মাইনুল হোসেন খান নিখিল : রেশনিং সিস্টেমে বিনামূল্যে খাবার দেবে যুবলীগ

আগের সংবাদ

বিশ্ব মিডিয়ার চোখে ‘রেহানা মরিয়ম নূর’

পরের সংবাদ

বার্টির প্রতিপক্ষ প্লিসকোভা

প্রকাশিত: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অ্যাঞ্জেলিক কারবারের বিপক্ষে জমজমাট লড়াইয়ে উইম্বলডন ওপেনে ফাইনালের টিকিট পেয়েছিলেন অস্ট্রেলিয়ান টেনিসকন্যা অ্যাশলে বার্টি। চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকোভা ও আরিয়ানা সাবালেঙ্কার মধ্যেও তুমুল প্রতিদ্ব›িদ্বতা হয়েছে দ্বিতীয় সেমিফাইনালে। এই লড়াইয়ে জিতেছেন প্লিসকোভা, ৫-৭, ৬-৪ ও ৬-৪ গেমে জিতেছেন চেক রিপাবলিক সুন্দরী। ফাইনালে আজ তিনি লড়বেন অ্যাশলে বার্টির বিপক্ষে।
গ্রান্ড স্লামে এটি হতে যাচ্ছে ক্যারোলিনা প্লিসকোভার দ্বিতীয়বারের মতো পদার্পন। এই পথে পা বাড়াতে সেমিফাইনালে কঠিন পরীক্ষা দিতে হয়েছে সাবালেঙ্কার বিপক্ষে। এ সম্পর্কে ২৯ বছর বয়সি তারকা বলেন, ‘আমি ভাবিনি সাবালেঙ্কার বিপক্ষে আমাকে এতটা শ্রম দিতে হবে। এতে অবাক হয়েছি বৈকি। প্রতিটা সেটেই সে দুর্দান্ত খেলেছে। তার জন্য শুভকামনা। এখন আমার নজর ফাইনালে। বার্টির বিপক্ষে ভালো কিছু করার চেষ্টা করব।’
ক্যারোলিনা প্লিসকোভা ২০১৬ সালে একবার গ্রান্ড স্লাম ফাইনালে খেলেছিলেন। তবে শিরোপার স্বাদ নেয়া হয়নি তার। এবার কি পারবেন শিরোপার আক্ষেপ মেটাতে? না রানার্সআপ হয়েই বিদায় নিতে হবে তাকে? তুলনামূলকভাবে বিচার করলে অ্যাশলে বার্টি শক্তিশালী প্রতিপক্ষ। নারীদের র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান সবার শীর্ষে। যেখানে প্লিসকোভা আছেন ১৩ নম্বরে। বার্টি একবার গ্রান্ড স্লামও জিতেছেন। সে হিসেবে এই ফাইনালে ফেভারিট বার্টিই। ফাইনালে আসার পথে ক্যারোলিনা প্লিসকোভা প্রথম রাউন্ডে তামারা জিদানেস্কের বিপক্ষে জিতেছিলেন ৭-৫, ৬-৪ গেমে। দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে তিনি পান ক্রোয়েশিয়ার ডোনা ভেকিচকে।
যেখানে প্লিসকোভার ৬-২, ৬-২ গেমে জয় নিশ্চিত হয়। তৃতীয় রাউন্ডেও সহজ জয় পান তিনি। এবার স্বদেশী তেরেজা মার্টিনোকোভাকে দেন ৬-৩, ৬-৩ গেমে হারের স্বাদ। চতুর্থ রাউন্ড তথা শেষ ষোলোয় লুদমিলা সামসোনাকে হারান ৬-২ ও ৬-৩ ব্যবধানে। আর কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের ভিক্টোরিয়া গলোবিচ পরাজয় বরণ করেন ৬-২, ৬-২ গেমে।
বার্টি উইম্বলডন ওপেনের ফাইনালের টিকিট কেটেছিলেন জার্মান টেনিসার অ্যাঞ্জেলিক কার্বারের বিপক্ষে ৬-৩, ৬-৭ (৭-৩) গেমের জয়ে। উইম্বলডনের ফাইনালে জায়গা করে নেয়ার মাধ্যমে তিনি তার ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো কোনো গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠেছেন। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয় করে সবার নজর কেড়েছিলেন বার্টি।
ফাইনালে আসার পথে অ্যাশলে বার্টি প্রথম রাউন্ডে সুয়ারেজ নাভারো, দ্বিতীয় রাউন্ডে অ্যানা ব্লিঙ্কোভা, তৃতীয় রাউন্ডে ক্যাটেরিনা সিনিয়াকোভা ও চতুর্থ রাউন্ডে বারবোরা ক্রেচিকোভাকে হারান। কোয়ার্টার ফাইনালে তিনি মুখোমুখি হন স্বদেশী আজলা তমালজানোভিচের, যিনি মূলত ক্রোয়েশিয়া বংশোদ্ভুত। সেই গেমে ৬-১, ৬-৩ গেমে জয় নিশ্চিত করেন বার্টি। এরপর সেমিফাইনালে তো কারবারের বিপক্ষে হাড্ডহাড্ডি লড়াই হয় তার, শেষ পর্যন্ত জিততে হয় সাবসেটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়