মগবাজারে বিস্ফোরণ আরো একজনের মৃত্যু

আগের সংবাদ

রবীন্দ্রনাথের ঋতুর গান ও অন্যান্য

পরের সংবাদ

অভিভাবকহীন সরকারি সাত কলেজ

প্রকাশিত: জুলাই ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকার স্বনামধন্য সাতটি কলেজ তথা ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, তিতুমীর কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ এবং বেগম বদরুন্নেসা মহিলা কলেজকে ঢাবি অধিভুক্ত করা হয়। অধিভুক্তির পরপরই ৭ কলেজ অভিভাবকহীন হয়ে পড়ছে। না পাচ্ছে নিজেদের কলেজ প্রশাসন থেকে সুযোগ-সুবিধা, না পাচ্ছে ঢাবি থেকে তেমন কোনো সুযোগ-সুবিধা। বরং সবসময় মানসিক চাপে থাকতে হচ্ছে এসব কলেজে পড়ুয়া শিক্ষার্থীদের। তীব্র সেশনজট, পরীক্ষার ফল প্রকাশে দীর্ঘসূত্রতা, অতিরিক্ত রেজাল্ট খারাপসহ বিভিন্ন সমস্যার বেগ পোহাতে হচ্ছে ৭ কলেজের শিক্ষার্থীদের। তবে মানোন্নয়নের যে লক্ষ্যে ৭ কলেজকে ঢাবির অধিভুক্ত করা হয়েছে তার বিন্দুমাত্র সুফল পায়নি শিক্ষার্থীরা। বরং প্রচুর শিক্ষার্থী মানসিকভাবে ভেঙে পড়ছে এবং শিক্ষাজীবন থেকে ঝরে যাচ্ছে প্রশাসনের এ দ্বিমুখী আচরণের জন্য।
ঢাবির হঠকারী সিদ্ধান্তে বারবার নীলক্ষেত, শাহবাগ মোড় অবরোধ করতে বাধ্য হয়েছে শিক্ষার্থীরা। কিন্তু আজ পর্যন্ত এর কোনো সুরাহা হয়নি। আজ পর্যন্ত ঢাবি প্রশাসন কোনো একাডেমিক রুটিন দিতে পারেনি। প্রত্যেকটা সেক্টরে শিক্ষার্থীদের হয়রানি করাটাই যেখানে মুখ্য হয়ে উঠছে। সর্বশেষ করোনার থাবা থেকে বাঁচতে সরকার ঘোষণা করছে আবাসিক শিক্ষার্থীদের ভ্যাকসিনের আওতায় নিয়ে ক্যাম্পাস খুলবে। তারই ধারাবাহিকতায় ১ জুলাই ইউজিসি ৩৮টি বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ ৩ হাজার ১৫২ জনকে টিকার তালিকা করেছে এবং ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা এর আওতাভুক্ত ছিল। কিন্তু ৭ কলেজের আবাসিক ৩০ হাজার আবাসিক শিক্ষার্থীর বাইরে। এটা চরম বৈষম্যের সৃষ্টি করে। প্রশ্ন আসতেই পারে, তাহলে সাত কলেজের ভবিষ্যৎ কী? সব প্রতিষ্ঠান খুলে দিলেও কি ৭ কলেজ খুলবে না? এমন নানাবিধ প্রশ্নের জটিলতায় ৭ কলেজের শিক্ষার্থীরা। এ বিষয়ে ৭ কলেজ প্রশাসন এবং ঢাবি অতি দ্রুত আলোচনা করে শিক্ষার্থীদের টিকার আওতাভুক্ত করতে হবে। পাশাপাশি আমাদের শিক্ষকদের অগ্রণী ভূমিকা রাখা উচিত। তারাই আমাদের অভিভাবক। আমাদের ভালোমন্দ দেখা তাদের দায়িত্ব। ৭ কলেজের শিক্ষার্থীরা আর অবহেলিত হতে চায় না। তারা তাদের অধিকার চায়। তাদের অবহেলা করার কোনো যৌক্তিক কারণ নেই। সর্বশেষ অতি দ্রুত ৭ কলেজের সব সমস্যা সমাধান এবং ভ্যাকসিন প্রয়োগ করার বিনীত অনুরোধ করছি দায়িত্বশীলদের কাছে।
শিক্ষার্থী, ঢাকা কলেজ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়