অশ্লীল ভিডিও তুলে ব্ল্যাকমেইল : সবুজবাগে ষষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা

আগের সংবাদ

কারিগরি কারণে পদ্মা সেতুর রেললাইন প্রকল্পে ধীরগতি

পরের সংবাদ

দুই দপ্তরের ভিন্নমতে উদ্বেগে অভিভাবকরা : বিদেশে পড়ুয়াদের টিকা নিয়ে এখনো দোলাচল

প্রকাশিত: জুলাই ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৭, ২০২১ , ১২:৪৮ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীদের টিকা কিভাবে দেয়া হবে- তা নিয়ে দোলাচল কাটছেই না। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থী ও বিদেশে চিকিৎসা নিতে যাওয়া ব্যক্তিদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে টিকা দেয়া হবে। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা বিষয়টি জানেই না। ফলে গতকালও বিদেশগামী শিক্ষার্থীদের টিকাদানের বিষয়ে কোনো সুরাহা হয়নি। অথচ দুই দিন আগেই বিদেশে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের টিকা দেয়া এবং সুরক্ষা অ্যাপে তাদের অগ্রাধিকারের বিষয়ে পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট। এ অবস্থায় প্রশ্ন উঠেছে- তাদের টিকা কিভাবে দেয়া হবে? এ প্রশ্নের উত্তর না পেয়ে বিদেশগামী শিক্ষার্থীদের অভিভাবকরা ভীষণ দুশ্চিন্তায় রয়েছেন। একই অবস্থা সৃষ্টি হয়েছে বিদেশে চিকিৎসা নিতে যাওয়া ব্যক্তিদের ক্ষেত্রেও।
একজন অভিভাবক হতাশা প্রকাশ করে বলেন, আগামী আগস্টের মধ্যে তার সন্তান দুই ডোজ টিকা না পেলে কানাডায় গিয়ে শিক্ষা কার্যক্রম ধরতে পারবে না। তিনি গত দুদিন ধরে বিভিন্ন জায়গায় ফোন করে সন্তানের টিকাপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে চাইলেও তা সম্ভব হয়নি।
জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমরা তো টিকা দেই না। আর বিষয়টিও আমরা জানি না। স্বাস্থ্য বিভাগ কেন একথা বলল তা আমি চেক করব। তিনি বলেন, আমরা ওষুধ এনে দিয়েছি। এখন সবকিছু করবে স্বাস্থ’্যবিভাগ। আমরা এসব টিকাদানে ঢুকতে চাই না এবং এ বিষয়ে স্বাস্থ্যবিভাগ আমাদের সঙ্গে কথাও বলেনি। অন্যদিকে কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনার টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের প্রকল্প পরিচালক (এমএনসি এন্ড এএইচ) ডা. মো. শামসুল হক ভোরের কাগজকে বলেন, সম্প্রতি অনুষ্ঠিত এক সভাতেই এই বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। কারা বিদেশে পড়তে যান তাদের তথ্য স্বাস্থ্য বিভাগের কাছে নেই। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছেই আছে। তাই বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীদের তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছে।
এর আগে গত ৪ জুলাই উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের টিকা দেয়া এবং সুরক্ষা অ্যাপে তাদের অগ্রাধিকারের

বিষয়ে পদক্ষেপ জানতে চেয়েছিলেন হাইকোর্ট। করোনার টিকা পেতে অগ্রাধিকার অপশনে উচ্চশিক্ষার জন্য বিদেশে লেখাপড়ার সুযোগ পাওয়া শিক্ষার্থীদের না থাকার বিষয়টি নজরে আনা হলে হাইকোর্ট ওই তথ্য জানাতে বলেন। সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ মো. জাহাঙ্গীর আলম বিষয়টি আদালতে তুলে ধরেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।
পরে সমরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, উচ্চশিক্ষার জন্য বিদেশে গমনেচ্ছু শিক্ষার্থীদের টিকা দেয়ার বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অবস্থান জানতে চেয়েছেন আদালত। অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে কথা বলে এ বিষয়ে পদক্ষেপ আদালতকে জানাতে বলা হয়েছে।
আইনজীবী শেখ মো. জাহাঙ্গীর আলম বলেন, উচ্চশিক্ষার সুযোগ পেয়ে অনেক শিক্ষার্থী বিদেশ যাওয়ার অপেক্ষায় রয়েছেন। আসছে সেপ্টেম্বর ক্লাস শুরু হওয়ার কথা। তবে শর্ত আছে- বিদেশ যেতে হলে দুই ডোজ টিকা নেয়ার পর ১৪ দিন নিজ দেশে থাকতে হবে। অথচ করোনা টিকার জন্য সুরক্ষা অ্যাপে বিদেশে গমনেচ্ছু শিক্ষার্থীদের কোনো অপশন নেই। এই আইনজীবী বলেন, আগস্টের ১৫ তারিখের মধ্যে বেশির ভাগ শিক্ষার্থীকে বিদেশে যেতে হবে। সে জন্য বিদেশে গমনেচ্ছু শিক্ষার্থীদের পক্ষে সুরক্ষা অ্যাপে ওই শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে অন্তর্ভুক্তি ও তাদের টিকা প্রদান নিশ্চিতে বিষয়টি আদালতে উপস্থাপন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়