জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

লড়াইয়ের ভেতরে আরেক লড়াই

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দিন যত গড়াচ্ছে, টোকিও অলিম্পিক তত জমে উঠছে। গতকাল মোট আটটি ইভেন্টে পদকের লড়াই হয়। আর পদক জয়ের দিক দিয়ে দশম দিনও এগিয়ে ছিল চীন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৮টি স্বর্ণ, ১৬টি রৌপ্য ও ১৪টি ব্রোঞ্জসহ মোট ৫৮টি পদক জয় করে শীর্ষে ছিল চীন। যুক্তরাষ্ট্র ২১টি স্বর্ণ, ২৪টি রৌপ্য ও ১৬টি ব্রোঞ্জসহ মোট ৬১টি পদক জয় করে দ্বিতীয় স্থানে ছিল। আর তৃতীয় স্থানে ছিল জাপান। তারা স্বর্ণ ১৭টি, রৌপ্য ৫টি ও ১০টি ব্রোঞ্জসহ মোট ৩২টি পদক জয় করে। আজ আরো ৯টি ইভেন্টে হবে পদকের লড়াই। কোনো অঘটন না ঘটলে আজো চীনের অ্যাথলেটরা যে স্বর্ণপদক জয় করবেন, এ নিয়ে কোনো সন্দেহ নেই।
কখনো বিচিত্র ধরনের মুখোশ পরে, কখনো নানা ঢংয়ের উদযাপনে আলোচনায় এসেছেন র‌্যাভেন স্যান্ডার্স। যুক্তরাষ্ট্রের এই শট পুটার টোকিও অলিম্পিকসেও পদক জয়ের পাশাপাশি আলাদা করে শিরোনামে এলেন তার উদযাপনের কারণে।
অলিম্পিক গেমসে রৌপ্য জয়ের পর আবেগে ভেসে যাননি র‌্যাভেন স্যান্ডার্স। বড় ধরনের শাস্তি পেতে পারেন জেনেও পোডিয়ামে দাঁড়িয়ে প্রতিবাদ করলেন বিশ্বের নিপীড়িত মানুষের প্রতি সংহতি জানিয়ে। বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে গেমস সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলো।
স্যান্ডার্সের বয়স ২৫, হাইস্কুলে তার ডাকনাম ছিল ‘হাল্ক’। মার্ভেল সুপারহিরোর অন্যতম এই চরিত্রের মতোই তিনি স্পষ্টভাষী। তার প্রমাণ দিলেন পোডিয়ামে দাঁড়িয়ে। অলিম্পিক স্টেডিয়ামে রবিবার ইভেন্ট শেষে রৌপ্যপদক গলায় ঝুলিয়ে স্যান্ডার্স বলেন, তিনি বিশ্বের ওইসব মানুষের প্রতিনিধিত্ব করতে চান, যারা সংগ্রাম করছেন এবং নিজেদের পক্ষে কথা বলার জন্য পায়ের নিচের মাটি খুঁজে পান না। তারপরই দুই বাহু উপরে তুলে ক্রস করেন স্যান্ডার্স, যা নিপীড়িত মানুষের প্রতি সংহতির চিহ্ন হিসেবে ধরা হয়।
আফ্রিকান আমেরিকান, সারা বিশ্বের কালো মানুষ এবং যারা মানসিক স্বাস্থ্য নিয়ে সংগ্রাম করছে, পদক জয়ের পর স্যান্ডার্স তাদের অনুপ্রাণিত করার কাজ চালিয়ে যাওয়ার আশাবাদ জানান।
টোকিওর আসরে এর আগে অস্ট্রেলিয়ার মহিলা ফুটবল দল তাদের উদ্বোধনী ম্যাচের আগে তুলে ধরেছিল আদিবাসীদের পতাকা। আরো কয়েকটি মহিলা দল হাঁটু গেড়ে বসে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল।
