বুড়িগঙ্গা থেকে শিশুর লাশ উদ্ধার হলেও নিখোঁজ কিশোর

আগের সংবাদ

পিছিয়ে কেন চামড়াশিল্প!

পরের সংবাদ

বেতাগীতে বিচারিক আদালত না থাকায় ভোগান্তি

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

লিপিকা মণ্ডল, বেতাগী (বরগুনা) থেকে : বেতাগীতে বিচারিক আদালত না থাকায় এলাকার মানুষের বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে। বেতাগী থেকে জেলা সদরের দূরত্ব বেশি হওয়ায় প্রয়োজনীয় সংখ্যক সাক্ষী উপস্থিত করানো সম্ভব হয় না। ফলে অনেক সময় ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বরগুনা মহকুমা থাকাকালীন ১৯৬৯ সালে বেতাগীতে আদালতের কার্যক্রম শুরু হয়। এরশাদ সরকারের শাসনামলে উপজেলা প্রতিষ্ঠার সুবাদে থানা আদালত প্রতিষ্ঠিত হয়। বিএনপি সরকারের সময় ১৯৯২ সালে বেতাগী উপজেলা থেকে আদালত জেলা সদরে স্থানান্তন করা হয়।
আদালতের দাবিতে বিভিন্ন সময় সেমিনার, আদালত বাস্তবায়ন সংগ্রাম কমিটি মানববন্ধন করে। এ সময় প্রধানমন্ত্রী, আইন বিচার ও সংস্থাপন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগে দেয়া হয় স্মারকলিপি। তৎকালীন সময় কর্তৃপক্ষ আশ্বাস দিলেও আজ পর্যন্ত আদালতের পুনঃস্থাপনের কোনো কার্যকর ব্যবস্থা নেয়া হয়নি। সর্বশেষ ২০১৭ সালে ২০ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব বেতাগী সফরকালে পৌরসভার পক্ষ থেকে একটি দাবি তোলা হয় এবং ওই সময় একটি স্মারকলিপি দেয়া হয়। এ বিষয় এডভোকেট মো. মাহবুবুর রহমান জানান, প্রশাসনিক জটিলতায় মামলার কার্যক্রমে বিলম্বিত হচ্ছে। বেতাগী থেকে জেলা সদর বরগুনার দূরত্ব ৩৭ কিমি। দূরত্ব বেশি হওয়ায় মামলার প্রয়োজনীয় সাক্ষী সংগ্রহ করা সম্ভব হয় না। জনগণ ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে আদালতের কার্যক্রম বহাল না থাকায় বেতাগী উপজেলা সদরের লাখ লাখ টাকা ব্যয়ে নির্মিত আদালত ভবন দিন দিন ধ্বংস হচ্ছে।
বেতাগী পৌরসভার মেয়র এবিএম গোলাম কবির বলেন, উপজেলা সদরে আদালত পুনঃস্থাপনের সরকারের যে নীতিমালা রয়েছে তার সবই এখানে বিদ্যমান রয়েছে। প্রয়োজনীয় অবকাঠামো ভবন, হাজতখানা, পুলিশ ব্যারাক, বৈদ্যুতিক সংযোগসহ অন্যান্য ব্যবস্থা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়