জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

পিএসজিকে হারিয়ে শিরোপা ঘরে তুলল লিলে

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মৌসুমের শুরুটা ভালো হলো না পিএসজির। ফ্রেঞ্চ সুপার কাপে পিএসজিকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে লিলে। এটি লিলের ইতিহাসের প্রথম ফ্রেঞ্চ সুপার কাপ। গতকাল ইসরায়েলের তেল আবিবে অনুষ্ঠিত এই ম্যাচে প্রথমার্ধেই গোলের দেখা পায় ফরাসি লিগ চ্যাম্পিয়ন্স লিলে। ম্যাচে জয়সূচক একমাত্র গোলটি করেন মিগুয়েল অ্যাঞ্জেলো শেকা। পিএসজির হারের দিনে ছিলেন না নেইমার, এমবাপ্পে, সার্জিও রামোস, ডি মারিয়ার মতো তারকা খেলোয়াড়রা। গত মৌসুমে লিলের বিপক্ষে দুবার খেলে একবারও জিততে পারেনি পিএসজি। অ্যাওয়ে ম্যাচে ড্র করার পর হেরেছিল ঘরের মাঠে।
পিএসজিকে হারানোর মধ্য দিয়ে এই প্রথম ফ্রেঞ্চ সুপার কাপের শিরোপা ঘরে তুলল লিলে। এর আগে ১৯৫৫ সালে ফাইনালে রিমসের কাছে হেরেছিল তারা। এরপর ২০১১ মৌসুমে ফাইনাল খেললেও অলিম্পিক মার্শেইর কাছে হারে তারা। শেষ পর্যন্ত ২০২১ সালে এসে শিরোপার স্বাদ পেল লিল। নেইমার ও এমবাপ্পের অনুপস্থিতিতে ম্যাচে খুব বেশি সুবিধা করে উঠতে পারেনি মাউরিসিও পচেত্তিনোর শিষ্যরা। বল দখলে রাখলেও আক্রমণ সাজাতে পারেনি তারা। প্রায় ৭০ শতাংশ সময় বল দখলে রাখা পিএসজির ১০ শটের তিনটি ছিল লক্ষ্যে। বিপরীতে লিলের আট শটের চারটি ছিল লক্ষ্যে।
প্রথমার্ধের অন্তিম মুহূর্তে ম্যাচের ব্যবধান গড়ে দেয়া গোলটি করেন শেকা। সতীর্থের ব্যাকপাস পেয়ে ডি বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন এই পর্তুগিজ মিডফিল্ডার।
আর তাতেই দীর্ঘ আট বছর ধরে ফ্রেঞ্চ সুপার কাপের শিরোপা নিজেদের করে রেখেছিল তারকাখোচিত পিএসজি। তবে এবারে এসে হলো ছন্দ পতন। লিলের কাছে লিগ ওয়ানের শিরোপা হাতছাড়া করার পর সুপার কাপের শিরোপাও হারাল তারা।
এর আগে তেল আবিবে বল দখলে এগিয়ে থাকলেও প্রতিপক্ষ বিপদসীমা পর্যন্ত আক্রমণ খুব একটা যায়নি পিএসজি। নেইমার, এমবাপ্পে, ডি মারিয়াবিহীন আক্রমণভাগ এমন হবে অনুমেয়ই ছিল। আর যে কটা আক্রমণ হয়েছে, তাও আবার লক্ষ্যভ্রষ্ট। ১০ শটের তিনটি মাত্র ছিল লক্ষ্যে।
অন্যদিকে লিলেও একের পর এক আক্রমণে পিএসজির রক্ষণভাগের ফুটবলারদের ব্যস্ত করে রাখে। এরই ফলশ্রæতিতে প্রথমার্ধের শেষ মিনিটে কাক্সিক্ষত গোলের দেখা পেয়েছে লিলে। এ সময় পর্তুগিজ তারকা শেকার কল্যাণে গোল পেয়ে ১-০ ব্যবধানে থেকে বিরতিতে যায় লিগ জয়ীরা।
দ্বিতীয়ার্ধের খেলায় সমতায় ফেরার জন্য উঠে পড়ে লাগে। কিন্তু দক্ষ ফিনিশিংয়ের অভাবে বারবার থেমে গেছে প্রতিপক্ষের ডি-বক্সের আগেই। ফলে শেষ পর্যন্ত ম্যাচে গোলের দেখা পায়নি পচেত্তিনোর দল। আর তাতেই ১-০ গোল ব্যবধানে হেরে মাঠ ছাড়ে তার শিষ্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়