যুক্তরাষ্ট্রে গত বছর মে মাসে জাল নোট ব্যবহারের অভিযোগে গ্রেপ্তারের পর জর্জ ফ্লয়েডের ঘাড়ে এক পুলিশ হাঁটু গেড়ে বসে থাকলে তার মৃত্যু হয়। এরপর থেকে ক্রীড়াঙ্গনে হাঁটু গেড়ে প্রতিবাদ জানানো চলছে।
অলিম্পিকসের এবারের আসরে কোস্টারিকান জিমন্যাস্ট লুসিয়ানা আভারাদোকে জাতিগত সমতার পক্ষে মুষ্টি উঁচিয়ে সমর্থন করতে দেখা গেছে।
রৌপ্য জয়ের পর রাতে টুইটারে আনন্দ-অশ্রæর ইমোজি দিয়ে স্যান্ডার্স লিখেন, তাদের চেষ্টা করতে দাও এবং এই পদকটা নিয়ে নাও। আমি সীমান্ত দিয়ে ছুটছি, যদিও সাঁতার জানি না।
আর্টিস্টিক সাঁতারে গতকাল অনুষ্ঠিত হয় মেয়েদের দ্বৈত প্রতিযোগিতার প্রাক বাঁছাই। আর এ বাঁছাইপর্বে ৯৭.৯০০০ পয়েন্ট তুলে শীর্ষে থেকে পরবর্তী রাউন্ডে জায়গা করে নেয় রাশিয়ান অলিম্পিক কমিটি। চীন ৯৬.২৩৩৩ পয়েন্ট করে দ্বিতীয়স্থানে। আর ৯৪.৯৩৩৩ পয়েন্ট করে তৃতীয়স্থা অবস্থানে থেকে বাঁছাই শেষ করে ইউক্রেন
অ্যাথলেটিকসে নারীদের ১০০ মিটার হার্ডেলসে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণপদক জিতে নিয়েছেন পুয়ের্তো রিকোর জেসমিন কামাচো-কুইন। ১২.৩৭ সেকেন্ড সময়ে নিয়ে রেস শেষ করেন তিনি। আগের রেকর্ডের চেয়ে দশমকি ০৬ সেকেন্ড সময় সময় নেন এ স্প্রিন্টার। তার চেয়ে দশমিক ১৫ সেকেন্ড বেশি সময় নিয়ে রৌপ্যপদক জিতেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রা হ্যারিসন। জ্যামাইকার মেগান টেপার হয়েছেন তৃতীয়।
গতকাল জিমনাস্টিকে নারীদের ফ্লোর এক্সারসাইজ ইভেন্টে স্বর্ণ জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্রের জেডি ক্যারি। মোট ১৪.৩৬৬ পয়েন্ট পেয়ে প্রথম হন তিনি। ইতালির ভেনেসা ফেরারি ১৪.২০০ পয়েন্টে পেয়েছেন রৌপ্য। এ ইভেন্টে যৌথভাবে ব্রোঞ্জ পদক পেয়েছেন জাপানের মুরাকামি মাই ও রাশিয়ান অলিম্পিক কমিটির অ্যাঞ্জেলিনা মেলনিকোভা। ১৯৬৪ সালের পর এই প্রথম কোনো জাপানি নারী জিমনাস্টিকে পদক পেলেন।
অ্যাথলেটিকসে পুরুষদের লং জাম্পে স্বর্ণপদক জিতে নিয়েছেন গ্রিসের মালতিয়াদিস তেন্তোগলু। নিজের ষষ্ঠ ও শেষ লাফে ৮.৪১ মিটার পাড়ি দিয়ে এ পদক জিতে নেন তিনি। অথচ আগের পাঁচটি লাফে সর্বোচ্চ ৮.১৫ মিটার যেতে পেরেছিলেন তিনি। কিউবার হুয়ান মিগুয়েল এচেভারিয়ারও পাড়ি দিয়েছিলেন ৮.৪১ মিটার। কিন্তু তেন্তোগলুর চেয়ে একবার বেশি ডিসকোয়ালিফাইড হওয়ায় রৌপ্যপদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয়ে তাকে। কিউবার আরেক অ্যাথলেট মাইকেল মাসো জিতেছেন ব্রোঞ্জ।
