বুড়িগঙ্গা থেকে শিশুর লাশ উদ্ধার হলেও নিখোঁজ কিশোর

আগের সংবাদ

পিছিয়ে কেন চামড়াশিল্প!

পরের সংবাদ

অবিক্রীত গরুই এখন খামারির গলার কাঁটা

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি : সরকার ঘোষিত লকডাউন চলায় দেশের দক্ষিণাঞ্চলের বৃহত্তম বাউফলের কালাইয়া গরুর হাট বন্ধ থাকায় গরু নিয়ে চরম হতাশায় দিন কাটাচ্ছেন গরু ব্যবসায়ী ও খামারিরা। গরু কেনাবেচা না হওয়ায় আর্থিক সংকটসহ চরম লোকসানের মধ্যে পড়েছেন কয়েকশ ব্যবসায়ী ও খামারি। তাদের অনেকেই ধার-কর্জ করে এ ব্যবসা করে থাকেন। কুরবানিতে গরু বিক্রির সময় কম পাওয়ায় অনেকেরই গরু অবিক্রীত রয়ে গেছে, যা এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।
গতকাল সরেজমিন দেখা গেছে, দক্ষিণাঞ্চলের বৃহৎ গরুর হাট বাউফলের কালাইয়া হাটে লকডাউনের মধ্যেও ক্ষতি পোষাতে কিছু ব্যবসায়ী ও খামারি গরু নিয়ে এসেছেন। কিন্তু বেচাকেনা খুবই কম। গরু পরিবহনের জন্য নৌ ও সড়কপথ বন্ধ থাকায় সচরাচর সাতক্ষীরা, যশোর, খুলনা, মাদারীপুর, ফরিদপুর, চাঁদপুর, ল²ীপুর, নোয়াখালী এবং চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চল থেকে বেপারিরা না আসায় বেচাকেনা নেই বললেই চলে। এতে পটুয়াখালী ও ভোলা অঞ্চলের গরু ব্যবসায়ী ও খামারিরা গরু নিয়ে চরম বিপাকে পড়েছেন।
ভোলা থেকে হাটে আসা গরু বিক্রেতা মো. আয়নাল বেপারি বলেন, ‘আমাগো অনেক লচ। কুরবানির লইগ্যা ১০টা গুরু কিনছিলাম, হের মধ্যে চারটা বেচছি, হ্যাতে ৭০ হাজার টাহা লচ অইচে। বাহি ছয়টা আডে লইয়াইছি, এহনো একটাও বেচতে পারি নাই।’ স্থানীয় গরু ব্যবসায়ী মো. জসিম উদ্দিন জানান, ‘গত সপ্তাহে কুরবানি উপলক্ষে ২৩টি গরু ঢাকার হাটে পাঠানোর জন্য কিনেছিলাম। ট্রাক না পাওয়ায় পাঠাতে পারিনি। এতে বড় লোকসানের মুখে পড়তে হয়েছে। সেই গরু আজ হাটে নিয়ে এসেছি।’ পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার মো. ইয়াছিন মাঝি বলেন, ‘লাভের জন্য গত এক বছর তিনটি গরু মোটাতাজা করেছি। খরচ হয়েছে ৭ লাখ টাকা। কুরবানিতে গরু বিক্রি না হওয়ায় গরুগুলো এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।’
কালাইয়া ইউপি চেয়ারম্যান এস এম ফয়সাল আহম্মেদ বলেন, কালাইয়া গরু মহিষের হাট দক্ষিণাঞ্চলের মধ্যে বৃহত্তম হাট। দেশি গরু কিনতে এ হাটে দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ী আসেন। কিন্তু করোনার কারণে সারাদেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন থাকায় তারা আসতে পারেননি।
যে কারণে কেনাবেচা নেই বললেই চলে। এতে আমাদের দক্ষিণাঞ্চলের গরু-মহিষ ব্যবসায়ীরা বিপদে পড়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়