ভূমধ্যসাগর হয়ে ইউরোপ : বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর সলিল সমাধির আশঙ্কা

আগের সংবাদ

অনিয়মে প্রশ্নবিদ্ধ ‘আশ্রয়ণ’ > দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা : পাঁচ কর্মকর্তা ওএসডি, দুজনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত

পরের সংবাদ

পর্যাপ্ত সবজি ও ফল গ্রহণে রক্ষা পাবে ২৭ লাখ জীবন

প্রকাশিত: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ বিশ্বের অন্যতম সবজি এবং ফলমূল উৎপাদনকারী দেশ হলেও দেশের জনগোষ্ঠী প্রয়োজনের তুলনায় কম তাজা ফল ও শাকসবজি গ্রহণ করছে। প্রতি বছর পর্যাপ্ত পরিমাণ সবজি ও ফল গ্রহণ করানো সম্ভব হলে ২ দশমিক ৭ মিলিয়ন মানুষের জীবন রক্ষা করা সম্ভব হবে।
নগরে শাকসবজির জোগান বাড়াতে নগর কৃষি নীতিমালা প্রণয়ন করে উৎপাদন, মজুত, বিপণন, পরিবহন খাতে ভর্তুকি দেয়া নিশ্চিত করতে হবে, যা স্বল্প মূল্যে নগরবাসীকে প্রয়োজনীয় তাজা সবজির জোগান নিশ্চিত করবে।
গতকাল সোমবার সকালে সেন্টার ফর ল এন্ড পলিসি অ্যাফেয়ার্স (সিএলপিএ) এবং আর্ক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘নগরে তাজা শাকসবজি নিশ্চিতে বিদ্যমান আইন, নীতিমালা : প্রতিবন্ধকতা ও করণীয় ’ শীর্ষক শিরোনামে এক ওয়েবিনারে অংশ নিয়ে বিশেষজ্ঞরা এসব কথা বলেন।
অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপক আইনজীবী সৈয়দ মাহবুবুল আলম। ওয়েবিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ও আর্ক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অধ্যাপক ড. রুমানা হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। আলোচক হিসেবে ছিলেন গেøাবাল হেলথ এডভোকেসি ইনকিউভেটরের কান্ট্রি লিড মোহাম্মদ রুহুল কুদ্দুস, স্ট্রেট ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নওজিয়া ইয়াসমিন, ডব্লিউবিবি ট্রাস্টের কৃষক বাজারের সমন্বয়ক জিয়াউর রহমান, পুষ্টি বিশেষজ্ঞ তামান্না শারমিন প্রমুখ।
বক্তারা বলেন বাংলাদেশ অসংক্রামক রোগের রিস্ক ফ্যাক্টর সার্ভে ২০১৮ অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা ৮৯ দশমিক ৬ শতাংশ প্রতিদিন প্রয়োজনীয় ৫ ধরনের ফল ও সবজি গ্রহণ করে না। শুধু তাই নয়, প্রতিদিন ফল গ্রহণ করে মাত্র শূন্য দশমিক ৪ শতাংশ মানুষ এবং প্রয়োজনীয় সবজি গ্রহণ করে মাত্র ২ দশমিক ৩ শতাংশ মানুষ। বর্তমানে দেশে ৬৭ শতাংশ মৃত্যুর কারণ অসংক্রমণজনিত রোগ। এসডিজির লক্ষ্য বাস্তবায়নে দেশকে ২০৩০ সালের মধ্যে অসংক্রামক রোগজনিত মৃত্যু ৩০ শতাংশে নামিয়ে আনতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়