মগবাজারে বিস্ফোরণ আরো একজনের মৃত্যু

আগের সংবাদ

রবীন্দ্রনাথের ঋতুর গান ও অন্যান্য

পরের সংবাদ

শিক্ষকদের খোঁজ নেয়ার কেউ নেই!

প্রকাশিত: জুলাই ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

একটি দেশের উন্নয়ন সর্বোপরি সে দেশের শিক্ষার ওপর নির্ভর করে। কারণ যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। আর এ শিক্ষা সভ্যতা বিকাশের প্রধান উপায় হলো শিক্ষক, জাতির অভিভাবক, মানুষ গড়ার কারিগর। অথচ সে জাতি গড়ার কারিগররা সমাজে নির্যাতিত, অবহেলিত এবং উপেক্ষিত। একে তো তাদের বেতনভাতা বৈষম্য আবার চাকরিতে সুযোগ-সুবিধাও কম। এর মধ্যেই গত দুই বছর করোনায় স্তব্ধ সারা পৃথিবী।
করোনায় শিক্ষা খাতের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হলো বেসরকারি মালিকানাধীন কিন্ডারগার্টেন স্কুলগুলো আর বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ। বিবিসির জরিপে দেশের প্রায় ৩০ শতাংশ প্রাথমিক শিক্ষার চাহিদা পূরণ করে কিন্ডারগার্টেন স্কুলগুলো। দীর্ঘ সময় এই অবস্থা চলার কারণে অনেক স্কুল বন্ধ হয়ে গেছে। ইতোমধ্যে অনেক স্কুল মালিক বিক্রিও করতে চাইছেন, কিন্তু বিক্রি করতে পারছেন না। কিন্ডারগার্টেন স্কুলগুলোতে প্রায় ৬ লাখ শিক্ষক কর্মরত রয়েছেন। এই বিশাল সংখ্যার চাকরিজীবী মানুষ এখন শতভাগ বেকার। তাছাড়া স্কুল খোলা থাকলে তাদের অনেকেই প্রাইভেট টিউশনি করে জীবিকা নির্বাহ করেন। কেননা এসব স্কুলের আবার বেতনভাতা খুব বেশি নয়।
হয়তো একদিন করোনা পরিস্থিতি স্বাভাবিক হবে, আবার প্রাণবন্ত হবে শিক্ষাপ্রতিষ্ঠান। কিন্তু যেসব শিক্ষক বিভিন্ন পেশায় জড়িয়ে পড়ছেন তারা কী ক্লাসরুমে ফিরে আসবেন শিক্ষার্থীদের পড়াতে? সমীকরণ বলে না আসাটা স্বাভাবিক। দেশে যে শিক্ষকদের সংকট হবে রাষ্ট্র কী তা নিয়ে ভেবেছে? রাষ্ট্র তা নিয়ে ভাববে কেন! এসব তো তাদের ভাবনার বিষয় নয়। তারা ভাববে এমপি, মন্ত্রী আর কলকারখানার মালিকদের নিয়ে! রাষ্ট্র চাইলে তালিকাভুক্ত করে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান আর কিন্ডারগার্টেন শিক্ষকদের বেতনভাতা, অনুদান দিয়ে তাদের পাশে থাকতে। কিন্তু তা করা রাষ্ট্র প্রয়োজন মনে করে না অথচ, সরকারি চাকরিজীবী থেকে শুরু করে গার্মেন্টস কলকারখানার শ্রমিকদের বেতনের পাশাপাশি বিভিন্ন বোনাস-ভাতাও দিচ্ছেন। দেশ গঠনের কারিগর শিক্ষক যারা এ মানবেতর জীবনযাপনে তাদের দেখার কেউ নেই, তাদের কষ্ট শোনারও কেউ নেই। তাই রাষ্ট্রের কাছে আহ্বান জাতি গড়ার কারিগর আমাদের শিক্ষকদের প্রতি নজর দিন, এ সংকটে তাদের সাহায্যে এগিয়ে আসুন না হয়, দেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর দেশ বড় ধরনের শিক্ষক সংকটে পড়বে।
লেখক, ঢাকা।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়