ডিআরআরএ আয়োজিত ওয়েবিনার : প্রতিবন্ধী ভাতাসহ অন্যান্য সুবিধা বাড়ানোর দাবি

আগের সংবাদ

মহামারিতেও আনন্দময় হোক ঈদ

পরের সংবাদ

ফজিলাতুন নেসা ইন্দিরা : নারীর ক্ষমতায়নের অন্যতম হাতিয়ার হতে পারে রান্নাও

প্রকাশিত: জুলাই ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীবাসীর জন্য গুণগত মানসম্পন্ন, সুস্বাদু ও পুষ্টিকর খাবার নিশ্চিত করতে এবার যাত্রা শুরু করল জয়িতা ফুড কোর্ট। ঢাকার ধানমন্ডির রাপা প্লাজায় জয়িতা ফাউন্ডেশনের ‘জয়িতা ফুড কোর্টের’ উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। এ সময় প্রতিমন্ত্রী বলেন, জয়িতা ফুড কোর্টের মাধ্যমে নারীর অর্থনৈতিক কর্মকাণ্ড আরো বেশি প্রসারিত হবে। অন্য ১০টা শিল্পের মতো রান্নাও একটি শিল্প। এর পেছনে রয়েছে নিরলস পরিশ্রম, মেধা, মমতা ও নান্দনিক উপস্থাপনা। মমতার এ শিল্পই হয়ে উঠতে পারে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের একটি বড় হাতিয়ার।
তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে ‘ক্যাফে জয়িতা’ নামে জয়িতার ব্র্যান্ডে একটি ক্যাফেটেরিয়া চালু রয়েছে, যেটি সম্পূর্ণভাবে নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত হচ্ছে। বাংলাদেশ সচিবালয়েও জয়িতার ব্র্যান্ডে একটি ক্যাফেটেরিয়া স্থাপনের ব্যাপারেও উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের নারী উদ্যোক্তাদের উন্নয়ন ও বিকাশ সাধনের জন্য ধানমন্ডিতে এক বিঘা জমির ওপর সর্বাধুনিক সুবিধাদি সংবলিত ১২তলা বিশিষ্ট ‘জয়িতা টাওয়ার’ নির্মাণের কাজ প্রক্রিয়াধীন। ভবনটির নির্মাণকাজ শেষ হলে তা নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস, অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মীনা পারভীন ও অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ প্রমুখ।?
প্রসঙ্গত; ধানমন্ডির রাপা প্লাজার ৫ তলায় জয়িতা ফুড কোর্টে রয়েছে ১৪টি খাবারের দোকান। এখানে রয়েছে দেশীয় ও আঞ্চলিক খাবার, পিঠা-পুলি, মন্ডা-মিঠাই, মোঘলাই খাবার এবং ড্রাই ফুডের সমাহার। সবগুলো দোকানই নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত। এরই মধ্যে এসব তৈরি খাবারের সুনাম ছড়িয়ে পড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়