সাইক্লিং ট্র্যাকে নারীদের দলীয় স্প্রিন্টে স্বর্ণপদক জিতে নিয়েছে চীন। ফাইনাল রাউন্ডে এদিন জার্মানির লিয়া সোফি ফ্রেডরিক ও এমা হাইঞ্জ জুটিকে হারিয়ে এ পদক জিতে নেন বাও শাঞ্জু ও ঝং তিয়ানশি। ঘণ্টায় ৫৬.৪৩৫ কিলোমিটার গতিতে ৩১.৮৯৫ সময় নিয়ে ফাইনাল রেস জিতে নেন তারা। নেদারল্যান্ডসকে হারিয়ে রাশিয়ান অলিম্পিক কমিটির দারিয়া শ্মেলেভা ও আনাস্তাসিয়া ভোইনোভা জুটি জিতেছে ব্রোঞ্জ।
ভারোত্তোলনে নারীদের ৮৭ কেজি ইভেন্টে স্বর্ণপদক জিতে নিয়েছেন চীনের ওয়াং ঝৌয়ু। ২৭০ কেজি ওজন তুলে প্রথম হয়েছেন তিনি। স্ন্যাচে ১২০ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১৫০ কেজি ওজন তোলেন এ ভারোত্তোলক। ইকুয়েডরের জাজাইরা সালাজার জিতেছেন রৌপ্য। ২৬৩ কেজি ওজন তুলেছেন তিনি। ব্রোঞ্জপদক পেয়েছেন ডোমিনিকান রিপাবলিকের ক্রিসমেরি সান্তানা।
শুটিংয়ে পুরুষদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশন্স ইভেন্টে স্বর্ণ পেয়েছেন চীনের ঝ্যাং চ্যাংহং। ফাইনালে এদিন নতুন বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। ৪৬৬.০ পয়েন্ট স্কোর করে প্রথম হয়েছেন এ চাইনিজ তারকা। রৌপ্য পাওয়া রাশিয়ান অলিম্পিক কমিটি সের্জি কেমানস্কি স্কোর তুলতে পেরেছেন ৪৬৪.২। সার্বিয়ার মিলেঙ্কো সেবিচ জিতেছেন ব্রোঞ্জ।
জিমনাস্টিক আর্টেস্টিকে পুরুষদের রিং ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন চীনের লিউ ইয়াং।
ফাইনালে এদিন ১৫.৫০০ স্কোর করে এ পদক জিতে নিয়েছেন তিনি। রৌপ্যপদক জিতেছেন স্বদেশী ইউ হাও। সাবেক চ্যাম্পিয়ন গ্রিসের এলেফথেরিয়স পেত্রোনিয়াস জিতে নিয়েছেন ব্রোঞ্জ।
ব্যাডমিন্টনে নারীদের ডাবলসে স্বর্ণপদক জিতেছে ইন্দোনেশিয়া। ফাইনালে চীনের চেন কুইংচেন ও জিয়া ইয়ুফান জুটিকে সরাসরি ২-০ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হন গেইসিয়া পোলি ও আপরিয়ানি জুটি। ২১-১৯ ও ২১-১৫ ব্যবধানে জয় পান তারা। দক্ষিণ কোরিয়ার কিম সো-ইয়েং ও কং হি-ইয়ং জিতেছেন ব্রোঞ্জ।
শুটিংয়ে পুরুষদের ২৫ মিটার র?্যাপিড ফায়ার পিস্তল ইভেন্টে স্বর্ণ জিতেছেন ফ্রান্সের জিয়ান কুইকুয়ামপোক্স। স্পর্শ করেছেন অলিম্পিক রেকর্ডকে। ৩৪ পয়েন্ট পেয়ে শীর্ষস্থান অধিকার করেন তিনি। ২৯ পয়েন্ট নিয়ে কিউবার লেউইরিস পুপো জিতেছেন রৌপ্যপদক। চীনের লি ইয়েহং জিতেছেন ব্রোঞ্জ।
তাছাড়া গতকাল মেয়েদের ২০০ মিটার ইভেন্টের সেমিফাইনাল হয়েছে। আর এ সেমিফাইনালের বাধা পার হয়ে ফাইনালে জায়গা করে নিয়েছেন মেয়েদের ১০০ মিটারে স্বর্ণপদকজয়ী থম্পসন হেরাহ ও রৌপ্যপদকজয়ী ফ্রেসার প্রেয়াস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়