বুড়িগঙ্গা থেকে শিশুর লাশ উদ্ধার হলেও নিখোঁজ কিশোর

আগের সংবাদ

পিছিয়ে কেন চামড়াশিল্প!

পরের সংবাদ

পদ্মা নদীতে ধরা পড়ল সমুদ্রের বাওস মাছ

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি : রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীতে ৩ কেজি ২০০ গ্রাম ওজনের ৩ ফুট লম্বা একটি বাঙ্গোশ (বাওস) মাছ ধরা পড়েছে। গতকাল মঙ্গলবার ভোরে দৌলতদিয়া ইউনিয়নের কর্নেশনা কলাবাগান এলাকার অদূরে পদ্মা নদীতে স্থানীয় মৌসুমী মৎস্য শিকারি বাচ্চু শেখের চায়না দুয়ারীতে অদ্ভুত এ মাছটি ধরা পড়ে।
পরে মাছটি বিক্রির উদ্দেশ্যে দৌলতদিয়া বাইপাস সড়কের পাশে দুলাল চালাকের আড়তে আনলে সেখানে শাকিল সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ উন্মুক্ত নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে ১ হাজার ১০০ টাকা কেজি দরে মোট ৩ হাজার ৫২০ টাকায় মাছটি কিনে নেন। এ সময় অদ্ভুত প্রকৃতির এ মাছটি দেখতে স্থানীয়রা ভিড় করেন।
এই মাছ সম্পর্কে ওই ব্যবসায়ী বলেন, এর অরিজিনাল নাম বাওস হলেও স্থানীয়ভাবে আমরা এটাকে বাঙ্গোশ বলে থাকি। এ মাছ সাধারণত সমুদ্রে পাওয়া যায়। কিন্তু বছরের আষাঢ়, শ্রাবণ মাসের দিকে মাঝে মাঝে প্রত্যন্ত অঞ্চলের পদ্মায় মাছটি পাওয়া যায়। এই মাছটির দ্বারা শারীরের ব্যথা উপশম হয় এবং মাছটি খুবই সুস্বাদু। তাই মাছটি পরিবার-পরিজনদের নিয়ে খাওয়ার জন্যই কিনেছি।
গোয়ালন্দ উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ বলেন, আঞ্চলিক ভাষায় এটিকে বাঙ্গোশ বললেও মূলত এই মাছের নাম বাওস। এটি সামুদ্রিক মাছ। সমুদ্র তীরবর্তী অঞ্চলে এসব মাছ মাঝেমধ্যে ধরা পড়ে। বাওস মাছ প্রায় ২০ কেজি পর্যন্ত ওজন এবং অনেক সুস্বাদু ও দামি হয়।
এ বিষয়ে তিনি আরো বলেন, এ ধরনের বিলুপ্তপ্রায় সামুদ্রিক মাছ ও দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ সংরক্ষণের জন্য আমরা কুশাহাটা এলাকার তিনটি বদ্ধ জলমহালে অভয়াশ্রম করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়