জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

সূর্যোদয়ের দেশে আলো দেখছে ভারত

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টোকিও অলিম্পিকে এখন পর্যন্ত দক্ষিণ এশিয়ার দেশ থেকে কোনো পদকজয়ী দেশ হলো ভারত। তারা এবারের আসরের দশম দিন পর্যন্ত দুটি পদক পেয়েছে। একটি হলো রৌপ্যপদক, অপরটি ব্রোঞ্জ। টোকিও অলিম্পিক চলবে আগামী ৮ আগস্ট পর্যন্ত। আর সূর্যোদয়ের দেশ জাপানে এবার আরো পদকের হাতছানি দিচ্ছে ভারতের সামনে। তাদের সামনে রয়েছে পুরুষ হকি, মেয়েদের হকি, মেয়েদের বক্সিং ও মেয়েদের রেসলিংয়ে পদক জেতার সুযোগ।
ভারত এবার প্রথম পদক জেতে মেয়েদের ৪৯ কেজি ভারোত্তোলনে। মিরাবাঈ চানু এ ইভেন্টে রৌপ্যপদক জয় করেন। এরপর ভারতকে দ্বিতীয় পদক এনে দেন পিভি সিন্ধু। ব্যাডমিন্টনে মেয়েদের এককে তিনি চীনের হে বিঙ্গজিয়াওকে ব্রোঞ্জপদকের ম্যাচে হারিয়ে ব্রোঞ্জপদক জয় করেন। পিভি সিন্ধু ২০১৬ সালে রিও অলিম্পিকে জিতেছিলেন রৌপ্যপদক। আর টোকিওতে ব্রোঞ্জ জেতার মাধ্যমে তিনি প্রথম কোনো ভারতীয় অ্যাথলেট হিসেবে অলিম্পিকে দুটি পদক জয় করেছেন। পিভি সিন্ধুকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন অলিম্পিক থেকে আসার পর তার সঙ্গে আইসক্রিম খাবেন। এখন সিন্ধু ব্রোঞ্জপদক নিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে যাবেন।
ভারতের নারী বক্সার লোভলিনা বোরগোহাইন নারী ওয়েল্টারওয়েট ইভেন্টের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন। আর সেমিতে জায়গা করে নেয়ার মাধ্যমে ইতোমধ্যেই তার ব্রোঞ্জপদক নিশ্চিত হয়ে গেছে। এখন তিনি যদি ফাইনালে জায়গা করে নিতে পারেন তখন তিনি রৌপ্য বা স্বর্ণপদক জয় করতে পারবেন। আগামীকাল ৪ আগস্ট তুরস্কের বক্সার বুসেনাজ সুরমেনেলির বিপক্ষে বক্সিং রিংয়ে নামবেন তিনি।
গতকাল মেয়েদের হকিতে তিন বারের স্বর্ণপদকজয়ী অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে ১-০ গোলে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো শেষ চারে জায়গা করে নেয় ভারত। কোয়ার্টারে ভারতের হয়ে একমাত্র গোলটি করেন গুরজিৎ কৌরে। পুরুষ হকির পর গতকাল নারী হকিতেও সাফল্যের মুখ দেখল ভারত। এখন তারা সেমিফাইনালের বাধা টপকে ফাইনালে উঠতে পারলে হবে আরেক ইতিহাস। তখন প্রথমবারের মতো মেয়েদের হকিতে তাদের কোনো পদক নিশ্চিত হয়ে যাবে।
এবারের অলিম্পিকের গ্রুপ পর্বের প্রথম তিন ম্যাচেই হেরেছিল ভারতের মেয়েরা। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে তারা ৫-১ গোলে বিধ্বস্ত হয়েছিল। দ্বিতীয় ম্যাচে জার্মানি এবং তৃতীয় ম্যাচে গ্রেট ব্রিটেনের কাছেও হারতে হয় বড় ব্যবধানে। কিন্তু পরের দুই ম্যাচে যথাক্রমে আয়ারল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মেয়েদের হারায়।
শেষ দুটি ম্যাচে ভারত জয় পেলেও তাদের কোয়ার্টার ফাইনাললের টিকেট নিশ্চিত ছিল না। কিন্তু গ্রেট ব্রিটেনের কাছে আয়ারল্যান্ড হারায় চতুর্থ দল হিসেবে গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে ভারত। কোন মতে কোয়ার্টার ফাইনালে ওঠা ভারতের মেয়েরাই অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে হারিয়ে সেমিতে জায়গা করে নিয়ে ইতিহাস গড়ে ফেলল।
অন্যদিকে ভারতের পুরুষ হকি দল আজ বাংলাদেশ সময় সকাল ৭টা ৩০ মিনিটে সেমিফাইনালের ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে খেলতে নামবে। জয় পেলেই তাদের স্বর্ণ বা রৌপ্যপদক নিশ্চিত হয়ে যাবে। আর যদি হেরে যায় তখন তাদের ব্রোঞ্জপদকের লড়াইয়ে খেলতে হবে। ভারত অলিম্পিকে এখন পর্যন্ত অলিম্পিকে যে কটি পদক জয় করেছে এর মধ্যে বেশিরভাগ এসেছে পুরুষদের হকিতে। ১৯২০ সাল থেকে শুরু করে ১৯৮০ সাল পর্যন্ত হওয়া গ্রীষ্মকালীন ১২টি অলিম্পিকে হকিতে এগারোটি পদক জয় করে তারা। এর মধ্যে রয়েছে আটটি স্বর্ণপদক। ১৯২৮ সাল থেকে শুরু করে ১৯৫৬ সাল পর্যন্ত তারা এই স্বর্ণপদকগুলো জয় করে। কিন্তু হকি দল পরবর্তীতে আর ভালো না করতে পারায় হকিতে আর স্বর্ণ জেতা হয়নি তাদের। এমনকি ১৯৮০ সালের পর বেশ কয়েকবার অলিম্পিকের মূল পর্বেও জায়গা করে নিতে পারেনি ভারত। তবে এবার তাদের সামনে মোক্ষম সুযোগ তৈরি হয়েছে। এখন আজ সেমিফাইনালের ম্যাচে শুধু বেলজিয়ামের বিপক্ষে তাদের জয়টাই প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়