মগবাজারে বিস্ফোরণ আরো একজনের মৃত্যু

আগের সংবাদ

রবীন্দ্রনাথের ঋতুর গান ও অন্যান্য

পরের সংবাদ

কুরবানির ঈদেও ঘরে থাকুন

প্রকাশিত: জুলাই ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

অল্প কিছুদিন পর ধর্মপ্রাণ মুসলমানদের বড় উৎসব কুরবানির ঈদ। এক সংকটময় অবস্থায় দিনযাপন করছে বিশ্বের মানুষ। বর্তমান সময়ে বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় সরকার ঘোষিত লকডাউন চলছে। ঘর থেকে বের হওয়ার বিষয়ে কঠোর বিধিনিষেধ আরোপ রয়েছে। কুরবানির ঈদকে সামনে রেখে রাজধানী ঢাকায় অধিকাংশ মানুষই নিজ নিজ গ্রামের উদ্দেশ্যে ঈদ করার জন্য যাওয়ার চেষ্টা করবে। কিন্তু লক্ষ্য করলে দেখা যায়, বর্তমান সময়ে করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় মানুষ ঝুঁকিতে রয়েছে।
সরকার কঠোর লকডাউনে গণপরিবহন বন্ধ রেখেছে। কিন্তু আমরা কিছু মানুষ সরকারি বিধিনিষেধ ভঙ্গ করে নিজের যেমন ক্ষতি করছি অন্যদিকে নিজের পরিবার তথা দেশের মানুষকে ঝুঁকিতে ফেলছি।
নিজেরা বিধিনিষেধ ভেঙে করোনা সংক্রমণ বৃদ্ধি করে পরবর্তীতে আবার আমরাই সরকারের ব্যবস্থাকে দোষারোপ করছি। কিন্তু বাস্তব অর্থে সরকারের একার পক্ষে সবকিছু সম্ভব নয়। তাই এতে সরকারের পাশাপাশি দেশের মানুষের উচিত সরকারকে সহযোগিতা করা। প্রয়োজনে আমরা ঈদ ঘরে করব। এতে নিজের পরিবার তথা দেশের মানুষের জন্য মঙ্গল। প্রতিনিয়তই করোনায় মৃত্যুর সংখ্যা দীর্ঘ সারি হচ্ছে। কারো না কারো বাবা-মা ভাই-বোন আত্মীয়-স্বজন। আমাদের উচিত স্বাস্থ্যবিধি মেনে চলা। প্রয়োজনে অপরকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া।
এবার ঈদ উৎসব উদযাপন ও কুরবানির গরু কেনার জন্য রাজধানী ঢাকা থেকে অনেক মানুষ করোনায় ঘর থেকে বের হবে। এতে সারাদেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রবল। বর্তমান সময়ে করোনার সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকায় এখন মুখ্য হয়ে উঠেছে। ঈদের আনন্দ ভাগাভাগির সঙ্গে আমাদের সবসময় মাস্ক পরিধান করতে হবে। সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখার পাশাপাশি খেয়াল রাখতে হবে যেন সামাজিক দূরত্ব বজায় থাকে। তাই নিজে সচেতন হলেই পরিবারই শুধু সুরক্ষিত হবে না পুরো দেশই থাকবে ঝুঁকিমুক্ত।
আসুন করোনা সংক্রমণ রোধে এবারের কুরবানির ঈদে থাকি ঘরে।
শিক্ষার্থী, ঢাকা কলেজ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়