মাইনুল হোসেন খান নিখিল : রেশনিং সিস্টেমে বিনামূল্যে খাবার দেবে যুবলীগ

আগের সংবাদ

বিশ্ব মিডিয়ার চোখে ‘রেহানা মরিয়ম নূর’

পরের সংবাদ

মাস্ক ব্যবহারে ত্বকের ক্ষতি?

প্রকাশিত: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

স্বাস্থ্যবিধি মেনে ঘর থেকে বাইরে রের হতে হলে মাস্ক পরা এখন বাধ্যতামূলক। ঠিকভাবে মাস্ক পরলে তা নাক আর মুখের উপর চেপে বসে, ফলে বাতাস ঠিকমতো যাওয়া আসা করে না। কাজেই ওই অংশের তাপমাত্রা আর আর্দ্রতা খুব বেড়ে যায়। দেশে প্রতিদিনের করোনা সংক্রমনের গ্রাফ দেখে বলা যায় খুব সহজেই মাস্কের হাত থেকে মুক্তি মিলছে না। কিন্তু দীর্ঘসময় মাস্ক পরে থাকার ফলে নাজুক ত্বকে প্রভাব পড়ে। ত্বকে চাপের চিহ্ন, অ্যালার্জি, ফুসকুড়ি, ব্রেকআউটস, ছত্রাকের সংক্রমণ হতে পারে। অনেকের তো ইতিমধ্যেই র‌্যাশ দেখা দিয়েছে। এই সমস্যা থেকে বাঁচার জন্য অনেকেই চিকিৎসকের কাছে ছুটছেন বা দারস্ত হচ্ছে সোশ্যাল মিডিয়ায় কে কি শেয়ার করলো টিপস। কিন্তু সমাধান আপনার সামনেই। জেনে নিন মাস্ক থেকে ত্বক রক্ষার উপায়।

ফিটিং মাস্কে না : মাস্ক বেছে নেয়ার সময় সতর্কতা অবলম্বন করুন। সিল্ক, ডেনিম এবং সিন্থেটিক মাস্ক এড়িয়ে যাওয়াই ভাল। কখনই ফিটিংস মাস্ক পরবেন না। এমন মাস্ক পরা উচিত যাতে আপনাকে সঠিকভাবে শ্বাস নিতে পারেন। অতিরিক্ত সাবধানতার জন্য একই সাথে একাধিক মাস্ক ব্যবহার করতে পারেন।

পরিষ্কার শুষ্ক মাস্ক পরুন : যাদের সবসময় মাস্ক পরতে হচ্ছে, তারা সব সময় পরিস্কার ও শুকনো মাস্ক পরুন।
ভেজা মাস্ক থেকে ত্বকে সংক্রমণ হতে পারে, প্রদাহ তৈরি হতে পারে। বাইরে বেরোলে সঙ্গে দু তিনটি বাড়তি মাস্ক রাখুন। ভিজে গেলেই বদলে নিন। ত্বক বাঁচিয়েই চেষ্টা করুন বেশিরভাগ সময় মাস্কের ব্যবহার করতে, বিশেষত যখন একাধিক মানুষের ভিড়ের মধ্যে রয়েছেন।

মাস্ক পরার আগে মুখে ক্রিম বা ময়শ্চারাইজার নিন : শিয়া বাটার, কোকো বাটার, জোজোবা অয়েল আপনার ত্বকে বাড়তি সুরক্ষা জোগায়। তাই মাস্ক পরার অন্তত ৩০ মিনিট আগে লাগাতে হবে ময়শ্চারযুক্ত ক্রিম।

মেকআপ হালকা রাখুন : মাস্ক পরলে আপনার মুখ ঘামবেই। তার উপর মুখে ভারী মেকআপ করলে তা ঘামের সঙ্গে মিশে ত্বকে বিক্রিয়া করতে পারে। তাই মেকআপ খুব হালকা রাখুন, ফাউন্ডেশন, কমপ্যাক্ট যতটা সম্ভব কম মাখুন একটা দিন।

ত্বকের নিয়মিত যতœ নিন : মুখ নিয়মিত পরিষ্কার করে টোনার আর ময়শ্চারাইজার লাগিয়ে রাখুন। অ্যালো ভেরা বেসড টোনার আর ময়শ্চারাইজার ত্বক স্নিগ্ধ রাখবে।

ভরসা থাক বরফে: ত্বক খুব জ্বালা করলে বা লাল হয়ে গেলে বরফের কমপ্রেস নিতে পারেন। পাতলা কাপড়ে বরফ মুড়ে লাল হয়ে যাওয়া অংশে ধীরে ধীরে লাগালে আরাম পাবেন।

মাস্ক স্যানিটাইজ জরুরি : সবথেকে ভাল হয় ডিসপোজেবল মাস্কগুলি ব্যবহার করলে। তবে আপনি যদি সুতির মাস্ক পরেন তবে প্রতিদিন ধুয়ে নিন। সাবান বা অ্যান্টিসেপটিক দিয়ে রোজ মাস্ক স্যানিটাইজ করা উচিত।
সুমাইয়া আহমেদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়