ভূমধ্যসাগর হয়ে ইউরোপ : বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর সলিল সমাধির আশঙ্কা

আগের সংবাদ

অনিয়মে প্রশ্নবিদ্ধ ‘আশ্রয়ণ’ > দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা : পাঁচ কর্মকর্তা ওএসডি, দুজনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত

পরের সংবাদ

বিএনপির সংবাদ সম্মেলন : করোনা মোকাবিলায় জাতীয় ঐক্যের আহ্বান

প্রকাশিত: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বৈশ্বিক মহামারি করোনার ভয়াবহতা প্রতিরোধে মেগা প্রকল্পগুলোয় বরাদ্দকৃত অর্থ দিয়ে অতি দ্রুত সরকারকে টিকা কেনার প্রস্তাব দিয়েছে বিএনপি। দলটির ‘করোনার ভ্যাকসিন সংগ্রহ-বিতরণ-পর্যবেক্ষণ সংক্রান্ত কমিটি’র আহ্বায়ক সাবেক স্বাস্থ্যমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন গতকাল সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে এই প্রস্তাব দেন। করোনা পরিস্থিতি মোকাবিলায়ে সরকারের ব্যর্থতা তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, ডক্টরস এসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক আবদুস সালাম প্রমুখ।
সংবাদ সম্মেলনে বর্তমান করোনা পরিস্থিতি, টিকাদান কর্মসূচি নিয়ে অনিশ্চিয়তা, স্বেচ্ছাচারিতা এবং কোভিড-১৯ মোকাবিলায় সরকারের ব্যর্থতায় উদ্বেগ প্রকাশ করে করোনা মোকাবিলায় সরকারের পরিকল্পনা, টিকা সংগ্রহের রোডম্যাপ এবং টিকাদান কর্মসূচির ভবিষ্যৎ পদক্ষেপ সম্পর্কে সব তথ্য জনগণের সামনে উপস্থাপনের দাবি জানানো হয়।
খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদের সুনির্দিষ্ট প্রস্তাব হচ্ছে, করোনা সংক্রমণ সংকটকে জাতীয় পর্যায়ে এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করতে হবে। টিকা কিনতে প্রয়োজনীয় অর্থ অন্য খাত থেকে বিশেষ করে মেগা প্রকল্পগুলোর বরাদ্দকৃত অর্থ ডাইভার্ট করে টিকা কেনা অতি জরুরি।
তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে আমাদের সোর্সগুলোর মাধ্যমে ওষুধ কোম্পানিগুলো থেকে টিকা সংগ্রহ করা দরকার। এক লাখ, দুই লাখ, পাঁচ লাখ নয়, কোটি কোটি টিকা আমদানির ব্যবস্থা করতে হবে। তাহলে করোনা ৪ থেকে ৬ মাসের মধ্যে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। তিনি বলেন, বিরোধী দল হিসেবে আমরা টিকা কিনতে পারব না। এটা সরকারকেই করতে হবে। যদি সরকার না পারে এর দায়-দায়িত্বও সরকারকে বহন করতে হবে। প্রয়োজনে সরকারকে সরে দাঁড়াতে হবে। যারা পারবে তারা এ দেশের জনগণকে রক্ষা করার জন্য এগিয়ে আসবে।

তিনি অভিযোগ করেন, করোনা নিয়ে সরকারের খামখেয়ালি, দুর্নীতি ও ব্যর্থতার ফলে প্রতিদিন মানুষ জীবন দিচ্ছে। দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যুও রেকর্ড হয়েছে। প্রতিদিন একই অবস্থা। এটা কমার কোনো লক্ষণ আমরা দেখতে পাচ্ছি না। করোনা প্রতিরোধে টিকা হচ্ছে একমাত্র উপায়। এই টিকা নিয়ে সরকারের লুকোচুরি ও ব্যর্থতা জনজীবনে চরম বিপর্যয় নেমে এসেছে।
অতি দ্রুত টিকা সংগ্রহ এবং টিকাদান কর্মসূচিকে স্বচ্ছ হিসেবে চিহ্নিত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এজন্য জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করে এদেশের দলমত নির্বিশেষে সব জনগণকে একত্রিত করে অগ্রসর হওয়া ছাড়া কোনো বিকল্প নেই। পত্রপত্রিকায় দেখবেন করোনা সংক্রমণের ব্যাপারে যে খবরাখবর সবই হতাশার খবর। আমরা আশার খবর শুনতে চাই। সেই লক্ষ্যে আমরা সবাই কাজ করতে চাই। সরকারকেও সেইভাবে এগিয়ে আসতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়