২৯ বছর পর স্বপ্নের সেমিতে ডেনমার্ক

আগের সংবাদ

গ্রামাঞ্চলে বাড়ছে শনাক্ত-মৃত্যু

পরের সংবাদ

ভূমধ্যসাগর হয়ে ইউরোপ : বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর সলিল সমাধির আশঙ্কা

প্রকাশিত: জুলাই ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টাকালে তিউনিসিয়া উপকূলে জাহাজ ডুবে বাংলাদেশিসহ ৪৩ অভিবাসন প্রত্যাশীর সলিল সমাধি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় আরো ৮৪ জনকে সাগর থেকে উদ্ধার করা হয়েছে বলে গত শনিবার তিউনিসীয় রেড ক্রিসেন্ট বার্তা সংস্থা রয়টার্সকে জানায়। লিবিয়ার উত্তর-পশ্চিম উপকূলের জুওয়ারা থেকে তাদের বহনকারী জাহাজটি রওনা হয়েছিল। এই বহরে ৪৬ জন সুদানি, ১৬ জন ইরিত্রিয়ান এবং ১২ জন বাংলাদেশি ছিলেন বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি জানায়।
স¤প্রতি আবহাওয়ার উন্নতি হওয়ায় তিউনিসিয়া ও লিবিয়া থেকে সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা বেড়ে গেছে। এর মধ্যে তিউনিসিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী আরো কয়েকটি জাহাজডুবির ঘটনা ঘটেছে। রেড ক্রিসেন্টের কর্মকর্তা মোঙ্গি স্লিম বলেন, লিবিয়ার জুওয়ারা থেকে ইউরোপের পথে রওনা হওয়া জাহাজটির ৮৪ অভিবাসীকে উদ্ধার করেছে নৌবাহিনী আরো ৪৩ জন ডুবে গেছে।
সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে অভিবাসন প্রত্যাশী কয়েক লাখ লোক বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে। এদের অধিকাংশই আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের লোক। তারা সংঘাত ও দারিদ্র্য থেকে বাঁচতে দেশ ছেড়ে পালিয়েছে।
ইউরোপে প্রবেশের অন্যতম প্রধান রুট ইতালি। গত কয়েক বছর ধরে দেশটিতে হাজির হওয়া অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা কমে এলেও ২০২১ সালে আবার তা বেড়ে গেছে। ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্যে দেখা গেছে, গত বছর প্রায় সাত হাজার অভিবাসন প্রত্যাশী দেশটিতে হাজির হলেও চলতি বছর ইতোমধ্যেই সেখানে হাজির হয়েছেন ১৯ হাজার ৮০০ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়