‘পিক’ টাইমে কঠোর লকডাউনে উদ্বেগে পোশাক খাত

আগের সংবাদ

পদক লড়াইয়ে তিন দেশের দাপট

পরের সংবাদ

কাউনিয়ায় ঢিলেঢালা লকডাউন অবাধে চলছে যানবাহন

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি : বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে সরকার ঘোষিত লকডাউনে কাউনিয়ায় ঢিলেঢালাভাবে পালিত হচ্ছে। বিধিনিষেধ উপেক্ষা করে সড়ক-মহাসড়কে অবাধে চলছে অটোরিকশা, টমটম ও পিকাপ ভ্যান।
স্বাস্থ্যবিধির বালাই নেই এসব যানবাহনে। অধিকাংশ যাত্রীর মুখে নেই মাস্ক। এসব পরিবহনে গাদাগাদি করে যাত্রীরা অবাধে সড়ক মহাসড়কে চলাচল করছে। অপরদিকে অধিকাংশ দোকানের একটি ঝাপ (দরজা) খোলা রেখে বাকি সব ঝাপ বন্ধ রেখে বেচাকেনা চালিয়ে যাচ্ছে তারা। প্রশাসনের উপস্থিতি টের পেলে দোকান বন্ধ করে দোকানদাররা সামনে দাঁড়িয়ে থাকে। প্রশাসন চলে গেলে দোকানের ঝাপ খুলে আবার চলে বেচাকেনা। সরেজমিনে বিভিন্ন এলাকার হাট-বাজার ঘুরে দেখা গেছে এ চিত্র। নিয়মিত বসছে পশুর হাট।
টেপামধুপুর, মীরবাগ বাজারসহ বিভিন্ন হাট বাজার ঘুরে দেখা গেছে, অধিকাংশ ক্রেতা-বিক্রেতার মুখে নেই মাস্ক। খোলা স্থানে কাঁচাবাজার বসানোর নির্দেশনা থাকলেও কোনো হাট-বাজারেই খোলা স্থানে বসানো হচ্ছে না। ইজারাদাররা আগের নিয়মেই হাটের ভিতর কাঁচাবাজারের দোকান বসানোর ব্যবস্থা করেছেন। এতে ক্রেতা-বিক্রেতা উভয়ই করোনা ঝুঁকিতে রয়েছেন।
প্রশাসন মাঝেমধ্যে ৫টার দিকে হাট-বাজারে গিয়ে দোকান বন্ধ করে দিয়ে যাওয়ার পর আবার শুরু হয় দোকান, যা চলে প্রায় গভীর রাত পর্যন্ত। গ্রামের বিভিন্ন মোড়ে মোড়ে দোকানগুলো প্রায় সব সময়ই খোলা। ঈদের আগের লকডাউন কিছুটা কড়াকড়ি পালন হলেও ২৩ জুলাই থেকে শুরু হওয়া লকডাউন পালন হচ্ছে একেবারে ঢিলেঢালাভাবে।
অনেক দোকানদার বলেছেন দোকান বন্ধ করে লাভ কি। অটোযোগে যে হারে মানুষ যাতায়াত করছে তাতেই বরং করোনা ছড়ানোর ঝুঁকি বেশি। থানা অফিসার ইনচার্জ মাসুমুর রহমান বলেন, আমরা সরকারি নির্দেশে কঠোরভাবে লকডাউন কার্যকর করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। নির্বাহী অফিসার তাহমিনা তারিন বলেন, সাধারণ মানুষকে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হতে মাইকিং করেছি, মাঝে মাঝে জরিমানা করছি।
স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরে প্রয়োজনে চলাচলের জন্য বলা হয়েছে। আইন অমান্যকারীদের ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানাও করা হচ্ছে। মানুষ সচেতন না হলে শুধু প্রশাসন দিয়ে এটি নিয়ন্ত্রণ সম্ভব নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়