ভূমিহীনদের ঘর পুনর্নির্মাণের দাবি বিএনপির

আগের সংবাদ

ঈদ ঘিরে লকডাউন শিথিল : ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত ৮ দিন সারাদেশে বিধিনিষেধ শিথিল, আজ প্রজ্ঞাপন

পরের সংবাদ

শিরোপা ও গোল্ডেন বুট দুটোই পেলেন মেসি

প্রকাশিত: জুলাই ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিওনেল মেসির জন্য এবারের কোপা আমেরিকা টুর্নামেন্ট সোনায় সোহাগা। তার দল আর্জেন্টিনা ফাইনালে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে জিতেছে শিরোপা। মেসি নিজে আসরের সর্বোচ্চ গোলদাতা, ফলস্বরূপ জিতেছেন গোল্ডেন বুটের পুরস্কার। কোপায় মেসির এটি প্রথম গোল্ডেন বুট। শুধু গোল নয়, এই টুর্নামেন্টে অ্যাসিস্টেও সবার সামনে আর্জেন্টাইন ফুটবল জাদুকর। চার গোলের পাশাপাশি এবারের কোপায় মেসি করেছেন ৫টি অ্যাসিস্ট। চারটি গোল করেছেন কলম্বিয়ার লুইস দিয়াজও। তবে অ্যাসিস্টে এগিয়ে থাকায় মেসির ঝুলিতে গেছে সর্বোচ্চ গোলদাতার স্বীকৃতি। ১৯১৪ সাল থেকে কোপা আমেরিকার আসর শুরু হলেও গোল্ডেন বুটের প্রচলন হয় ১৯৩৯ সালের আসর থেকে। সেই থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ দুবার করে এই পুরস্কার পেয়েছেন পেরুর পাওলো গুয়েরেরো ও আর্জেন্টিনার গ্যাব্রিয়েল বাতিস্তুতা।
লিওনেল মেসির জন্য এবারের কোপা আমেরিকা বিশেষ তাৎপর্যপূর্ণ। খুব বেশি দিন হয়তো আন্তর্জাতিক মঞ্চে দেখা যাবে না দিয়াগো ম্যারাডোনার উত্তরসূরিকে। কেননা তার বয়সটা এখন চৌত্রিশের ঘরে। শেষ বিদায়ের আগে আর্জেন্টিনাকে একটা শিরোপা এনে দেয়ার জন্য নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছেন বার্সা সুপারস্টার। একপ্রকার ভাঙাচোড়া দল নিয়েই ২৮ বছর পর অসাধ্য সাধন করেছেন তিনি।
টুর্নামেন্টে আর্জেন্টিনার শুরুটা প্রত্যাশিত না হলেও মেসির জন্য তা ছিল দুর্দান্ত। চিলির বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ফ্রি কিক থেকে দুর্দান্ত একটি গোল করেছিলেন আর্জেন্টাইন জাদুকর। এই ফ্রি কিকের সুবাদেই তিনি ছুঁয়েছিলেন চিরপ্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর ৫৭টি ফ্রি কিকের রেকর্ড। চিলির বিপক্ষে তার দল ম্যাচটি ড্র করে ১-১ গোলে।
এরপর দ্বিতীয় ম্যাচে মেসির অ্যাসিস্টে আর্জেন্টিনা ১-০ গোলে হারায় উরুগুয়েকে। প্যারাগুয়ের বিপক্ষে সমান ব্যবধানে জেতা ম্যাচেও তিনি পাপু গোমেজের গোলে সহায়তা করেন। এরপর আর্জেন্টিনার প্রত্যেকটি ম্যাচে জড়িয়ে আছে লিও মেসির নাম। বলিভিয়ার বিপক্ষে তিনি করেন জোড়া গোল। আকাশি-নীল জার্সিধারীরা সেই ম্যাচটি জেতে ৪-১ গোলে। যেখানে একটি গোলে সতীর্থকে সহায়তাও করেন মেসি।
কোয়ার্টার ফাইনালে মেসির দল ইকুয়েডরের বিপক্ষে জেতে ৩-০ গোলে। মেসি একটি গোলসহ অন্য দুটি গোলে অ্যাসিস্ট করেন। সেমিফাইনালে মেসির অ্যাসিস্টেই আর্জেন্টিনা কলম্বিয়াকে হারিয়ে ফাইনালে ওঠে। ফাইনালের আগে গোল্ডেন বুট জেতার দৌড়ে মেসির কাঁধে নিঃশ্বাস ফেলছিলেন লাওতারো মার্টিনেজ, পাপু গোমেজ, নেইমার ও পাকুয়েতা। মার্টিনেজ আলবিসেলেস্তে শিবিরের হয়ে করেন ৩ গোল। তার গোলগুলো আসে বলিভিয়া, ইকুয়েডর ও কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে।
গতকাল ফাইনালে ব্রাজিলের বিপক্ষেও দুর্দান্ত খেলেছেন মেসি। গোল-অ্যাসিস্ট বাদে শিরোপা জেতার জন্য যা করা যায় তাই করেছেন তিনি। মাঠে সব সময় মেসি ছিলেন সজাগ-সচেষ্ট। অধিনায়ক হিসেবে সতীর্থদের নেতার মতোই প্রেরণা দিয়েছেন পুরো, এমনটি পুরো টুর্নামেন্টে। ম্যাচের শেষ দিকে একটি গোলও পেতে পারতেন তিনি। কিন্তু ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসনকে ফাঁকায় পেয়ে পরাস্ত করতে গিয়ে বল নিয়ে পড়ে যান তিনি। ব্যর্থ হয় মেসির গোলের চেষ্টা।
কোপা আমেরিকায় ১৯৩৯ সালে গোল্ডেন বুটের পুরস্কার জিতেন তিওদোরো ফার্নান্দেজ। পরের আসরে আর্জেন্টাইন স্ট্রাইকার হুয়ান মারভেজি। গ্যাব্রিয়েল বাতিস্তুতা গোল্ডেন বুট জিতেছেন ১৯৯১ ও ১৯৯৫ সালের আসরে।
প্রথমবার ৬ গোল করার পর ১৯৯৫ সালের আসরে তিনি করেন ৪টি গোল। পেরুর পাওলো গুয়েরেরো গোল্ডেন বুট জিতেছেন ২০১১ ও ২০১৫ সালের আসরে। ২০১১ সালে ৫টি ও ২০১৫ সালে ৬টি গোল করেন তিনি। কোপার এক আসরে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড তিনজনের দখলে। তারা হলেন- ব্রাজিলের রোসা পিন্টু, আর্জেন্টিনার হামবার্তো মাশিও ও উরুগুয়ের জাভিয়ের আমব্রইসের। পিন্টু ১৯৪৯ সালের আসরে ৯টি গোল করেছিলেন। জাভিয়ের ও মাশিও ১৯৫৭ সালে করেন ৯টি করে গোল। সার্বিকভাবে কোপায় সবচেয়ে বেশি গোল আর্জেন্টিনার নরবের্তো মেন্ডেজ ও ব্রাজিলের জিজিনহোর। দুজনেই ১৭টি গোল করেছেন নিজ নিজ দলের হয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়