরা পারফরমার। তিনি যদি আজ জ্বলে ওঠতে পারেন তাহলে সেলেসাওদের জন্য ফাইনালের টিকেট খুব কঠিন কিছু হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়